Recipe: ছুটির দিনে মজাদার নয়া রেসিপি, কাতলা মাছের ঘি রোস্ট!

আজ কোনও কালিয়া বা দই কাতলার রেসিপি নয়, রবিবারের ছুটির দিনে একটু নয়া রেসিপির খোঁজ দেওয়া হল। কেমন হয়েছে সেই রেসিপিটি, তা জানাতে ভুলবেন না যেন।

Recipe: ছুটির দিনে মজাদার নয়া রেসিপি, কাতলা মাছের ঘি রোস্ট!
কাতলা ঘি রোস্ট। ছবি সৌজন্য ইউটিউব
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2021 | 9:06 AM

মাছের যে কোনও পদই বাঙালির কাছে প্রিয়। শুটকি থেকে বোয়াল, সবেতেই বাঙালি কবজি ডুবিয়ে মাছের পদ চেটেপুটে খেয়ে নেয়। ভাল রান্নায় বিশ্বাসী বাঙালি ইলিশ মাছের পাশাপাশি রুই-কাতলা-চিংড়ির যে কোনও পদই সমান প্রিয়। মাছের ফিউশন পদকেও সম্মান জানাতে তৈরি এই ভোজনরসিক জাতি। তবে আজ কোনও কালিয়া বা দই কাতলার রেসিপি নয়, রবিবারের ছুটির দিনে একটু নয়া রেসিপির খোঁজ দেওয়া হল। কেমন হয়েছে সেই রেসিপিটি, তা জানাতে ভুলবেন না যেন।

৪ জনের কাতলা ঘি রোস্ট বানাতে সময় লাগবে মাত্র ৩০ মিনিট। তাই এই সহজ উপায়ে এই রেসিপিটি বানাতে কী কী লাগবে, তা দেখে নেওয়া যাক

কাতলা মাছ ৪ পিস, টকদই ৬ টেবিলস্পুন, পেঁয়াজ বড় ২টি, আদা-রসুন বাটা ১ চা চামচ, ধনে গুঁড়ো আধ চা চামচ, জিরে গুঁড়়ো আধ চা চামচ, ১ চা চামচ বিরিয়ানি মশলা, কাশ্মীরি লঙ্কাগুঁড়ো ১ চা চামচ, নুন ,স্বাদ মতো, চিনি আধ চা চামচ, ঘি ২ টেবিলস্পুন, ২টি লঙ্কা কুচনো

কীভাবে করবেন

কাতলা’র টুকরো গুলো ভালো করে ধুয়ে জল ঝরিয়ে ছুরি’র সাহায্যে মাছের টুকরো গুলো একটু চিরে নিতে হবে। এরপর তাতে নুন,আদা- রসুনবাটা মাখিয়ে নিতে হবে। একটা বাটিতে টকদই নিয়ে ভাল করে ফেটিয়ে নিয়ে তাতে ধনে গুঁড়ো, জিরেগুড়ো,বিরিয়ানি মশলা,কাশ্মীরি লঙ্কাগুড়ো মিশিয়ে ভালো করে আবার ফেটিয়ে  নিন। ওই মিশ্রণটি মাছের গায়ে ভালো করে মাখিয়ে আধঘন্টা রেখে ম্যারিনেট করতে দিন।

কড়াইয়ে ঘি দিয়ে কুচনো পিঁয়াজ দিয়ে লালচে করে ভেজে নিন। এবার আঁচ কমিয়ে তাতে নুন ও সামান্য চিনি দিয়ে এবার মাছ গুলো পাশাপাশি সাজিয়ে পাত্রে থাকা মশলা দই দিয়ে ঢাকা দিয়ে পাঁচ মিনিট রান্না করুন। এরপর মাছগুলো উল্টে দিয়ে আবার ঢাকা দিয়ে পাঁচ মিনিট রান্নার করতে হবে। এরপর দই মশলা একটা সুন্দর লালচে রঙ ধরবে লক্ষ করতে পারবেন। এবার ঘি ও তেলে ছেড়ে এলে আঁচ নিভিয়ে ওপরে কাচালঙ্কা কুচি ছড়িয়ে ৫মিনিট ঢাকা দিয়ে রেখে দিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন কাতলা ঘি রোস্ট।

আরও পড়ুন: Recipe: ডিম খেতে ভালবাসেন? সপ্তাহান্তে মুখের স্বাদ বদলাতে বানিয়ে ফেলুন এই জিভে জল আনা রেসিপি