Beetroot Idli : সাদামাটা নয় আজ রঙিন ব্রেকফাস্টের দিন, রইল স্পেশ্যাল গোলাপি ইডলি রেসিপি

Healthy Breakfast: এই ইডলি বানাতে তেল একেবারেই লাগে না। দেখতে যেমন ভাল খেতেও তেমন টেস্টি

Beetroot Idli : সাদামাটা নয় আজ রঙিন ব্রেকফাস্টের দিন, রইল স্পেশ্যাল গোলাপি ইডলি রেসিপি
গোলাপি ইডলি আগে খেয়েছেন কি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 07, 2023 | 7:50 AM

শুনেই অবাক হচ্ছেন, ইডলি তাও আবার গোলাপি। এতদিন আমরা ধবধবে সাদা ইডলি দেখতেই অভ্যস্ত। গরম দুধসাদা ইডলি সাম্বার ডাল আর বাদাম-নারকেলের বিশেষ চাটনি দিয়ে খেতেই পছন্দ করেন সকলে। আজ দোল। একটু পরেই বাতাসে লাগবে রঙের ছোঁয়া। এরই ফাঁকে রং লাগান আপনার খাবারেও। কোনও রকম রাসায়নিক নয়, একদম প্রাকৃতিক উপায়েই বাড়িতে বানিয়ে নিন ইডলি। দেখচে যেমন সুন্দর তেমনই খেতেও খুব ভাল হয়। ব্রেকফাস্টে খুব ভাল অপশন হল ইডলি। ইডলি বানাতে বিশেষ তেল লাগে না, আর সময়সাপেক্ষ তেমনও নয়। ব্যাটার তৈরি হলে অল্প সময়ের মধ্যেই হয়ে যায়। যেহেতু স্টিম করা হয় তাই ইডলি খেলে গ্যাস-অম্বল হওয়ার কোনও সম্ভাবনাও থাকে না।

বাজারে যদিও বিটের পরিমাণ কমেছে তবুও এখনও পাওয়া যাত্ছে। আর বিটের অনেক উপকারিতাও রয়েছে। বিটের মধ্যে থাকে প্রচুর পরিমাণ পটাশিয়াম, ভিটামিন এ, আয়রন। সেই সঙ্গে অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। ইডলি মেকারে খুব সহজেই বানিয়ে নেওয়া যায়। আর ইডলির মধ্যে ক্যালোরি থাকে একেবারেই কম। এমন রঙিন ইডলি দেখলে বাচ্চারাও খুশি হয়ে খেয়ে নেবে। ব্রেকফাস্ট, লাঞ্চ কিংবা টিফিন যে কোনও সময় কিন্তু খাওয়া যায় এই ইডলি। এই ইডলির সঙ্গেও বানিয়ে নেওয়া যায় নারকেলের চাটনি। নারকেল বাদাম দিয়ে তাই আগে থেকেই চাটনি বানিয়ে রাখুন। যেহেতু নিরামিষ তাই যাঁরা আজ পুজো আচ্চা করেন, পূর্ণিমার উপবাস রাখেন তাঁদেরও কোনও সমস্যা হবে না। দেখে নিন কী ভাবে বানাবেন গোলাপি ইডলি

স্টেপ ১

একটি পাত্রে ভাজা সুজি, হাফ কাপ টক দই আর সামান্য জল দিয়ে খুব ভাল করে ফেটিয়ে নিতে হবে। ব্যাটারের মধ্যে স্বাদমতো নুন মেশাতে হবে। খুব ভাল করে ব্যাটারটি ফেটিয়ে নিতে হবে।

স্টেপ ২

বিটের খোসা ছাড়িয়ে খুব ভাল করে গ্রেট করে নিতে হবে। এবার এই গ্রেট করা বিট সুজির ব্যাটারে ভাল করে মিশিয়ে দিন। যদি প্রয়োজন মনে হয় তাহলে একটু দই দিতে পারেন। তবে ব্যাটার খুব বেশি মোটা হবে না।

স্টেপ ৩

এবার ইডল্র স্ট্যান্ডে তেল ব্রাশ করে ওর মধ্যে মিশ্রণ ঢেলে দিন। ১৫ মিনিট স্টিমের জন্য রাখুন। স্টিম করে নিলেই ইডলি একেবারে প্রস্তুত। নারকেলের চাটনি দিয়েই পরিবেশন করুন। এই গোলাপি ইডলির সঙ্গে সাম্বার ডালের কোনও প্রয়োজন নেই। তবে বাদাম, কারিপাতা, নারকেল দিয়ে জম্পেশ করে চাটনি বানিয়ে নিন।