Cake Without Oven: বাড়িতে ওভেন নেই, তাতে কি? বানিয়ে নিন দোকানের মতো কেক, রইল রেসিপি

Homemade Cake: এবার এই মিশ্রণের মধ্য়ে পরিমাণ মতো চিনির গুঁড়ো মেশান। একে-একে বেকিং পাউডার, ভ্যানিলা এসেন্স ও এক প্য়াকেট গোটা ইনোর প্যাকেট মেশান। মিশ্রণটি ভাল করে গুলে নিয়ে, মিক্সারের বড় পাত্রে ঢালুন।

Cake Without Oven: বাড়িতে ওভেন নেই, তাতে কি? বানিয়ে নিন দোকানের মতো কেক, রইল রেসিপি
বাড়িতে ওভেন নেই, তাতে কি? বানিয়ে নিন দোকানের মতো কেক, রইল রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2023 | 11:38 AM

কেক (Cake)খেতে কে না পছন্দ করেন। বাচ্চা থেকে বুড়ো, মুখের সামনে কেক ধরলে সকলের মুখেই হাসি। এছাড়া জন্মদিন (Birthday), বিবাহবার্ষিকী সব উদযাপনে আজকাল কেক চাই-ই চাই। তবে দোকান থেকে কিনে আনা কেক তো খানই। একবার না হয় দোকান থেকে না কিনে এনে নিজের হাতে কেক বানিয়ে চমকে দিন প্রিয়জনদের। টাকাও বাঁচবে আর ভালও লাগবে আপনার কাছের মানুষদের। শুধু তাই নয়, এই কেক বানাতে লাগবে না ওভেনও। দেরি না করে জেনে নিন কীভাবে বানাবেন এই কেক…

উপকরণ: চকোলেট বিস্কুট চিনির গুঁড়ো মাখন বেকিং পাউডার ইনো জাতীয় দ্রব্য় ভ্য়ানিলা এসেন্স চকোবলেট দুধ কেক বানাোর ট্রে পেপার নুন ড্রাই ফ্রুটস

স্টেপ ১- সবার প্রথমে একটি পাত্রে ২০-২৫ টা ছোট চকোলেট বিস্কুচ ভেঙে নিন। এবার তাতে দুধ ও মাখন যোগ করুন। এবার এই মিশ্রণ কে ভালভাবে মিশিয়ে নিন।

স্টেপ ২- এবার এই মিশ্রণের মধ্য়ে পরিমাণ মতো চিনির গুঁড়ো মেশান। একে-একে বেকিং পাউডার, ভ্যানিলা এসেন্স ও এক প্য়াকেট গোটা ইনোর প্যাকেট মেশান। মিশ্রণটি ভাল করে গুলে নিয়ে, মিক্সারের বড় পাত্রে ঢালুন। মিক্সারে ২-৩ মিনিট ভাল করে ঘুরিয়ে নিন মিশ্রণটি।

স্টেপ ৩- কেক বাননোর ট্রে নিন। তাতে একটু অয়েল ব্রাশ করে নিন। এবার ট্রে-এর তলদেশের আকারে একটি কাগজ কেটে নিয়ে তার উপর বসিয়ে দিন। এবং উপর থেকে তৈরি করা মিশ্রণ ধীরে-ধীরে ঢালতে থাকুন। এবার অন্য একটি পাত্রে নুন বিছিয়ে দিন। এবং পাত্রটি গ্যাসে বসান। তার উপর একটি স্ট্যান্ড রাখুন।

স্টেপ ৪- এবার ওই স্ট্যান্ডের উপর কেকের ট্রে রেখে উপর থেকে ঢাকা দিয়ে দিন। প্রয়োজনে ঢাকার উপর ভারী কিছু চাপা দিন যাতে বাষ্প কোনও ভাবেই বাইরে বের হতে না পারে। এভাবে নিম্ম আঁচে ৪০ মিনিট মতো রেখে দিন। মাঝে একবার ঢাকা খুলে টুথপিক ঢুকিয়ে দেখতে পারেন ঠিকমতো বেক হচ্ছে কি না।

স্টেপ ৫- যতক্ষণ কেক বেক হচ্ছে অন্য়দিকে একটা পাত্রে জল গরমে বসান। এবং অন্য় একটি পাত্রে চকোলেট ভেঙে দিন। একটু মাখন ও দুধ যোগ করুন। এবং ওই চকোলেটের পাত্রটি সাঁড়াশি দিয়ে ধরে ওই গরম জলের উপর রেখে চকোলেটটা গলাতে থাকুন।

স্টেপ ৬- কেক সম্পূর্ণ বেক হয়ে গেলে, ট্রে উল্টে সাবধানে কেক টি বের করুন। তলার কাগজটি অপসারণ করুন। এবার তার উপর গরম-গরম চকোলেটের মিশ্রণ ঢালুন। ঠান্ডা হলে উপর থেকে ড্রাই ফ্রুটস ছড়িয়ে বা নিজের পছন্দমতো সাজিয়ে ফ্রিজে রেখে দিন ২-৩ ঘন্টা। ব্যাস তৈরি আপনার কেকে।