Glowing Skin: আপনার উইশলিস্টে গ্লোয়িং স্কিন রয়েছে? ত্রিফলা দিয়ে সেরে ফেলুন রূপচর্চা

Ayurvedic Remedies: সুন্দর ত্বকের রহস্য আপনার শুধু প্রসাধনীর মধ্যে লুকিয়ে নেই। পুষ্টিকর খাবারই আপনার ত্বকের হাজারো সমস্যার সমাধান করতে পারে। যত বেশি প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলবেন, এড়াতে পারবেন ত্বকের সমস্যা। শাকসবজি, ফল যত বেশি খাবেন, ত্বক ভাল থাকবে।

Glowing Skin: আপনার উইশলিস্টে গ্লোয়িং স্কিন রয়েছে? ত্রিফলা দিয়ে সেরে ফেলুন রূপচর্চা
Follow Us:
| Updated on: Jul 25, 2024 | 12:21 PM

সুন্দর ত্বকের রহস্য আপনার শুধু প্রসাধনীর মধ্যে লুকিয়ে নেই। পুষ্টিকর খাবারই আপনার ত্বকের হাজারো সমস্যার সমাধান করতে পারে। যত বেশি প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলবেন, এড়াতে পারবেন ত্বকের সমস্যা। শাকসবজি, ফল যত বেশি খাবেন, ত্বক ভাল থাকবে। তার সঙ্গে যদি ত্রিফলা ও মধুর সাহায্য নেন, ত্বক আরও চকচকে হয়ে উঠবে। এই আয়ুর্বেদিক ফেসপ্যাক আপনাকে এনে দিতে পারে উজ্জ্বল ও দাগমুক্ত ত্বক।

ত্বকের যত্নে ত্রিফলা

আমলকি, হরিতকি এবং বহেরা— এই তিন ফল শুকিয়ে গুঁড়ো করে একসঙ্গে মিশিয়ে তৈরি হয় ত্রিফলা। এই মিশ্রণটি যেমন দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে, তেমনই ত্বকের সমস্যা কমায়। ত্রিফলার মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে, যা ত্বকের জন্য উপকারী। এই উপাদান ফ্রি র‍্যাডিকেলের সঙ্গে লড়াই করে। ত্বকের প্রদাহ কমায় এবং ব্রণ, চুলকানির হাত থেকে মুক্তি দেবে। ত্বককে ডিটক্সিফাই করতে সাহায্য করে ত্রিফলা। পাশাপাশি ত্বককে হাইড্রেটেড ও ময়েশ্চারাইজড রাখে।

ত্বকে মধুর উপকারিতা

ত্বককে হাইড্রেটেড ও ময়েশ্চারাইজড রাখার ক্ষেত্রে মধু দুর্দান্ত কাজ করে। ত্বককে সংক্রমণ ও অকাল বার্ধক্যের হাত থেকে রক্ষা করে মধু। মধুর মধ্যেও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ত্বককে ক্ষয়ের হাত থেকে রক্ষা করে। কমায় ত্বকের অস্বস্তি।

মধু ও ত্রিফলার ফেসপ্যাক

১ চামচ ত্রিফলার সঙ্গে ১ চামচ মধু ও কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে নিন। এই মিশ্রণটি ভাল করে ত্বকে লাগিয়ে নিন। ১৫ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ১-২ দিনে এই ফেসপ্যাক ব্যবহার করতে পারে। এই ফেসপ্যাক ত্বককে অতিরিক্ত তৈলাক্ত ভাব থেকে মুক্তি দেয়। পাশাপাশি শুষ্ক ত্বকে আর্দ্রতা ধরে রাখে। এই ফেসপ্যাকে টক দই, অ্যালোভেরা, হলুদ গুঁড়ো, লেবুর রসও মেশাতে পারেন।