Pumpkin Spice Coffee: শীতের ওমকে আরও আরামদায়ক করে তুলতে কফিতে আনুন ক্লাসিক টুইস্ট!

ঠান্ডা আবহে শরীরকে গরম রাখতে কফি তো বটেই, জায়ফল, লবঙ্গ, দারচিনি ও আদার মতো মশলা যোগ করা যেতে পারে।

Pumpkin Spice Coffee: শীতের ওমকে আরও আরামদায়ক করে তুলতে কফিতে আনুন ক্লাসিক টুইস্ট!

শীতকাল মানেই কিছু মশলাদার খাবার বা মনতৃপ্তি করা খাবার খাওয়ার ইচ্ছে তৈরি হয়। আবহাওয়ার কারণে এই ইচ্ছে আরও বেশি করে জেগে ওঠে। মিঠে রোদে, ঠান্ডা আবহে সকালে উঠে এক কাপ ধোঁয়া ওঠা সুগন্ধে ভরপুর কফিতে চুমুক দেওয়ার বিলাসিতা এই সময়ের অপেক্ষাতেই থাকে। কফিপ্রেমী হোন বা না হোন, শীতের দিনে সাধারণ কফির স্বাদ কেউ ছাড়তে রাজি থাকেন না।

কুমড়া মশলার কফি

যদি ডেজার্ট বা কেকের প্রতি আগ্রহ থাকলে আপনার একবার শীতকালীন এই ক্লাসিক বিশেষ কফিটি চেখে দেখতে পারেন। ক্লাসিক মিষ্টি মশলা দিয়ে তৈরি এই সুস্বাদু কফিটির স্বাদ পেলে কখনও দ্বিতীয়বারের জন্য হাতছাড়া করবেন না। কফিটি সহজভাবে একটি মশলার মিশ্রণ দিয়ে তৈরি করা হয়। কফির গ্রাউন্ড বা পাউডারের মিশ্রণ যোগ করা হয়। চিনির পরিবর্তে সুইটেনারের সঙ্গে হুইপড ক্রিম মেশানো হয়। একটি ক্লাসিক পাম্পকিন স্পাইস লাট্টে মেশাতে হয়। মিশ্রণটিকে কয়েক মিনিটের জন্য তৈরি করুন। বাইরের পাম্পকিন মশলা কফি তৈরির কয়েকটি ধাপ রয়েছে।

এই কফিতে পাঁচ রকম মশলা কেন যোগ করা হয়, জানেন?

কফি হল শীতকালীন একটি উত্‍কৃষ্ট পানীয়। এটি কেবল স্বস্তিদায়ক ও আরামদায়কই নয়, শীতের দিনে আবহাওয়ার সঙ্গে লড়াই করে প্রয়োজনীয় উষ্ণতা আনার জন্য কফি পান করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঠান্ডা আবহে শরীরকে গরম রাখতে কফি তো বটেই, জায়ফল, লবঙ্গ, দারচিনি ও আদার মতো মশলা যোগ করা যেতে পারে। তার জেরে শুধু স্বাদ নয়, প্রয়োজনীয় উষ্ণতা বজায় রাখতেই নয়, কোলেস্টেরল কমাতে সাহায্য করে, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, বিপাক ক্রিয়া উন্নত করে এবং শরীরে ব্যথা ও প্রদাহ নিরাময় করতেও সাহায্য করে।

কীভাবে বানাবেন

এই সাধারণ মশলার মিশ্রণটি তৈরি করতে লাগবে ২ টেবিল চামচ তাজা দারচিনি, ১ টেবিল চামচ আদা, ১ ১/২ চা চামচ জায়ফল গুঁড়া, আধ চা চামচ লবঙ্গ গুঁড়ো। এই উপাদানগুলি একসঙ্গে মিশিয়ে তাতে ২ টেবিল চামচ চিনি বা সুইটেনার যোগ করতে পারেন। এরপর ১/৪ কাপ কফি গ্রাউন্ডের সঙ্গে মিশিয়ে নিতে পারেন।

বাড়িতে কীভাবে বানাবেন

এই বিশেষ ও নিখুঁত কফি তৈরি করতে প্রথমে গরম জল নিন। তাতে ১ টেবিল চামচ কফি ও মশলার মিশ্রণটি যোগ করুন। মশলা কফির সঙ্গে যাতে মিশে যায়, তা লক্ষ্য রাখতে হবে। এরপর ক্রিম বা দুধ দিয়ে আরও লোভনীয় করে তুলতে পারেন।

অন্যদিকে যদি মিষ্টি খেতে পছন্দ করেন তাহলে চিনির মাত্রাটি সামঞ্জস্য পূর্ণ করে তুলতে পারেন। এই ক্লাসিক কফির স্বাদে ট্যুইস্ট আনতে হুইপড ক্রিম ও তার ওপর এক চিমটি কুমড়ো মশলা ছড়িয়ে দিতে পারেন।

আরও পড়ুন: Recipe: শীতের মিঠে রোদ আর নস্টালজিয়া! বাড়িতেই বানান সুস্বাদু বাদাম পাটালি

Click on your DTH Provider to Add TV9 Bangla