অল্প সময়ে বাড়িতে তৈরি করুন কাঁচালঙ্কার আচার

যদি খাওয়ার সময় প্লেটে থাকে কাঁচালঙ্কার আচার? খুব সহজ এই রেসিপিটি কম সময়ে বাড়িতে তৈরি করে নিতে পারবেন।

অল্প সময়ে বাড়িতে তৈরি করুন কাঁচালঙ্কার আচার
ছবি সংগৃহীত।
Follow Us:
| Updated on: May 31, 2021 | 8:42 PM

কারও রান্নায় ঝাল পছন্দ, কেউ বা পছন্দ করে মিষ্টি। আপনি যদি ঝালের দলের সদস্য হন, তা হলে রান্নায় কাঁচালঙ্কা মাস্ট। আবার এমনিও খাবার সময় চিবিয়ে হয়তো খেতে পছন্দ করেন। কেমন হবে, যদি খাওয়ার সময় প্লেটে থাকে কাঁচালঙ্কার আচার? খুব সহজ এই রেসিপিটি কম সময়ে বাড়িতে তৈরি করে নিতে পারবেন।

২০০ গ্রাম কাঁচালঙ্কা নিয়ে বোঁটা ছাড়িয়ে নিন। ভাল করে ধুয়ে নিতে হবে। ভাল করে জল শুকিয়ে নিন। প্রয়োজনে পাতলা কাপড় দিয়ে মুছে নিন। যাতে আচার তৈরির সময় লঙ্কার গায়ে কোনও জল না থাকে। একটি প্যানে আধ চা চামচ মেথি, গোটা জিরে, এক টেবিল কালো সরষে, এক টেবিল চামচ মৌরি দিয়ে শুকনো প্যানে মিনিট খানেক নেড়ে নামিয়ে নিন। এ বার সব মশলা মিক্সিতে গুঁড়ো করে নিন।

এ বার শুকনো কাঁচা লঙ্কা ছোট টুকরো করে কেটে নিন। তারপর লঙ্কার মধ্যে স্বাদ মতো নুন, অর্ধেক চামচ হলুদ গুঁড়ো, এক চামচ ভিনিগার দিয়ে ভাল করে মিশিয়ে ১০ মিনিট রেখে দিন। এ বার আগে থেকে তৈরি করে রাখা মশলা লঙ্কার মধ্যে দিয়ে দিন। তারপর এর মধ্যে দিন কাঁচা সরষের তেল। চার চামচ দিলেই চলবে।এরপর ভাল করে সব উপকরণ মিশিয়ে নিলেই তৈরি কাঁচা লঙ্কার আচার। রুটি বা পরোটার সঙ্গে খেতে ভাল লাগবে।

আরও পড়ুন, কাঁচা আমের আচারের এই দুটি রেসিপি ট্রাই করতে পারেন