Mango Juice: তাজা ও পাকা আম সারাবছর সংরক্ষণ করবেন কীভাবে? গরমের পরেও অতিথিকে দিন ‘ম্যাঙ্গো জুস’!

Mango Recipe: আমের মরসুমে অধিকাংশের বাড়িতেই ম্যাঙ্গো মিল্কশেক, ম্যাঙ্গো স্মুদি থেকে শুরু করে ম্যাঙ্গো চিজকেক , পুডিং পর্যন্ত সবকিছুর রেসপি ট্রাই করা হয়ে থাকে। সুস্বাদু ও ভয়ংকর মিষ্টি এই ফল বাচ্চা থেকে বুড়ো, সকলেরই প্রিয়।

Mango Juice: তাজা ও পাকা আম সারাবছর সংরক্ষণ করবেন কীভাবে? গরমের পরেও অতিথিকে দিন 'ম্যাঙ্গো জুস'!
Follow Us:
| Edited By: | Updated on: May 26, 2022 | 4:50 PM

এ বছর আমের (Mango) ফলে তুলনামূলক বেশ কম। ফলে আমের দামও চড়া। বাজারে ইতোমধ্যেই ফলের রাজার চাহিদা শুরু হয়ে গিয়েছে। অমৃতের মতন স্বাদ যে ফলের, সেই ফল বছরে মাত্র একবারই পাওয়া যায়। এই আমের মরসুমে (Mango Season) উত্‍সুক রাঁধুনিরা সব ধরনের রেসিপি বানিয়ে তাক লাগানোর প্রচেষ্টায় থাকেন। তাজা ও পাকা আলফানসো আমের ব্যবহার সাধারণ মধ্যবিত্তের বাড়িতে চল না থাকলেও এর স্বাদের বিকল্প কিছু হয় না। তবে আপনি যদি একবার অনেকটা কিনে নেন, তাহলে সারা বছর সেই আমের স্বাদ নিতে পারবেন। বাড়িতে অতিথি এলে তাজা আমের জুস (Mango Juice) বা ম্যাঙ্গো শেক বানিয়ে পরিবেশনও করতে পারবেন। এমনকি সেই আম দিয়ে বিভিন্ন রেসিপিও (Mango Recipe) তৈরি করতে পারবেন। গ্রীষ্মকালেই নয়, শীতকালেও একদম ফ্রেস আমের স্বাদ নিতে পারবেন।

আমের মরসুমে অধিকাংশের বাড়িতেই ম্যাঙ্গো মিল্কশেক, ম্যাঙ্গো স্মুদি থেকে শুরু করে ম্যাঙ্গো চিজকেক , পুডিং পর্যন্ত সবকিছুর রেসপি ট্রাই করা হয়ে থাকে। সুস্বাদু ও ভয়ংকর মিষ্টি এই ফল বাচ্চা থেকে বুড়ো, সকলেরই প্রিয়। যাঁরা আমের পরম ভক্ত তাঁরা জানেন আলফানসো আমের কদর কতটা। আমের জুস বানানোর জন্য চাই তাজা ও মিষ্টি আম। তাই আলফানসোর মত অসম্ভব সুস্বাদু ও মিষ্টি আম সংগ্রহ করতে পারেন। গ্রামবাংলার হিমসাগর, ল্যাংড়া, গোলাপখাস আমও বেশ জনপ্রিয়। আমের জুস আপনি ব্রেকফাস্ট থেকে শুরু বিকেলের স্ন্যাকস হিসেবেও খেতে পারেন। আমের স্বাদের যেমন কোনও বিকল্প হয় না, তেমনি এর পুষ্টিগুণেরও কোনও শেষ নেই। এতে রয়েছে ভিটামিন এ, সি ও ডায়েটারি ফাইবার।

দীর্ঘদিনের জন্য তাজা আম সংরক্ষণ করবেন কীভাবে?

– প্রথমে বেছে বেছে পাকা ও দাগমুক্ত আম নিন। যেসব আমে আঘাত লেগেছে বা ফেটে গেছে সেগুলো বাদ দিন। কারণ এ ধরনের আম সংরক্ষণ করলেও তা বেশিদিন ভালো থাকে না।

– এবার আমগুলো পরিষ্কার জলেতে ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। খোসা ছাড়ানোর পর আর ধোয়ার দরকার নেই। খোসা ছাড়ানো আমগুলো ছোট ছোট টুকরা করে কেটে নিন। এবার একটি জিপলক ব্যাগে রাখুন। একসঙ্গে অনেকগুলো টুকরো না রেখে কয়েকটি আলাদা রাখুন। এবার ব্যাগের মুখ বন্ধ করে একটি বাটিতে ঢুকিয়ে ডিপ ফ্রিজে রেখে দিন। এভাবে সংরক্ষণ করলে সারা বছরই ভাল থাকবে।

– যদি আস্ত আম সংরক্ষণ করতে চান তবে সেটিও সম্ভব। সেজন্য প্রথমে আপনাকে একটি কাগজের পরিষ্কার ব্যাগ নিন। এবার তাতে যে আমগুলি সংরক্ষণ করতে চান, সেগুলি ভাল করে রাখুন। কাগজের ব্যাগটি একটি কাপড়ের ব্যাগে রেখে মুখ বন্ধ করে দিতে হবে। ব্যাগটি একটি পলিথিন ব্যাগে রাখুন। বার সেই ব্যাগ ডিপ ফ্রিজে রেখে দিন । এভাবে রাখলেও আম দীর্ঘদিন ভাল থাকবে।

– পাকা আম খোসা ছাড়িয়ে ব্লেন্ড করে নিন। এবার সেই পাল্ড ডিপ ফ্রিজে জমিয়ে নিন। এরপর জমে যাওয়া আমের পাল্প জিপলক ব্যাগে ভরে ডিপ ফ্রিজে সংরক্ষণ করুন। এটিও প্রায় এক বছর সংরক্ষণ করতে পারবেন। সেই পাল্প দিয়ে সারা বছর স্মুদি, পুডিং, জুস, আইসক্রিম ইত্যাদি তৈরি করতে পারবেন।

ম্যাঙ্গো জুস তৈরি করবেন কীভাবে?

– আমের খোসা ছাড়িয়ে আমের শাঁস টুকরো টুকরো করে কেটে নিন একটি ব্লেন্ডারে রাখুন। ভাল করে ব্লেন্ড করে নিতে তাতে দুধ দিন। আবার ভল করে ব্লেন্ড করে জুসটি মসৃণ করে নিন। এবার বেশ কয়েকটি বরফের টুকরো দিয়ে আরও একবার ব্লেন্ড করে নিন। এবার একটি কাচের গ্লাসে ম্যাঙ্গো জুস ঢেলে তার উপর কয়েক টুকরো আম, পেস্তা কুচনো, তাজা বেরি, আমন্ড কুচি দিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।