Holi Special Recipe: দোলের দিন বাড়িতে অতিথি এলে বানিয়ে ফেলুন সহজ ও জিভে জল আনা এই রেসিপি

Dessert Recipe: দোলের দিন মালপোয়া বানানোর রীতি বহুল প্রচলিত। আর এই মিষ্টিটি সারা বছরই খেয়ে থাকি। কারণ খুব কম সময়ের মধ্যে বানিয়ে নেওয়া যায়।

Holi Special Recipe: দোলের দিন বাড়িতে অতিথি এলে বানিয়ে ফেলুন সহজ ও জিভে জল আনা এই রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2022 | 8:07 AM

চটপট কিন্তু অসাধারণ খেতে এমন মিষ্টি বানাতে হলে প্রথমেই আসে রসে টইটুম্বর মালপোয়ার কথা। কারণ এই মিষ্টিটি তৈরি করা সবচেয়ে সহজ। বাড়িতে মিষ্টি তৈরির রেওয়াজ বাঙালিদের কাছে অনেক পুরনো। দোলের দিন মালপোয়া বানানোর রীতি বহুল প্রচলিত। আর এই মিষ্টিটি সারা বছরই খেয়ে থাকি। কারণ খুব কম সময়ের মধ্যে বানিয়ে নেওয়া যায়। হাতের কাছে সব উপকরণ থাকায় বানানো যায় চটপট।

দোলের দিন বন্ধু বান্ধব থেকে শুরু করে প্রিয়জনরা একসঙ্গে দলবেঁধে আবির বা রঙ নিয়ে আনন্দ করেন। সারা সকাল রঙের মধ্যে ডুবে থাকতে ভালবাসেন যাঁরা, তাঁদের স্বাস্থ্যের প্রতিও কিছুটা যত্ন নেওয়া দরকার। ক্লান্তি আর উত্তেজনা জেরে শরীরের গ্লুকোজ, জলের মাত্রা হ্রাস পেতে থাকে। তাই এইসময় ঠান্ডাইয়ের মত সুস্বাদু ও স্বাস্থ্যকর পানীয় প্রস্তুত করা হয়। এছাড়া মালপোয়ার মত মিষ্টিও তৈরি করা হয়। এমন আনন্দোত্‍সবে মিষ্টিমুখ না করলে হয় নাকি! তাই বাড়িতে অতিথি এলে চটপট মিষ্টি বানাতে হলে বানিয়ে ফেলুন রসাল ও দারুণ স্বাদের মালপোয়া। কীভাবে করবেন, কী কী লাগবে, তার পুরো রেসিপি এখানে দেওয়া হল…

উপকরণ

দুধ ১/২ (লিটার), চিনি (১ কাপ), জল (১ কাপ), এলাচ গুঁড়ো (১ চা চামচ), ময়দা (১/২ কাপ), দুধ (১/২ কাপ), চিনির গুঁড়ো (১ টেবিল চা চামচ), ঘি (১ টেবিল চামচ), বেকিং সোডা (১/৪ চা চামচ)

পদ্ধতি

প্রথমে একটি প্যানে এক লিটার দুধ জ্বাল দিয়ে আধা লিটারে নিয়ে আসুন। ফুটন্ত দুধ আধা লিটার হয়ে গেলে নামিয়ে ফেলুন। আরেকটি পাত্রে সিরা তৈরির জন্য চিনি এবং জল একসাথে জ্বাল দিন। সিরা ঘন হয়ে এলে গ্যাস নিভিয়ে ফেলুন। চিনির সিরার উপরে এলাচ গুঁড়ো দিন। এরপর ঘন দুধের সাথে ময়দা ভালো করে মিশিয়ে নিন। এমন ভাবে মেশাবেন যেন ময়দা দানা দানা না থাকে। দুধ এবং ময়দার মিশ্রণ ঘন হয়ে এলে তাতে তরল দুধ ভালো করে মিশিয়ে নিন। পরে চিনির গুঁড়ো দিয়ে আবার মিশিয়ে নিন। এর সাথে বেকিং পাউডার ভালো করে মিশিয়ে নিন। খেয়াল রাখবেন মিশ্রণটি যেন খুব বেশি ঘন না হয়। প্যান গরম হয়ে আসলে এতে ঘি দিয়ে দিন। এবার গরম তেলে মিশ্রণটি পিঠে আকারে ছেড়ে দিন। পিঠেগুলো ভাজা হয়ে গেলে নামিয়ে চিনির সিরায় কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। সবশেষে চিনির সিরা থেকে নামিয়ে মালপোয়া পিঠে পরিবেশন করুন।

 আরও পড়ুন: Pudding Recipe: ছুটির দিনে ব্রেকফাস্ট করুন পুষ্টিকর রেসিপি দিয়ে, চটপট বানান কমলালেবুর স্বাদের ওটস পুডিং