Recipe: বৃষ্টির দিনে ভাজা বা ভাপা ইলিশের বদলে রেঁধে ফেলুন অসাধারণ স্বাদের ইলিশ কোফতা!

আকাশছোঁয়া দামকে উপেক্ষা করেই ইলিশের রসনায় ডুব দিয়েছে এই ভোজনরসিক জাতি। তবে এই ভরপুর ইলিশের চাহিদায় কিছু নতুন নতকুন রেসিপির সন্ধান দিচ্ছি আমরা।

Recipe: বৃষ্টির দিনে ভাজা বা ভাপা ইলিশের বদলে রেঁধে ফেলুন অসাধারণ স্বাদের ইলিশ কোফতা!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2021 | 9:57 AM

ভাপা ইলিশ, ইলিশ মাছের পাতুরি সাধারণ ভাবে হয়েই থাকে। বর্ষার শেষে বাজারে এখন ইলিশ মাছের ঢল নেমেছে। তাই বাঙালির পাতে এখন রোজ ইলিশ মাছের পদ। দামের দিক থেকে আকাশছোঁয়া হলেও , এই রুপোলী মাছের স্বাদ থেকে নিজেদেরকে বঞ্চিত করতে অপারগ বাঙালি। তাই যতই দাম হোক না কেন দিনের শেষে মাছের বাজার থেকে ইলিশ মাছ উধাও হচ্ছে নিমেষের মধ্যে। তাই আকাশছোঁয়া দামকে উপেক্ষা করেই ইলিশের রসনায় ডুব দিয়েছে এই ভোজনরসিক জাতি। তবে এই ভরপুর ইলিশের চাহিদায় কিছু নতুন নতকুন রেসিপির সন্ধান দিচ্ছি আমরা। আজকের ইলিশ স্পেশাল রেসিপিতে আপনাদের জন্য দেওয়া হল ইলিশ মাছের কোফতা।

কী কী লাগবে

৪ টুকরো ইলিশ মাছ, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ লঙ্কা গুঁড়ো, ২টেবিল চামচ বেসন, ১ টা পেঁয়াজ ও টমেটো কুচি, ১ চা চামচ আদা বাটা, ১ চা চামচ জিরে বাটা, স্বাদ মত নুন ও চিনি, পরিমাণ মত তেল

কীভাবে বানাবেন

মাছ ভালো করে ধুয়ে নিয়ে পেষ্ট করে নিতে হবে। একটা পাত্রে পেষ্ট করা মাছ স্বাদ মতো নুন ও হলুদ লঙ্কা গুড়ো ও জিরে গুড়ো ও ২চামচ বেসন দিয়ে মাখাতে হবে । কড়াইয়ে তেল দিন। তেল গরম হলে কোফতা ভেজে নিতে হবে। রান্না করা কোফতা তুলে বাকি তেলেই পেঁয়াজ ও টমাটো কুচি দিয়ে ভেজে নিন। এরপর হলুদ ও লঙ্কা গুড়ো ও জিরে দিয়ে কসিয়ে অল্প জল দিন। জল অল্প শুকিয়ে গেলে ভেজে রাখা কোফতা দিয়ে দিতে হবে । এরপর ঝোল ঘন হলে নামিয়ে নিতে হবে। গরম ভাতের সঙ্গে ইলিশ মাছের কোফতা কারি পরিবেশন করুন।

আরও পড়ুন:  Recipe: একদম অন্য স্বাদের পনিরের পদ বানাতে এই রান্না আদর্শ! কীভাবে বানাবেন, রইল তার রেসিপি….