Recipe: লেমন রাইস, জিরা রাইস তো খেয়েছেন, এবার গরমে স্বাদ বদলাতে রান্না করুন ম্যাঙ্গো রাইস

South Indian Recipe: বিশেষ করে এই গরমের সময় তাজা কাঁচা আম দিয়ে তৈরি রাইস, ডিনারে বা দুপুরের খাবারে খেতে পারেন। বাজারে এখন কাঁচা আম পাওয়া গেলেও দাম তার আকাশছোঁয়া।

Recipe: লেমন রাইস, জিরা রাইস তো খেয়েছেন, এবার গরমে স্বাদ বদলাতে রান্না করুন ম্যাঙ্গো রাইস
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2022 | 8:18 AM

দক্ষিণ ভারতে অত্যন্ত জনপ্রিয় একটি রেসিপি। সাধারণত এই গরমেই কাঁচা আমে (Green Mango) গ্রেট করে, আদা, কাঁচালঙ্কা, চিনাবাদাম, নারকেল, ধনেপাতা, মুসুর ডাল, সরষে, কারি পাতা দিয়ে অসাধারণ একটি পদ রান্না করা হয়। লেমন রাইস, ব্ল্যাক পিপার রাইস, টমেটো রাইস, কোকোনাট রাইসের মত গ্রিন ম্যাঙ্গো রাইসও (Green Mango Rice) ভারতের একটি অনন্য রেসিপি। বিশেষ করে এই গরমের সময় তাজা কাঁচা আম দিয়ে তৈরি রাইস, ডিনারে বা দুপুরের খাবারে খেতে পারেন। বাজারে এখন কাঁচা আম পাওয়া গেলেও দাম তার আকাশছোঁয়া। তবুও আমের সময় আম খাবেন না, সে কথা মানতে নারাজ বাঙালি। তাই যত দামই হোক না কেন, গরমের (Summer Season) সময় আমের স্বাদ ঠিকই নেওয়া হবেই।

আম দিয়ে টক, চাটনি, ডাল রান্না এখন বাঙালির হেঁসেলে সাধারণ খাবারে পরিণত হয়েছে। তবে আম দিয়ে একটু পরীক্ষামূলক কিছু করতে চান., তাহলে খুব কম সময়ের মধ্যেই বানিয়ে ফেলতে পারেন ম্যাঙ্গো রাইস। মাত্র ২০ মিনিটের মধ্যেই কাঁচা আম গ্রেট করে রাইস তৈরি করে তাক লাগিয়ে দিতে পারেন। কীভাবে তৈরি করবেন, কী কী উপকরণ লাগবে, তা জেনে নিন…

উপকরণ

১ কাপ চাল, ৩ টেবিল চামচ তেল, ১ কাপ গ্রেট করা কাঁচা আম, ১৫-২০টা কারি পাতা, স্বাদমত নুন, ৩-৪টে কাঁচা লঙ্কা , আধ চামচ গোটা জিরা, আধ চামচ গোটা সরষে, ১০-১২টা গোটা মেথি দানা, ১ চা চামচ অড়হর ডাল, ২ টেবিলস্পুন কাঁচা চিনা বাদাম, ২ টি মাঝারি আকারের পেঁয়াজ কুঁচনো, ১ চা চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা, পরিমাণ মত হলুদ গুঁড়ো, ২ টেবিলস্পুন ধনে পাতা কুঁচনো, ১-২ টেবিলস্পুন নারকেল কোরানো

পদ্ধতি

প্রথম চাল ভাল করে ধুয়ে নিন। তারপর জল ঝরিয়ে ৯০ শতাংশের মত সিদ্ধ করে নিতে হবে। এবার একটি কড়াই আভেনে বসিয়ে গরম করুন। তাতে তেল দিন। তেল গরম হলে গোটা সরষে, মেথির দানা দিয়ে ফোড়ন হিসেবে রান্না করুন। এরপর গোটা জিরা, গোটা অড়হর ডাল দিন। ছোলার ডাল আর চিনা বাদাম দিয়ে অল্প নেড়ে নিন। একটু লালচে হলে তেলে পেঁয়াজকুঁচি দিয়ে রান্না করুন। তারপর কাঁচা লঙ্কা আর কারিপাতা দিন অল্প কষে নিন।

পেঁয়াজ নরম না হওয়া পর্যন্ত নাড়াচাড়া করুন। বেশ কিছুটা নরম হলে গ্রেট করা কাঁচা আম দিয়ে দিয়ে দিন। তারপর তাতে আদা, রসুন আর স্বাদমত নুন দিয়ে নাড়তে শুরু করুন। কাঁচা গন্ধ দূর হলে কোরানো নারকেল ও ধনেপাতা কুচনো দিয়ে দিন। কয়েক সেকেন্ড নাড়াচাড়া করে তাতে সেদ্ধ করা চাল দিয়ে দিন। তারপর সব উপকরণ যাতে একসঙ্গে মিশে যায়, তার জন্য ভাল করে নেড়ে নিন। অল্প আঁচে কয়েক মিনিট রান্না করুন। আম যদি খুব টক হয় তাহলে একটু মিষ্টি দিয়ে দিতে হবে। একটু ঠান্ডা হলে যে কোনও পদের সঙ্গে পরিবেশন করুন।

আরও পড়ুন: Mango Recipe: কাঁচা আম দিয়ে দোকানের মত তৈরি করুন স্পাইসি আমসত্ত্ব! রইল তার রেসিপি