Recipe: একদম অন্য স্বাদের পনিরের পদ বানাতে এই রান্না আদর্শ! কীভাবে বানাবেন, রইল তার রেসিপি….

এমন অনেকসময় হতে থাকে, ঘরের তেমন রান্না হয়নি, কিন্তু হঠাত করে আত্মীয় বা অতিথি চলে এসেছেন। এদিকে তাঁদের কী খেতে দেবেন তা নিয়ে আপনার চিন্তার অন্ত নেই। মুডের উপরও অনেকসময় রান্নার পদ ঠিক হয়।

Recipe: একদম অন্য স্বাদের পনিরের পদ বানাতে এই রান্না আদর্শ! কীভাবে বানাবেন, রইল তার রেসিপি....
কাশ্মীরি পনির
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2021 | 7:07 AM

পনির খেতে কে না ভালবাসে! পনির টিক্কা, পনির মশালা, বাটার পনির, পনির কোফতা, পনির কাবাব, পনিরের ঝাল, পনির দিয়ে এমন বহু রকমারি পদ রয়েছে, যা মুখে লেগে থাকবে। অনেকে আবার পনির খেতে ভালবাসেন না। তবে যাঁরা রেস্তোরাঁ বা ঘররোয়া অনুষ্ঠানে চিকেন বা মাটন খান না, তাঁদের জন্য পনিরের যে কোনও পদই অমৃত। এমন অনেকসময় হতে থাকে, ঘরের তেমন রান্না হয়নি, কিন্তু হঠাত করে আত্মীয় বা অতিথি চলে এসেছেন। এদিকে তাঁদের কী খেতে দেবেন তা নিয়ে আপনার চিন্তার অন্ত নেই। মুডের উপরও অনেকসময় রান্নার পদ ঠিক হয়। এমন সব পরিস্থিতিতে ঘরোয়া উপকরণ দিয়েই অসাধারণ স্বাদের পনিরের একটি রেসিপি রেঁধে ফেলতে পারেন। আজকের স্পেশাল রেসিপি হল কাশ্মীর পনির।

কী কী লাগবে

একেবারে অন্য ধরনের পনিরের রান্না করতে গেলে কাশ্মীরি পনির একদম আদর্শ রেসিপি। পনির ১ কাপ, দুধ আধ কাপ, তেল ১ টেবিলস্পুন, ১ চা চামচ গোটা জিরে, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ২টি তেজ পাতা, আধ চা চামচ মৌরি গুঁড়ো, ১ চা চামচ গরম মশলা, নুন স্বাদমতো, জাফরন এক চিমটে, ৩টি এলাচ, ৩টি দারুচিনি, ২ চা চামচ গোটা মৌরি, ১ চা চামচ মেথি

কীভাবে করবেন

স্পেশাল পনিরের পদ রান্না করতে গেলে প্রথমে একটি প্যানে তেল গরম করুন। তাতে গোটা জিরের ফোরণ দিন। এরপর তাতে দুধ দিয়ে ফোটাতে দিন।, দুধ ফুটতে থাকলে তাতে হলুদ গুঁড়ো, গরম মশালা পাউডার, তেজপাতা, জাফরন দিয়ে ভালো করে মিশিয়ে নিন। আঁচ কমিয়ে তাতে এবার পনিরের বড় বা মাঝারি সাইজের কিউব করে কেটে দিয়ে দিন। এরপর স্বাদমতো নুন ও পছন্দের রসবজি দিয়ে দুধের মধ্যে রান্না করুন। দুধ বেশ টগবগ করে ফুটতে থাকলে বুঝবেন সব একসঙ্গে ভাল করে রান্না হচ্ছে। পনির বেশ নরম হয়ে এলে গ্যাস বন্ধ করে দিন। দুধের মিশ্রণটিও বেশ ঘন হয়ে এলে বুঝবেন রান্না সম্পূর্ণ হয়েছে। পরোটা, লাচ্ছা পরোটা, নান, পোলাও, সেদ্ধ ভাত কিংবা রুটির সঙ্গে এই সুস্বাদু রান্নাটি দারুণ মানানসই।

আরও পড়ুন:  Recipe: নানা স্বাদের রায়তা তো অনেক খেলেন, এবার রেস্তোরাঁ স্টাইলে রেঁধে ফেলুন দহি তড়কা!