Holi Special Recipe: দোলের দিন স্বাদ বদলাতে চটপট বানিয়ে নিন নরম তুলতুলে ও খাস্তা এই মিষ্টি! রইল তার রেসিপি

ছাঁকা ঘিয়ে ভাজা, আর চিনির রসে ডোবানো এই মিষ্টির স্বাদ যে কতখানি স্বর্গীয়, তা বলার অপেক্ষা রাখে না। উত্তরভারত ও দক্ষিণ ভারতে এই গুজিয়া বানানোর চল রয়েছে।

Holi Special Recipe: দোলের দিন স্বাদ বদলাতে চটপট বানিয়ে নিন নরম তুলতুলে ও খাস্তা এই মিষ্টি! রইল তার রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2022 | 12:05 AM

হোলির উত্‍সব মিষ্টি ছাড়া অসম্পূর্ণ। দোলের ঐতিহ্যগত খাবারের স্বাদ মানে ভাং, পুরী-ক্ষীর, ঠান্ডাই এবং গুজিয়া। রঙের উৎসব দোলের রঙ ছাড়া অন্যতম অপরিহার্য অংশ হল গুজিয়া! ছাঁকা ঘিয়ে ভাজা, আর চিনির রসে ডোবানো এই মিষ্টির স্বাদ যে কতখানি স্বর্গীয়, তা বলার অপেক্ষা রাখে না। উত্তরভারত ও দক্ষিণ ভারতে এই গুজিয়া বানানোর চল রয়েছে।

মেওয়া বা খোয়া গুজিয়া বাইরে থেকে মুচমুচে এবং ভেতরে অপেক্ষাকৃত নরম হয়। তবে গুজিয়া তৈরি করা কিন্তু বেশ ধৈর্যের ব্যাপার। গুজিয়া তৈরি করার জন্য সঠিকভাবে পরিমাণ জানতে হবে। বাড়িতেও বানিয়ে ফেলতে পারেন, তবে তার আগে এই রেসিপিটি আগে দেখতে হবে।

উপকরণ :

ঘি ৫ চা চামচ, ময়দা ২ কাপ, নুন ১/২ চা চামচ, সুজি ১/২ কাপ, খোয়া বা মেওয়া ২০০ গ্রাম, কাজু বাদাম কুচি ১/২ কাপ, কাঠ বাদাম কুচি ১/২ কাপ, কিশমিশ ১৫-১৮, চিনির গুঁড়ো ৩/৪ কাপ, এলাচ গুঁড়ো ১/২ চা চামচ, তেল গুজিয়া ভাজার জন্য

পদ্ধতি

বড় একটি পাত্রে ময়দা এবং তিন টেবিল চামচ ঘি নিতে হবে। ময়দা এবং ঘি ভাল করে মিশিয়ে অল্প জল একটু একটু করে মিশিয়ে ভাল করে মেখে একটি শক্ত মণ্ড তৈরি করতে হবে। এর মধ্যে আরও ২-৩ ফোঁটা ঘি দিয়ে ভাল করে মাখাতে হবে। এবার একটি ভিজে কাপড় দিয়ে মণ্ডটি ঢেকে ৩০ মিনিট রেখে দিতে হবে।

এবার একটি গরম করা প্যানে সুজি দিতে হবে এবং মাঝারি আঁচে হালকা বাদামি রং না আসা অবধি ভাজতে হবে। এরপর আলাদা করে সরিয়ে রেখে ঠাণ্ডা করতে হবে। একটি গরম পাত্রে খোয়া দিয়ে হবে। এর মধ্যে অর্ধেক চা চামচ ঘি দিতে হবে। ভাল করে নাড়াতে হবে, যাতে খোয়া পুড়ে গিয়ে পাত্রের গায়ে লেগে না যায়। এইভাবে কিছুক্ষণ নাড়ানোর পর দেখা যাবে যে খোয়া পাত্রের থেকে সহজেই আলগা হয়ে আসছে। চুলার থেকে সরিয়ে সম্পূর্ণ ঠাণ্ডা করতে রাখতে হবে। গরম প্যানে অর্ধেক চা চামচ ঘি দিতে হবে। এর মধ্যে কাজু বাদাম, কাঠ বাদাম এবং কিশমিশ মেশাতে হবে। ভাল করে এই শুকনো ফলগুলি ভাজতে হবে। এবার আভেন থেকে সরিয়ে ঠাণ্ডা করতে হবে।

একটি পাত্রে ঠাণ্ডা করা খোয়া নিয়ে তাঁর মধ্যে সুজি দিতে হবে। এবার ভেজে রাখা শুকনো ফল এবং এলাচ গুঁড়ো দিতে হবে। মনে রাখতে হবে, সমস্ত উপকরণ যেন পুরোপুরি ঠাণ্ডা থাকে। তাহলেই একমাত্র চিনি যোগ করা যাবে। এবার গুঁড়ো করা চিনি এর মধ্যে দিয়ে ভালো করে মেশাতে হবে। পরের ধাপে হাতে ভাল করে তেল মেখে নিন। তৈরি করা মণ্ড থেকে ছোট আকারের লেচি কেটে নিয়ে হাতের সাহায্যে গোলাকার পেরার আকার বানাতে হবে। তারপর সেগুলিকে গোলাকার লুচির আকারে বেলে নিতে হবে। এরই মধ্যে গুজিয়া বানানোর ছাঁচটির মধ্যে তেল মাখিয়ে নিতে হবে। এবার এর মধ্যে বেলে রাখা লুচি রাখতে হবে। তার মধ্যে খোয়া দিয়ে তৈরি পুর দিয়ে আঙুলের ডগায় জল নিয়ে ভালো করে লুচির চারিদিকে লাগিয়ে নিতে হবে। গুজিয়ার ছাঁচটিকে দুপাশ থেকে ভালো করে চেপে বন্ধ করে দিতে হবে। এবার তৈরি করা গুজিয়া একটি কাপড় দ্বারা ঢেকে রাখতে হবে।

গুজিয়া তৈরি হলে, একটি প্যানে বেশ অনেকটা তেল নিয়ে মাঝারি আঁচে গরম করতে হবে। এবার আগে থেকে তৈরি করে রাখা গুজিয়া তেলের মধ্যে দিয়ে মাঝারি আঁচে ভাজতে হবে। সোনালি রং না হওয়া অবধি গুজিয়া গুলিকে ভাল করে ভাজতে হবে। খুব সাবধানে তেলের মধ্যে গুজিয়া গুলিকে এপিঠ-ওপিঠ বদল করে ভাজতে হবে। ভাজা হয়ে গেলে পরিবেশন করতে হবে। পরিবেশনের সময় পেস্তা বা কাজুবাদামের টুকরো ছড়িয়ে দিতে পারেন।

আরও পড়ুন:  Holi Special Recipe: উত্‍সবের আনন্দকে দ্বিগুণ করতে বাড়িতে চটপট বানান ম্যাঙ্গো রসমালাই! রইল রেসিপি