Winter Special Recipe: শীতকালে মিঠে রোদে ট্যুইস্ট আনতে বানিয়ে ফেলুন জিভে জল আনা কমলালেবুর ভাপা দই! রইল তার রেসিপি

আগেকার দিনে শীতকালে নলেন গুড় দিয়ে নানারকম পদ তৈরি হয়। তবে এবার পুজো পার্বন বা ঘরোয়া পার্টিতে নলেন গুড়ের ডেসার্ট তো রাখবেনই, সঙ্গে রাখুন কমলালেবুর ভাপা দই।

Winter Special Recipe: শীতকালে মিঠে রোদে ট্যুইস্ট আনতে বানিয়ে ফেলুন জিভে জল আনা কমলালেবুর ভাপা দই! রইল তার রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 31, 2021 | 10:19 AM

শীতকাল মানেই নানান স্বাদের রকমারি খাবার। আর শীতকাল মানেই নলেন গুড়। তবে নলেন গুড়ের পাশাপাশি আরও একটি জিনিস রয়েছে, যা এইসময় বেশি জনপ্রিয়। কমলালেবু। ভোজনরসিকদের জন্য তাই শীতকাল অত্যন্ত প্রিয় একটি ঋতু। শীতকাল মানেই পিঠে-পুলির পার্বণ। সঙ্গে সুস্বাদু নলেন গুড়ের সুবাস। শীতে গ্রামবাংলায় গুড়ে গন্ধে মম করে । তার স্বাদের সুখ্যাতি বিশ্বজোড়া। আগেকার দিনে শীতকালে নলেন গুড় দিয়ে নানারকম পদ তৈরি হয়। তবে এবার পুজো পার্বন বা ঘরোয়া পার্টিতে নলেন গুড়ের ডেসার্ট তো রাখবেনই, সঙ্গে রাখুন কমলালেবুর ভাপা দই। খুব সহজ উপায়ে ও চটপট তৈরি করে নিতে পারেন এই সুস্বাদু রেসিপিটি। কীভাবে বানাবেন, কী কী উপকরণ লাগবে, তার বিস্তারিত একটি রেসিপি এখানে দেওয়া রইল।

উপকরণ

২৫০ লিটার দুধের দই (জল ঝড়ানো) ২ টেবিল চামচ গুড়ো চিনি ৩ টেবিল চামচ কনডেন্সড মিল্ক ১ চা চামচ মচ কর্নফ্লাওয়ার ২ চা চামচ গুড়ো দুধ ৫-৬ ফোঁটা কমলালেবুর রস ৩ টেবিল চামচ কাজুবাদাম, কিসমিস, পেস্তা, আমন্ড কুচি ১/২চা চামচ কমলালেবুর খোসা

পদ্ধতি

একটা টিফিন কৌটোতে জল ঝড়ানো দই নিয়ে তাতে একে একে অন‍্য উপকরণ মেশাতে হবে । সব উপকরণ একসঙ্গে মিশে গেলে সব শেষে ড্রাইফুটস মেশাতে হবে। এরপর কৌটোর মুখ বন্ধ করে কুকারে অল্প জল দিতে হবে। এরপর চারটে সিটি দিয়ে ঠান্ডা করতে হবে। দইয়ের মতো জমে গেলে তৈরি হয়ে গেল কমলা ভাপা দই।

আরও পড়ুন:  Winter Special Recipe: শীতের আমেজে চটপট বানিয়ে ফেলুন অসাধারণ স্বাদের নলেন গুড়ের ফিরনি!

তথ্য সৌজন্যে কুকপ্য়াড