Kaju Curry Recipe: ছুটির দিন স্পেশাল বানাতে তৈরি করুন পেঁয়াজ ছাড়া সুস্বাদু কাজু কারি! রইল তার রেসিপি

অনেক রন্ধন প্রণালীতেই কাজু ব্যবহার করা হয়। কিন্তু এই রান্নায় কাজুবাদামই হল প্রধান শুকনো ফল। উত্তরভারতীয় এই সুস্বাদু রেসিপিটি অনেকটা বাটার চিকেনের মত তৈরি করা হয়। তবে এই রান্নায় পেঁয়াজ ব্যবহার করা হয় না।

Kaju Curry Recipe: ছুটির দিন স্পেশাল বানাতে তৈরি করুন পেঁয়াজ ছাড়া সুস্বাদু কাজু কারি! রইল তার রেসিপি
কাজু কারির রেসিপি। ছবি সৌজন্যে ইউটিউব
Follow Us:
| Edited By: | Updated on: Jan 22, 2022 | 9:31 PM

ছুটির দিনে বাঙালির হেঁসেলে স্পেশাল কিছু রান্না (Special Recipe) হয়। দুর্মূল্যের বাজারেও ছুটির দিনে একটু রাজকীয় খাবারের প্রতি ঝোঁক থাকে। চিকেন (Chicken) বা মাটন (Mutton) তো বটেই, অনেকে একটু অন্য স্বাদেরও রেসিপি খোঁজেন। তার মধ্যে কাজু কারি অন্যতম। সুপার ক্রিমি, টক-ঝাল-মিষ্টি, একেবারে পারফেক্ট সানডে স্পেশাল রেসিপি (Sunday Special Recipe) হল কাজু কারি (Kaju Curry)। স্বাদের দিক থেকে কোনও কথা হবে না।

অনেক রন্ধন প্রণালীতেই কাজু ব্যবহার করা হয়। কিন্তু এই রান্নায় কাজুবাদামই হল প্রধান শুকনো ফল। উত্তরভারতীয় এই সুস্বাদু রেসিপিটি অনেকটা বাটার চিকেনের মত তৈরি করা হয়। তবে এই রান্নায় পেঁয়াজ ব্যবহার করা হয় না। এই রান্নায় ক্লাসিক ভারতীয় মশলার মিশ্রণ আর কসুরি মেথি, গরম মশলার যে অ্যারোমা তৈরি করে, তাতেই এক থালা ভাত বা ২-৩টি পরোটা খেয়ে ফেলা যাবে। জন্মদিন, কিটি পার্টি, বিবাহবার্ষিকীর মতো ঘরোয়া অনুষ্ঠানে অসাধারণ স্বাদের রেসিপিটি বানাতে পারেন।

৪ জনের তৈরি করতে হলে কী কী লাগবে, তা আগে দেখে নেওয়া যাক…

২ টেবিলস্পুন কাজুবাদাম রোস্টেড, ৪টি মাঝারি সাইজের টমেটো, ১ চা চামচ রসুন, ৩টি কাচা লঙ্কা, নুন স্বাদমত, ৩ টেবিলস্পুন ফ্রেস ক্রিম, ১ চা চামচ চিনি, ৩ স্প্রিং ধনে পাতা, ২০টি কাজুবাদাম, ১ চা চামচ আদা পেস্ট, এটি তেজপাতা, ১ ১/২ চা চামচ রেড চিলি পাউডার, ১/২ চা চামচ গরম মশলা পাউডার, ৪ টেবিলস্পুন বাটার, ১ চা চামচ কসুরি মেথি, আধ কাপ জল

কীভাবে করবেন

প্রথমে কড়াইয়ে কিছু পরিমাণ বাটার নিয়ে তাতে বেশ কয়েকটি কাজুবাদাম রোস্ট করে নিন। হালকা বাদামি রঙের হয়ে এলে তুলে নিন। বেশি ভেজে ফেলবেন না যেন। এবার আরও একটি প্যান নিন। তাতে তেল গরম করুন। এবার তাতে তেজপাতা দিন। এরপর টমেটো দিয়ে হালকা রোস্ট করে নিন। এবার রোস্টেড কাজুবাদামগুলি গ্রিন্ড করে নিয়ে প্যানের মধ্যে দিয়ে দিন। এবার টমেটো আর গ্রিন্ড করা কাজুবাদামগুলি একসঙ্গে পেস্ট করে আলাদা করে রেখে দিন।

ওই প্যানেই টমেটো পিউরি দিয়ে হালকা নেড়ে নিন। এরপর আদা-রসুনের পেস্ট দিয়ে অল্প রান্না করে নিন। এবার তাতে সামান্য পরিমাণ বাটার দিন। এরপর কাজুবাদামের পাউডার যোগ করে অল্প রান্না করুন। সব উপকরণ একসঙ্গে রান্না করুন কয়েকমিনিট। এরপর সব মশলাগুলি যোগ করে বেশ করে কষে নিন। মশলা থেকে তেল বের হলে তাতে কাঁচালঙ্কা যোগ করুন। এবার তাতে গরম মশলা যোগ করুন। তারপর স্বাদমত নুন, ফ্রেশ ক্রিম দিয়ে মিশিয়ে নিনি। রান্না প্রায় হয়ে এলে তাতে কসুরি মেথি গুঁড়ো করে ছড়িয়ে দিন। রান্না হয়ে এলে সুন্দর একটি পাত্রের ঢেলে, তারউপর ধনে পাতা কুচিয়ে ছড়িয়ে দিন। গার্নিশের জন্য বেশ কয়েকটি রোস্টেড কাজুবাদাম সাজিয়ে দিন।

আরও পড়ুন: Recipe: পাঁপড়ের সঙ্গে শেষ পাতে পড়ুক আনারসের চাটনি! কীভাবে করবেন, রইল তার রেসিপি