Onam Special: দুপুরের মেনুতে যোগ করুন টক-মিষ্টিতে ভরা সুস্বাদু মধুরা কারি!

আনারস, কলা, আঙুর আর টক দই দিয়ে সুস্বাদু টক-মিষ্টি কেরালিয়ান মধুরা কারি বানিয়ে নিতে পারবেন অনায়াসেই ।

Onam Special: দুপুরের মেনুতে যোগ করুন টক-মিষ্টিতে ভরা সুস্বাদু মধুরা কারি!
শিখে নিন মধুরা কারির রেসিপি।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 19, 2021 | 11:36 AM

করোনা অতিমারির জেরে কেরালার সবচেয়ে বড় উত্‍সবের আনন্দ ভাটা পড়লেও, প্রত্যেক বাড়িতে বাড়িতে প্রতিদিনই খাঁটি কেরালা স্টাইলের খাবার বানানো চলছে। করোনাকে সঙ্গী করেই ঈশ্বরের আপন দেশের বাসিন্দারা মেতে উঠেছে জনপ্রিয় ওনাম উত্‍সবে। সাদ্য হল এই উত্‍সবের প্রধান ও আকর্ষণীয় থালি। যদি এই উত্‍সবের আলোয় গা ভাসাতে চান, তাহলে বাড়িতেই বানিয়ে নিতে পারেন কেরালা স্টাইলের নানান পদ।

আনারস, কলা, আঙুর আর টক দই দিয়ে সুস্বাদু টক-মিষ্টি কেরালিয়ান মধুরা কারি বানিয়ে নিতে পারবেন অনায়াসেই । সাদ্য উত্‍সবের অন্যতম সুস্বাদু এই পদটি মরসুমি ফল দিয়ে বানানো হয়।আনারস, পাকা আঙুর, কলা দিয়ে এই পদটিকে অনেকেই পাছাড়ি বলে ভুল করেন। কিন্তু এটি সম্পূর্ণ ভুল। পাছাড়িতে ফলের আধিক্য থাকলেও, এই মাধুরা কারিতে যোগ করা হয় টক দই। টক-মিষ্টি স্বাদের এই রেসিপিটি বাড়ি চটপট ও খুব সহজে বানাবেন কীভাবে, দেখে নিন

কী কী লাগবে

১ কাপ আনারস কুচনো, আধ কাপ পাকা কলা, ১০-১২ কালো বা লাল আঙুর, ১ চা চামচ হলুদ গুঁড়ো, আধ চা চামচ রেড চিলি পাউডার, ২ টেবিলস্পুন জল, আধ কাপ নারকেল কুড়ানো, ২টি কাঁচা লঙ্কা, এক চিমটে গোটা সরষে, ২ চা চামচ গুড় বা চিনি, ৩ টেবিল স্পুন টক দই, ২-৩টি শুকনো লঙ্কা, কারি পাতা, তেল ও স্বাদমতো নুন

কীভাবে বানাবেন

একটি মাঝারি মাপের প্যান আভেনে গরম করতে দিন। তাতে আনারস, পাকা কলা, হলুদ গুঁড়ো, শুকনো লঙ্কার গুঁড়ো, ও সামান্য নুন দিয়ে স্যতে করে নিন।আধ কাপ মতো জল দিয়ে ফুটতে দিন। ঢাকনা দিয়ে রান্না করুন। কয়েক মিনিট পর দেখবেন আনারস ও কলা গলে মিশে একটি থকথকে উপকরণে পরিণত হয়েছে।

এবার অন্য একটি প্যানে নারকেল কুড়ানো, গোটা সরষে, কাঁচা লঙ্কা ও আর ২ টেবিলস্পুন জল দিয়ে রান্না করুন। একটি মসৃণ ও থকথকে পেস্ট তৈরি করুন। কাঠের চামচ দিয়ে প্যানের মধ্যে সব উপকরণগুলিতে ভাল করে চটকে নিন।ম্যাসারও ব্যবহার করতে পারেন।

এবার যে প্যানে ফলগুলি রান্না করছেন, সেই প্যানে নারকেলের পেস্টটি দিয়ে ২-৩ মিনিট রান্না করুন। ফুটতে শুরু করলে, তাতে চিনি বা গুড় যোগ করে ভাল করে রান্না করুন। টক-মিষ্টিতে ভরপুর এই সুস্বাদু কারিতে অবশেষে আঙুর যোগ করুন। রান্না হয়ে গেলে আভেন বন্ধ করে দিন।

অল্প ঠান্ডা হলে টক দই ফেটিয়ে রান্নার সঙ্গে যোগ করুন। দক্ষিণী রান্নায় গোটা সরষে-শুকনো লঙ্কার ফোরণ দেওয়া হবে না তা কী করে হয়। এই টোটকা না দিলে দক্ষিণী রান্না সম্পূর্ণ হয় না। একটি আলাদা প্যানে সাদা তেল গরম করে তাতে সরষে, শুকনো লঙ্কা ও কারি পাতার ফোরণ দিয়ে কারির উপর ছড়িয়ে দিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন কেরালা স্টাইলের মাধুরা কারি ।

আরও পড়ুন- Home Made Drinks: বাড়িতে এই চা গুলি তৈরি করুন আর ইমিউনিটি বাড়িয়ে তুলুন