পুরীর বিখ্যাত রসে ভরা ও খাস্তা ‘জিবে গজা’ বানান এবার বাড়িতেই! রইল সহজ রেসিপি…

রথের মেলা মানেই পাঁপড়, জিবে গজা, জিলিপির গন্ধ ভোলার নয়। পুরীতে বেড়াতে গেলে বাঙালি আর কিছু কিনুক না কিনুক, প্য়াকেট প্যাকেট গজা কিনতে কখনও ভুল হয় না। এবার করোনার জেরে অনেক কিছুই হাতের নাগালের বাইরে।

পুরীর বিখ্যাত রসে ভরা ও খাস্তা 'জিবে গজা' বানান এবার বাড়িতেই! রইল সহজ রেসিপি...
পুরীর বিখ্যাত জিভে গজা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 11, 2021 | 6:01 PM

হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, আষাঢ় মাসের শুক্লাপক্ষের দ্বিতীয় তিথিতে রথযাত্রা পালিত হয়।প্রতিবছরের মতো এবারেও পরীতে রথযাত্রা উত্সব অনুষ্ঠিত হবে। তবে আগের বছরের মতো করোনার সব বিধি-নিয়ম মেনেই পালিত হবেপ্রতিবছরের মতো এবারেও পরীতে রথযাত্রা উত্সব অনুষ্ঠিত হবে। শুধু পরীর বা ওড়িশা কেন, রথের উত্সবে মাতোয়ারা হোন বাংলার মানুষরাও। শ্রীরামপুরের বিখ্যাত মাহশের রথের কথা ভুললে হবে কী করে! এছাড়া জমিদার বাড়ির রথ, আড়িয়াদহের রথ, আদ্য়াপীঠের রথ, ইস্কনের রথযাত্রার যথেষ্ট সুনাম রয়েছে। আর রথের মেলা মানেই পাঁপড়, জিবে গজা, জিলিপির গন্ধ ভোলার নয়।

রথের দিন নিয়ম মেনে কচিকাচারা ছোট ছোট রথ রাস্তায় বের করে। রথের দড়ি টানাকে কেন্দ্র করে গ্রামে-শহরে সর্বত্র এক আলাদা উদ্দীপনা রয়েছে। সেই উত্তেজনা এখনও কমেনি। তবে তা এখন সবই ভার্চুয়ালি। রথের মেলা বলতেই জিভে জল আনা রসাল ও মুচমুচে গজার কথা বিশেষ করে মনে পড়ে। পুরীতে বেড়াতে গেলে বাঙালি আর কিছু কিনুক না কিনুক, প্য়াকেট প্যাকেট গজা কিনতে কখনও ভুল হয় না। এবার করোনার জেরে অনেক কিছুই হাতের নাগালের বাইরে। তাই মনের ইচ্ছা ও খিদে মেটাতে বাড়িতেই তৈরি করে ফেলুন জিবে গজা।

রসেভরা মিষ্টি খাজা বানানো একদম সোজা। বিভিন্ন দোকানে রসেভরা মিষ্টি খাজা কিনতে পাওয়া যায়। তবে এবছর হোক বাড়িতেই।

জিবে গজা বানাতে কী কী উপকরণ লাগবে

খাজা তৈরি করতে লাগবে ময়দা- ২কাপ তেল / ঘি- ৪ টেবিল চামচ নুন স্বাদমতো বেকিং পাউডার- ১/৪ চা চামচ (না দিলেও চলবে) জল- ১/২ কাপ ঘি- ১/৪ কাপ চালের গুড়ো- ২ টেবিল চামচ ভাজার জন্য তেল বা ঘি

সিরাপের জন্য় লাগবে

চিনি- ১ কাপ জল- ১ কাপ এলাচের গুঁড়ো- ১/২ চা চামচ

কীভাবে বানাবেন-

সবার প্রথমে, একটি বড় পাত্রে ময়দা, বেকিং পাউডার, নুন নিন। ময়দাতে তেল দিয়ে দু’হাতে ভাল করে মেখে নিন। এরপর ১/২ কাপ বা প্রয়োজন মতো ঠান্ডা জল দিয়ে ময়দার ময়ান করে ডো তৈরি করুন। ২০ মিনিট ঢেকে রেখে দিন।

এরপর একটি প্যানে জল নিয়ে তাতে চিনি ও এলাচ দিয়ে ঘন সিরাপ বানিয়ে রাখুন।

এবার একটি ছোট বাটিতে ১/৪ কাপ ঘি ও চালের গুড়ো মিশিয়ে রাখুন। ময়দার ডো ১০ ভাগ করে নিন। প্রতিটা ভাগ নিয়ে গোল পাতলা রুটি বানিয়ে নিন। একটি রুটি নিয়ে তার উপর ১চা চামচ ঘি ও চালের গুড়োর মিশ্রন মেখে দিন। তার উপর আর একটি রুটি দিন। রুটির উপর আবার ১ চা চামচ ঘি ও চালের গুড়োর মিশ্রন মেখে দিন। এভাবে ৫ টি রুটি করে নিন। এখন ৫টি রুটি একসাথে রোল করে নিন। (একদম উপরের রুটিতেও ঘি ও চালের গুড়োর মিশ্রন মেখে নিতে হবে)। ছুরি দিয়ে রোল করা রুটি ১ ইঞ্চি করে কেটে নিন। প্রতিটা খাজার পিস নিয়ে রুটিবেলার চাকতিতে চেপে বেলে কিছুটা পাতলা করুন। কড়াইতে তেল দিয়ে গরম হলে ডুবোতেলে খাজাগুলো ভেজে তুলুন। বাকি ৫টা রুটি দিয়ে এই একইভাবে করে নিন। হাল্কা গরম সিরাপে ১ মিনিট ভিজিয়ে উঠিয়ে নিয়ে পরিবেশন করুন মজাদার রসেভরা মিষ্টি খাজা।

আরও পড়ুন: Jagannath Rath Yatra 2021: পুরীর রথযাত্রার ইতিহাস, মাহাত্ম্য ও বিশেষ আচার-রীতি জেনে নিন একনজরে