Recipe: মাটন নয়, চিকেন দিয়ে তৈরি করুন স্পেশ্যাল রোগান জোশ

রোগান জোশ তৈরি করা হয় মাটন দিয়ে। কিন্তু অনেকেই রয়েছেন যাঁরা মাটন খাওয়া পছন্দ করেননি। তা বলে কি তাঁরা রোগান জোশের স্বাদ নেবেন না?

Recipe: মাটন নয়, চিকেন দিয়ে তৈরি করুন স্পেশ্যাল রোগান জোশ
চিকেন রোগান জোশ
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2022 | 7:54 PM

কাশ্মীরি পণ্ডিত এবং মুসলিম- একটি রাজ্যের মধ্যেই দুটি রন্ধন শৈলী যা মিশে রয়েছে কাশ্মীরের খাবারে(Kashmiri Cuisine)  এমনই একটি খাবার হল রোগান জোশ (Rogan Josh)। মাটন (Mutton) বা ভেড়ার মাংস তৈরি একটি খাদ্য যা কাশ্মীরিদের মধ্যে ভীষণ জনপ্রিয়। এই রোগান জোশকে কাশ্মীরিদের সিগনেচার ডিশও বলা হয়ে থাকে। মোঘল সাম্রাজ্যের সময় থেকে এই খাদ্য কাশ্মীরে চলে আসছে। এর প্রত্যেক কামড়ে আপনি লাল লঙ্কা এবং দইয়ের স্বাদ পাবেন। এই খাবারের গাঢ় লাল রঙ আসে আলকানেট ফুল এবং কাশ্মীরের লাল লঙ্কা থেকে, যা আপনি ভূ-ভারতে কোথাও পাবেন না।

রোগান জোশ তৈরি করা হয় মাটন দিয়ে। কিন্তু অনেকেই রয়েছেন যাঁরা মাটন খাওয়া পছন্দ করেননি। তা বলে কি তাঁরা রোগান জোশের স্বাদ নেবেন না? আমরা নিয়ে এসেছি চিকেন দিয়ে তৈরি রোগান জোশের রেসিপি। দেখে নিন কীভাবে তৈরি করবেন এই পদ…

উপকরণ

১/২ কেজি চিকেন, ৫ চামচ সর্ষের তেল, ৫টা লবঙ্গ, ১ চামচ কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, ১/২ চামচ হলুদ, নুন স্বাদ অনুযায়ী, ১ চামচ শুকনো আদা গুঁড়ো, ১ চামচ ভাজা মৌরি গুঁড়ো, ২ টমেটো, ১ চামচ চিনি, ১/২ কাপ দই, ১ চামচ কাশ্মীরি গরম মশলা। কাশ্মীরি গরম মশলা তৈরি করার জন্য প্রয়োজন ২টো দারুচিনি, ২টো এলাচ, ১ চামচ ধনে, ১/২ চামচ গোল মরিচ, ১ জিরে, ১ চামচ শাহ জিরে, ১টা ছোট শুকনো আদা। এই সব উপাদানকে শুকনো কড়ায় ভেজে নিয়ে গুঁড়ো করে নিন।

যেভাবে বানাবেন-

একটি কড়াইতে তেল গরম করে নিন। তাতে লবঙ্গ, এক চামচ কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো দিয়ে ভাল করে মিক্স করে নিন। এরপর তাতে ১/২ চামচ হলুদ দিন এবং মিশিয়ে নিন। এরপর এতে চিকেনের পিসগুলো দিয়ে ভাল করে নেড়ে নিন। এরপর এতে স্বাদ মত নিন, শুকনো আদা গুঁড়ো, মৌরি গুঁড়ো দিয়ে ভাল করে মিশিয়ে নিন। সংমিশ্রণটি ভাল করে নেড়ে নিন। এবার এতে কাটা টমেটোগুলি যোগ করুন। তাতে সঙ্গে দিন স্বাদ মত নুন আর চিনি। এরপর গাঢ় বাদামী রঙ না হওয়া অবধি ভাল করে নেড়ে নিন। এরপর যোগ করুন দই। দই দিয়ে মিশ্রণটি ভাল করে কষে নিন, তারপর পরিমাণ মত জল দিয়ে ঢাকনা দিয়ে দিন ২০ মিনিটের জন্য। চিকেন সেদ্ধ হয়ে গেলে তাতে আগে থেকে তৈরি করা গরম মশলা দিয়ে দিন এবং ৫ থেকে ১০ মিনিট নেড়ে নিন। কড়াইতে তেল ছাড়তে শুরু করলেই তৈরি আপনার চিকেন রোগান জোশ।

আরও পড়ুন: রবিবার মানেই মাটনের ঝোল, কিন্তু চাইলেই আপনি পরিচিত স্বাদে দিতে পারেন এই টুইস্ট…