Recipe: ডিম খেতে ভালবাসেন? সপ্তাহান্তে মুখের স্বাদ বদলাতে বানিয়ে ফেলুন এই জিভে জল আনা রেসিপি

ডিমের কারি, ডিমের ঝাল, ডিমের কোর্মা, ডিমের ডেভিল এই সব রান্না বাঙালির পাতে হামেশাই দেখা যায়। তবে ডিমে রেসিপিতে যদি একটু ট্যুইস্ট আনা যায়? নারকেল দিয়ে ডিমের কারি হয়তো অনেকেই করেননি।

Recipe: ডিম খেতে ভালবাসেন? সপ্তাহান্তে মুখের স্বাদ বদলাতে বানিয়ে ফেলুন এই জিভে জল আনা রেসিপি
নারকেল দিয়ে ডিমের কারি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2021 | 7:11 AM

ডিম সব বয়সিদের অত্যন্ত প্রিয় একটি খাদ্য। ডিম দিয়ে মানুষে সব কিছু রান্না করতে পারে। যে কোনও রান্নায় ডিমের ব্যবহার সেই পদকে আরও উত্‍কৃষ্ট করে তোলে। ছুটির দিনে তো বটেই, সপ্তাহের মাঝের দিনগুলিতেও বাঙালি নানা স্বাদের রান্না করতে ভালবাসেন। প্রতিদিন মাছের বদলে ডিমের কারি, ডিমের ঝোল মুখের স্বাদ বদলায়। এছাড়া খিদের পেটে ২টি ডিম সেদ্ধই অনেক স্বাস্থ্যকর।

ডিমের কারি, ডিমের ঝাল, ডিমের কোর্মা, ডিমের ডেভিল এই সব রান্না বাঙালির পাতে হামেশাই দেখা যায়। তবে ডিমে রেসিপিতে যদি একটু ট্যুইস্ট আনা যায়? নারকেল দিয়ে ডিমের কারি হয়তো অনেকেই করেননি। গরম গরম ভাত বা পরোটার সঙ্গে এই পদ একেবারে আদর্শ বলা যেতে পারে। তাহলে এই অসাধারণ স্বাদের রেসিপিটি বানাতে কী কী লাগবে দেখে নেওয়া যাক…

কী কী লাগবে

ডিম সেদ্ধ ২টি, ডুমো ডুমো করে কাটা ১টি বড় আলু , আধ কাপ নারকেল কোরা, আধ কাপ নারকেলের দুধ, মাঝারি একটি পেঁয়াজ কুচনো, ১টি টমেটো, ১ চা চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা, ১ চা চামচ লঙ্কার গুঁড়ো, আধ চা চামচ হলুদ গুঁড়ো, ১/৪ চা চামচ গরম মশলা গুঁড়ো, নুন স্বাদমতো,

কী ভাবে করবেন

প্রথমে ডিম সেদ্ধ করে নিন। এরপর কড়াইতে অল্প তেল গরম করে তাতে একচিমটে নুন ও হলুদ দিয়ে সেদ্ধ ডিমগুলি ভেজে নিন। অল্প ভাজা হয়ে গেলে তুলে নিন ডিমগুলি।

এবার কড়াইতে আরও তেল দিয়ে তাতে আলুগুলি ভেজে নিন আগে। এবার বাকি তেলে প্রথমে পেঁয়াজ, আদা বাটা, রসুন বাটা, দিয়ে কষিয়ে নিন। তেল বের হলে তাতে নুন, হলুদ গুঁড়ো দিন। কয়েকমিনিট রান্না করার পর তাতে টমেটোর পিউরি, গুঁড়ো লঙ্কা মিশিয়ে ফের একটু রান্না করুন।

এবার নারকেল কোরা দিয়ে ভাল করে রান্না করে তাতে আলু ও ডিম দিন। ভাল করে কষিয়ে নেওয়ার পর তাতে নারকেলের দুধ দিন। কয়েকমিনিট ফুটিয়ে নামিয়ে রাখুন। আভেন বন্ধ করার আগে গরম মশলা ছড়িয়ে ঢাকনা দিয়ে বন্ধ করে দিন।

আরও পড়ুন: Kolkata: কলকাতার এই তিন ‘হেরিটেজ’ রেস্তোরাঁগুলি কেন খাদ্যরসিকদের কাছে সবচেয়ে প্রিয়, জানেন?