Village Food: স্বাদে সেরা এই ফুলের বড়া বাঙালির খুব প্রিয়,সুস্থ থাকতে পাতে কেন রাখবেন জানেন তো?

Bok Ful: এপার বাংলা, এপার বাংলা এই দুই বঙ্গেই খুব জনপ্রিয় বক ফুল। দেখতে সাদা এই ফুলের বড়া বানিয়ে খেতে বেশ লাগে

Village Food: স্বাদে সেরা এই ফুলের বড়া বাঙালির খুব প্রিয়,সুস্থ থাকতে পাতে কেন রাখবেন জানেন তো?
জানুন কেন খাবেন বক ফুলের বড়া
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 8:58 AM

শীতকাল মানেই বাজারে হরেক ফুল আর সবজির মেলা। ফুলে, ফলে চারিদিক যেন রঙিন হয়ে থাকে। ঝুড়ি ঝুড়ি টাটকা আপেল, কমলালেবু, শাঁখালু, সবেদা, আঙুর, জামরুলে ভরেছে বাজার। অন্যদিকে টাটকা পালং, মূলো, ধনেপাতা, গাজর, শিম, বিট, ক্যাপসিকামের মত সবজি। শীতের বাজার তাই দেখলেই মন ভরে যায়। এছাড়াও শীতের বাজারের আরও একটি জিনিস খুবই আকর্ষণীয়। তা হল সজনে ফুল আর বক ফুল। রাস্তার ধারে যত সজনে গাছ আছে সেই সব গাছ ভরে সাদা ফুলে। কোথাও আবার সদ্য ডাঁটাও  ধরেছে। সজনে ফুলের বড়া বা তরকারি খেতে তো বেশ লাগে। সেই সঙ্গে আরও একটি ফুল এখন বাজার কাঁপাচ্ছে। তা হল বক ফুল। এপার বাংলা, এপার বাংলা এই দুই বঙ্গেই খুব জনপ্রিয় বক ফুল। দেখতে সাদা এই ফুলের বড়া বানিয়ে খেতে বেশ লাগে।

বড়া খাওয়ার চল বাঙালি বাড়িতে সেই আদ্যিকাল ধরে চলছে। কুমড়ো ফুলের যেমন বড়া আর তরকারি খাওয়া হয় তেমনই সজনে ফুল, বক ফুল দিয়েও বানানো হয় বড়া। এছাড়াও অনেকে নিম ফুলের তৈরি তরকারিও খান। তবে বক ফুলের অনেক উপকারিতাও রয়েছে। এর মধ্যে ফাইবার, ক্যালোরি, প্রোটিন, ফসফরাস, আয়রন, ভিটামিন সি, খনিজ এসব রয়েছে।

এছাড়াও বকফুলের মধ্যে থাকে স্যাপোনিন ও সেসবানিমাইড। সেসবানিমাইড ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করে। এই ফুলের মধ্যে থাকে প্রোটিন, ট্যানিন, ওলিওনোলিক অ্যাসিড, কেমফেরল, সিস্টিন, আইনোলিউসিন, অ্যাসপ্যারাজিন, ফিনাইল এলানিন, ভ্যালিন, নিকোটিনিক অ্যাসিড ও ভিটামিন সি। এছাড়াও বক ফুলের মধ্যে আছে আয়রন, ভিটামিন বি। যে কারণে এই ঋতু পরিবর্তনের সময় এই ফুল খেতে পারলে খুবই ভাল। এতে শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতাও বাড়ে। এছাড়াও এই ফুলের এবং গাছের অনেক ওষধি গুণও রয়েছে। শরীরে জ্বালা পোড়া, ব্যথা কমাতে, চুলকানি, দাদের নিরাময়ে বক ফপল ব্যবহার করা হয়। গ্যাসট্রিক আলসার প্রতিরোধ করতেও ভূমিকা রয়েছে এই ফুলের। কোষ্ঠকাঠিন্য দূর করতে, কৃমির সমস্যায়, পাইলস রুখতেও কাজে লাগানো হয় বকফুল।

খাবেন কী ভাবে?

সাধারণত বেসন আর চালগুঁড়ি  একসঙ্গে মিশিয়ে বকফুলের বড়া বানিয়ে খাওয়া হয়। এছাড়াও বকফুল দিয়ে বানিয়ে নেওয়া যায় নিরামিষ পোস্ত। এই তরকারি দিয়ে গরম ভাত খেতে খুব ভাল লাগে।