Village Food: বর্ষায় যদিও শাক-পাতা খেতে নিষেধ করেন বড়রা তবু পাতে পাখুন পাট পাতা, কেন জানেন…

Jute Leaves: যাঁদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে তাঁরাও যদি নিয়ম করে পাটশাক খান তাহলে উপকার পাবেন...

Village Food: বর্ষায় যদিও শাক-পাতা খেতে নিষেধ করেন বড়রা তবু পাতে পাখুন পাট পাতা, কেন জানেন...
সুস্থ থাকতে রোজ খান
Follow Us:
| Edited By: | Updated on: Aug 11, 2022 | 9:14 AM

শাকসব্জি বরাবরই শরীরের জন্য শ্রেষ্ঠ। শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টি, ভিটামিন আর মিনারেলস আসে এই শাক-পাতা থেকেই। তবে শাকের যদি কদর করতেই হয় সেক্ষেত্রে সবার উপরে থাকে পালং শাক। বড়জোর মেথি শাক। কিন্তু গ্রাম বাংলার অন্যান্য সব শাক সেখানে ব্রাত্যই থাকে। প্রচুর মানুষ আছেন যাঁরা গ্রাম বাংলার মাঠে-খেতে গজিয়ে ওঠা শাকের নামই জানেন না। চেনা তো দূরের কথা। এই প্রজন্মের অধিকাংশজনের মধ্যেই শাক-সবজি খাওয়ার কোনও প্রবণতা নেই। বরং তারা অনেক বেশি মাছ-মাংস খেতে পছন্দ করে। যার ফলে বাড়ছে ওবেসিটি, সুগার, ব্লাড প্রেশারের মত সমস্যাও। এসব থেকে দূরে থাকতে রোজ তাই কোনও একটি শাক খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। বর্ষায় পোকা মাকড়ের উপদ্রব বাড়ে। যে কারণে শাক এড়িয়ে চলার কথা বলা হয়। তবে এই বর্ষায় বাজারে প্রচুর পরিমাণে পাওয়া যায় পাট শাক। শরীর সুস্থ রাখতে পাট শাকের ভূমিকা অনবদ্য।

পাট পাতায় রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। যা আমাদের শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে। এছাড়াও আছে লাইকোপিন, যা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে ও শরীরের কোষগুলিকে অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করে। এই পাতায় (Benefits of Jute Leaves) থাকে ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম। এই দুটো উপাদানই হাড় সুগঠিত করতে কাজে লাগে।

পাট পাতায় থাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি। যা একরকম অ্যান্টিঅক্সিডেন্ট এবং আমাদের স্ট্রেস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। সেই সঙ্গে পাট পাতা আমাদের রোগ প্রতিরোধেও সাহায্য করে। সেই সঙ্গে যে কোনও সংক্রণের বিরুদ্ধে লড়াই করতে প্রস্তুত করে তোলে।

যাঁদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে তাঁরাও যদি নিয়ম করে পাটশাক খান তাহলে উপকার পাবেন। পাটশাকের মধ্যে থাকে এমন কিছু উপাদান যা আমাদের মল নরম করতে সাহায্য করে।

তবে পাটশাক থেকে অনেকেরই কিন্তু অ্যালার্জির সমস্যা হতে পারে। যদি চুলকানি হয় তাহলে সঙ্গে সঙ্গে সেই পাতা খাওয়া বন্ধ করে দিতে হবে। প্রয়োজনে আগে থেকে অ্যালার্জি টেস্ট করিয়ে নিয়ে তারপরই খান।

কী ভাবে খাবেন পাট পাতা? 

পাট পাতার বড়া বানিয়ে খেতে পারেন। মাছ দিয়ে তরকারি বানিয়েও খেতে পারেন। এছাড়াও বানাতে পারেন স্যুপও। এছাড়াও পাট শাকের তরকারি বানিয়েও খেতে পারেন।