Recipe: নানা স্বাদের রায়তা তো অনেক খেলেন, এবার রেস্তোরাঁ স্টাইলে রেঁধে ফেলুন দহি তড়কা!

দইের জন্য একটি মশালাদার তড়কা করতে আপনার শুধুমাত্র কয়েকটি উপাদান হাতের কাছে দরকার। সাধারণত শসা, বুন্দি রায়তা থেকে বিরত থাকতে এই স্বাস্থ্যকর দই তরকা বাড়িতে একবার চেষ্টা করতে পারেন।

Recipe: নানা স্বাদের রায়তা তো অনেক খেলেন, এবার রেস্তোরাঁ স্টাইলে রেঁধে ফেলুন দহি তড়কা!
দহি তড়কা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2021 | 5:19 PM

দহি তড়কার নাম শুনে অনেকেরই জিভ দিয়ে জল নির্গত হতে থাকবে। অসাধারণ স্বাদের এই সাইড ডিশ , ডাল বা সবজি দিয়ে দারুণ যায়। সাধারণ দইয়ে তড়কা যোগ করলে সব খাবারের মান বেড়ে যায়। এই সহজ রেসিপিটি অনুসরণ করে আপনি বাড়িতেই রেস্তোরাঁ স্টাইলের দহি তড়কা প্রস্তুত করতে পারেন। দইের জন্য একটি মশালাদার তড়কা করতে আপনার শুধুমাত্র কয়েকটি উপাদান হাতের কাছে দরকার। সাধারণত শসা, বুন্দি রায়তা থেকে বিরত থাকতে এই স্বাস্থ্যকর দই তরকা বাড়িতে একবার চেষ্টা করতে পারেন। আর আপনি যদি একটি মশলাদার খাবার খেতে অভ্যস্ত থাকেন, তাহলে লাল শুকনো লঙ্কা বা কাঁচা লঙ্কা যোগ করতে পারেন। দইয়ের তাজা ভাব বজায় রাখার জন্য কয়েকটি পুদিনা পাতা দিতে পারেন।

কী কী লাগবে

৩ কাপ দই, ২ স্টিক কারা পাতা, ১/৪ জিরে, ১ চা চামচ রেড চিলি পাউডার, ১ চা চামচ জিরে গুঁড়ো, ব্ল্যাক সল্ট, ২ টেবিলস্পুন ভেজিটেবল অয়েল, ১/২ চা চামচ হিং, ১ চা চামচ গোটা সরষে, ৪ কোয়া রসুন, আধ চা চামচ ধনে পাউডার

কীভাবে করবেন

একটি বড় বোলে দই নিন। তাতে স্বাদ অনুযায়ী ব্ল্যাক সল্ট দিয়ে ভালে করে মিশিয়ে নিন। এবার তাতে জিরে গুড়ো মিশিয়ে ভালো করে নেড়ে নিন।

একটি প্যানের মধ্যে তেল গরম করে তাতে হিং, গোটা জিরে, গোটা সরষে ও কারি পাতা দিয়ে স্যতে করে নিন। একমিনিটের জন্য করলেই হবে। এবার তাতে রসুনের কুচিগুলি দিয়ে ২ মিনিট স্যতে করে নিন। এবার তার সঙ্গে চিলি পাউডার, ধনে গুঁড়ো দিয়ে স্যতে করুন আরও ২ মিনিট।

গরম থাকাকালীন মশালাগুলি এবার দইয়ের সঙ্গে মিশিয়ে নিন। তারপর ভাল করে মিশিয়ে সকলকে পরিবেশন করুন। যে কোনও কারি বা তরকারির সঙ্গে দই তডকা দিতে পারেন।

আরও পড়ুন: Recipe: ছুটির দিনে মজাদার নয়া রেসিপি, কাতলা মাছের ঘি রোস্ট!