সামনেই জন্মাষ্টমী, অভিনবত্ব আনতে ভোগের পাতে থাকুক আনারস কেশরি!

কৃষ্ণের ভোগে নতুনত্ব আনতে এই দক্ষিণী মিষ্টি তৈরি করে অর্ঘ্য হিসেবে প্রদান করতে পারেন। তবে তার আগে গেরুয়া-হলুদ রঙের মিষ্টিটি বাড়িতে চটপট তৈরি করে জিভের স্বাদ মেটান।

সামনেই জন্মাষ্টমী, অভিনবত্ব আনতে ভোগের পাতে থাকুক আনারস কেশরি!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Aug 24, 2021 | 6:36 AM

আনারস ও সুজি দিয়ে দক্ষিণ ভারতের যে কোনও অনুষ্ঠানে ও উত্‍সবে অত্যন্ত জনপ্রিয় একটি ডেসার্ট বানানো হয়। আনারস কেশারি। সুস্বাদু এই মিষ্টির ডিশটি একবার খেলে বার বার প্রেমে পড়বেন, নিঃসন্দেহে। জিভে জল আনা এই ঐতিহ্যবাহী রেসিপিটি আনারস, সুজি, কাজুবাদাম, চিনি, ঘি, কেশর পাউডার দিয়ে তৈরি হয়। সামনেই জন্মাষ্টমী। কৃষ্ণের ভোগে নতুনত্ব আনতে এই দক্ষিণী মিষ্টি তৈরি করে অর্ঘ্য হিসেবে প্রদান করতে পারেন। তবে তার আগে গেরুয়া-হলুদ রঙের মিষ্টিটি বাড়িতে চটপট তৈরি করে জিভের স্বাদ মেটান। মাত্র ৩০ মিনিটের মধ্যেই তৈরি করে ফেলতে পারবেন এমন ডেসার্ট। বাচ্চা থেকে বুড়ো, সব বয়সিই পছন্দ করবে আনারস কেশারি।

আনারস কেশারি বানাতে কী কী লাগবে

১০ জনের জন্য আনারস কেশারি তৈরি করতে লাগবে ১ কাপ সুজি, ১ চা চামচ স্যাফরন বা জাফরণের পাউডার, ১ কাপ ঘি, ১ কাপ আনারস, ২ কাপ চিনি, ৪ চা চামচ এলাচ গুঁড়ো, আধ কাপ রোস্টেজ কাজবাদাম, ৩ কাপ জল

কীভাবে বানাবেন

জিভে জল আনা এই রেসিপিটি বানাতে প্রথমে একটি নন-স্টিক প্যান আভেনে বসিয়ে, কম আঁচে গরম করুন। তাতে সুজি দিয়ে অল্প ভেজে নিন। সুজি যাতে পুড়ে না যায়, তার জন্য ঘন ঘন খুন্তি দিয়ে নাড়তে থাকুন। ভাজা হয়ে গেলে আলাদা পাত্রে তুলে ঠান্ডা করতে দিন। এরপর আনারসের খোসা ও চোখ কেটে কিউবের মতো কেটে টুকরো করে আলাদা করে রেখে দিন।

এবার একটি মাঝারি মাপের কড়াই নিন। আভেনে মাঝারি আঁচেকড়াই গরম করে তাতে ঘি দিতে হবে। ঘি গলে গেলে তাতে সুজি, আনারসের কিউব দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

এরপর অল্প পরিমাণে গরম জল দিয়ে ভাল করে নাড়তে থাকুন। আভেন সিমারে দিয়ে রান্না করুন। জল শুকিয়ে এলে তাতে জাফরণ পাউডার ও চিনি দিয়ে দিন। ফের ঘন ঘন সব উপকরণগুলি নাড়তে থাকুন।

সবশেষে রোস্টেড কাজুবাদাম, এলাচের গুঁড়ো বা পাউডার দিয়ে ফের ভালো করে নাড়তে থাকুন। জল একেবারে শুকিয়ে গেলে ও রান্না হয়ে গেলে আভেন বন্ধ করে দিন। একটি সুন্দর বোলের মধ্যে ঠান্ডা করতে দিন। গরম গরম পরিবেশন করলে স্বাদ থাকে অপূর্ব।

আরও পড়ুন: Onam Sadhya: ওনাম ভোজে ৩ ডজন খাবার থাকতেই হবে! নিয়ম না মানলে অমঙ্গল মানা হয়