Remove Excess Salt: এই উপায়গুলি আপনাকে সহজেই খাবার থেকে অতিরিক্ত নুন সরাতে সাহায্য করবে

যদিও শুরুতে খুব অল্প পরিমাণ নুন যোগ করে পরে প্রয়োজন হলে আরো যোগ করার কৌশল থেকে অনেক খাবার উপকৃত হয়। তবে, প্রক্রিয়াজাত খাবারের ক্ষেত্রে লবণ যোগ করা একটু কঠিন হয়ে পড়ে।

Remove Excess Salt: এই উপায়গুলি আপনাকে সহজেই খাবার থেকে অতিরিক্ত নুন সরাতে সাহায্য করবে
Follow Us:
| Edited By: | Updated on: Aug 24, 2021 | 7:32 AM

নুন একটা খাবারকে যেমন সুন্দর করে তুলতে পারে তেমনই অতিরিক্ত নুন একটা খাবারকে একদম নষ্ট করে দিতে পারে। খাবারে নুন একটি বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এমন অনেক সময় হয়েছে যখন আপনি একটি চিমটি বা এক চা চামচ অতিরিক্ত নুন দিয়েছিলেন, যা আপনার তৈরি করা খাবারের স্বাদ পুরোপুরি নষ্ট করে দিয়েছিল।

যদিও শুরুতে খুব অল্প পরিমাণ নুন যোগ করে পরে প্রয়োজন হলে আরো যোগ করার কৌশল থেকে অনেক খাবার উপকৃত হয়। তবে, প্রক্রিয়াজাত খাবারের ক্ষেত্রে লবণ যোগ করা একটু কঠিন হয়ে পড়ে। অতিরিক্ত লবণ আপনার খাবার নষ্ট করতে পারে এবং তাই খাবার থেকে সেই অতিরিক্ত লবণ সরানোর জন্য কিছু দ্রুত টিপস জেনে নেওয়া দরকার।

আলু:

কয়েকটি কাঁচা আলুর টুকরা কয়েক মিনিটের মধ্যে লবণ শোষণ করতে পারে। সুতরাং, যখন আপনি আপনার গ্রেভির রেসিপিতে অতিরিক্ত লবণ ছিটিয়ে দেবেন, একটি আলু কেটে নিন এবং কম আঁচে ১৫-২০ মিনিটের জন্য ফেলে দিন। তারপরে, আলুগুলি তুলে নিন এবং আপনার রান্না চালিয়ে যান। আপনার ভাবটা এমন হবে যেন কিছুই ঘটেনি। যদিও মনে রাখবেন যে লবণের পাশাপাশি এটি তরলও শোষণ করে তাই আলুর টুকরোগুলো ফেলে দেওয়ার পরে আপনাকে তরকারিতে জল আর মশলার সামঞ্জস্য করতে হতে পারে।

দুধ:

দুধ ক্লাসিক রেসিপিগুলিকে বাধাগ্রস্ত করবে তবে এটি একটি দুর্দান্ত স্বাদ সংরক্ষণকারী। অতিরিক্ত লবণ সরিয়ে ফেলতে আপনার খাবারে কিছু নারকেলের দুধ যোগ করুন। এটি রেসিপি থেকে অতিরিক্ত লবণ অপসারণের অন্যতম সেরা উপায়। এছাড়াও আপনি খাবারটি ক্রিমিয়ার করে তুলতে পারবেন। যা আদপে আপনার খাবারটিকে সুস্বাদু করে তুলবে।

জল:

অতিরিক্ত লবণ অপসারণের সবচেয়ে সহজ উপায় হল নির্দিষ্ট  খাবারে জল যোগ করা। জল অতিরিক্ত লবণের ভারসাম্য রক্ষা করবে এবং আপনার খাবারের স্বাদকে দুর্ভাগ্যজনক ক্ষতির হাত থেকে রক্ষা করবে। অতিরিক্ত জল যদিও আপনার খাবারের মান ক্ষতিগ্রস্ত করতে পারে।

লেবুর রস:

লেবুর রস খুব সহজেই খাবার তৈরিকালীন আপনার ভুলকে ঢেকে ফেলতে পারে। একই সঙ্গে এটি আপনার খাবারে একটি টাং টুইস্ট এনে দিতে পারে। যদিও এই কৌশলটি আপনার রেসিপিটিকে আরও চটকদার করে তুলতে পারে তবে মোটের ওপর এটি খাবার তৈরিতে কোনোরকম ত্রুটি হলে একটা বড় মাপের গেম সেভার।

ময়দা:

এই উপাদানটি কিছুটা অদ্ভুত মনে হতে পারে। তবে আপনি যেভাবে এটি চান সেভাবেি এটি কাজ করে। গ্রেভিতে সামান্য ময়দা যোগ করুন। দেখবেন, এটি অতিরিক্ত লবণ শোষণ করে গ্রেভির উপরের দিকে একটা আস্তরণ তৈরি করবে। এই আস্তরণটি সরিয়ে ফেলুন। এতে আপনার খাবারে আবার লবণ যোগ করতে হতে পারে।

আরও পড়ুন: সামনেই জন্মাষ্টমী, অভিনবত্ব আনতে ভোগের পাতে থাকুক আনারস কেশরি!