Holi Special Recipe: উত্‍সবের আনন্দকে দ্বিগুণ করতে বাড়িতে চটপট বানান ম্যাঙ্গো রসমালাই! রইল রেসিপি

Indian Dessert Recipe: বাঙালি বা অবাঙালি, সকলের কাছেই মিষ্টি বড্ড প্রিয়। তাই এই উত্‍সবের মরশুমে অসাধারণ স্বাদের একটি মিষ্টির রেসিপি শেয়ার করা হল।

Holi Special Recipe: উত্‍সবের আনন্দকে দ্বিগুণ করতে বাড়িতে চটপট বানান ম্যাঙ্গো রসমালাই! রইল রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2022 | 8:42 AM

গরম যত বাড়ছে, ফলের রাজার কথা মনে পড়ে যাচ্ছে। আর যখন মনে পড়েই যাচ্ছে, তাহলে তার একটি রেসিপি দেওয়া ভাল। এমনিথেই উত্‍সবের সময়। তাই উত্‍সব মানেই খাওয়া-দাওয়া আর মিষ্টিমুখ। বাঙালি বা অবাঙালি, সকলের কাছেই মিষ্টি বড্ড প্রিয়। তাই এই উত্‍সবের মরশুমে অসাধারণ স্বাদের একটি মিষ্টির রেসিপি শেয়ার করা হল।

গ্রীষ্মকাল মানেই আমের স্বাদ-যুক্ত রেসিপি থাকবেই। রসমালাই অতি পরিচিত ও জিভে জল আনা একটি মিষ্টি। হোলির দিনে বাড়িতে অতিথিরা এলে বা বন্ধু-বান্ধবরা একসঙ্গে জমায়েত হলে চটপট বানিয়ে নিতে পারবেন আমের স্বাদের রসমালাই। বাড়িত শুধু আমের পিউরি থাকা চাই। ব্যস। তাহলে হবে কেল্লাফতে। কী ভাবে বানাবে, কী কী লাগবে ম্যাঙ্গো রসমালাই তৈরি করতে, তা জেনে নিন…

উপকরণ

পাকা আমের পিউরি ১/৩ কাপ, ছানা ১ কাপ, ময়দা ১ চা চামচ, চিনি ১ চা চামচ,

সিরাপ তৈরির উপকরণ

জল ৩ কাপ, চিনি ১ কাপ,

মালাই তৈরির উপকরণ,

দুধ ২ কাপ, গুঁড়ো দুধ ৪ টেবিল চামচ, কনডেন্সড মিল্ক ১/৪ কাপ, এলাচের গুঁড়া ১/৪ চা চামচ

পদ্ধতি

ছানার সঙ্গে চিনি ও ময়দা মিশিয়ে ভাল করে মেখে নিন ৫-৬ মিনিট। এর পর প্রথমে বল তৈরি করে তারপর চ্যাপ্টা করে রসমালাইয়ের মিষ্টি বানিয়ে নিন। আকৃতি খুব বেশি বড় করার প্রয়োজন নেই। এবার সিরাপ তৈরির জন্য জল ও চিনি একসঙ্গে ফোটাতে হবে। দুটি উপকরণ একসঙ্গে মিশে গিয়ে অল্প চটচটে ভাব এলে, তাতে মিষ্টিগুলো দিয়ে ঢেকে দিন। খুব একটা বেশি বড় বানাবেন না। কারণ রসে ডুবিয়ে রাখার পর সেটি দ্বিগুণ হয়ে যাবে। ২০ মিনিট ঢাকনা না খুলে একভাবে রেখে দিন।

এরপর দুধ জ্বাল দিয়ে অর্ধেক এর সামান্য বেশি রাখুন। সবচেয়ে ভাল হয় একদিকে মিষ্টি সিরায় ফুটবে আরেকদিকে দুধ জ্বাল দিলে। সিরা থেকে মিস্টি নামানোর ৪-৫ মিনিটের মধ্যে দুধে দিয়ে দিলে ভাল হয়। দুধ ঘন হয়ে আসলে কালার ও কর্নফ্লাওয়ার দিয়ে নাড়তে থাকুন।এই সময় আমের পিউরি দিয়ে দিতে পারেন। ঘন ঘন নাড়তে থাকুন এবার। স্পঞ্জ মিষ্টিগুলো সিরা থেকে তুলে দুধের মধ্যে দিয়ে দিন। সব মিষ্টি এভাবে দেওয়া হয়ে গেলে ৪-৫ মিনিট ফুটিয়ে আভেন থেকে নামিয়ে নিন।সঙ্গে সঙ্গে পরিবেশন করতে পারবেন এই অসাধারণ স্বাদের মিষ্টি। ৫-৬ ঘন্টা পরে ভিতরে দুধ ঢুকে আরও নরম হয়ে যাবে। তবে পরিবেশন আপনি ঠান্ডা ঠান্ডাও করতে পারেন। তার জন্য ফ্রিজে ১-২ ঘণ্টার মধ্যে রাখলেও চলবে। পরিবেশনের সময় রসমালাইয়ের উপর গোলাপের পাপড়ি বা আমন্ড বাদামের গুঁড়ো ছড়িয়ে দিতে পারেন। বা খোয়া কুড়ো দিতে পারেন।

আরও পড়ুন:  Holi Special Recipe: দোলের দিন বাড়িতে অতিথি এলে বানিয়ে ফেলুন সহজ ও জিভে জল আনা এই রেসিপি