Health Tips: রোজ রাতে ৩ কাজ করুন, ছুঁতে পারবে না রোগবালাই

Health Tips: সুস্থ থাকতে হলে সেই চাবকাঠি আছে আপনার হাতেই। শুধু রোজ রাতে মেনে চলতে হবে কিছু নিয়ম। অল্প বয়স হোক বা বেশি বয়স সুস্থ থাকতে চাইলে শুধু ৩ নিয়ম মানতে হবে রাতের বেলায়। জানেন সেগুলি কী কী?

Health Tips: রোজ রাতে ৩ কাজ করুন, ছুঁতে পারবে না রোগবালাই
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Sep 09, 2024 | 5:12 PM

আজকের ব্যস্ত জীবনে শরীরচর্চা করার সময় নেই। সারাদিন অফিসের কাজ, বাড়ির কাজ সেরে নিজের জন্য কোনও সময় হাতে থাকে না। তবু সুস্থ থাকতে হলে সেই চাবকাঠি আছে আপনার হাতেই। শুধু রোজ রাতে মেনে চলতে হবে কিছু নিয়ম। অল্প বয়স হোক বা বেশি বয়স সুস্থ থাকতে চাইলে শুধু ৩ নিয়ম মানতে হবে রাতের বেলায়। জানেন সেগুলি কী কী?

১। ঘুমের দিকে নজর দিন – অফিসে খুব চাপ। অফিসের নির্দিষ্ট সময়ে তা কিছুতেই শেষ করা যায় না। কাজের চাপ, ব্যস্ততার কারণে রাতেও ঠিক মতো ঘুম হয় না। প্রতিদিন ৩-৪ ঘণ্টা ঘুমিয়ে কেটে যাচ্ছে। ভাবছেন বয়স অল্প তাই অসুবিধে হবে না। মোটেও কিন্তু তাই নয়। দেখবেন হয়তো ঘুমের সঙ্গেই ধীরে ধীরে কমে যাচ্ছে আপনার শরীরের ওজন। এতে আবার আনন্দিত হবেন না। অচিরেই কিন্তু অসুস্থ হয়ে পড়বেন আপনি। তাই অবশ্যই রাতে ৬ঘণ্টার টানা ঘুম নিশ্চিত করুন।

২। মাঝরাতের খিদে – বেশি রাত জেগে যাঁরা কাজ করেন এই বিষয়টি তাঁদের কাছে খুবই সাধারণ। রাত বাড়লেই ডাক দেয় পেটের ছুঁচোগুলো। মাঝরাতে টুকটাক এই খাওয়ার অভ্যেস কিন্তু মোটে ভাল নয়। এতে হজমের সমস্যা হয়। গ্যাস-অম্বলের মতো সমস্যা হয়ে ওঠে নিত্যসঙ্গী। তাই এই খিদেকে নিয়ন্ত্রণ করুন। প্রয়োজনে হাতের কাছে হালকা কোনও বিস্কুট রাখতে পারেন। তবে না খেলেই ভাল।

এই খবরটিও পড়ুন

৩। নিজের সময় – সকাল থেকে পরিশ্রম, অফিসের কাজ, ব্যস্ততা, চাপ, মানসিক উদ্বেগ— সব মিলিয়ে নিজের সঙ্গে সময় কাটানোর সুযোগ পাওয়া যায় না। অথচ সুস্থ থাকতে নিজের সঙ্গে নিজের সময় কাটানোর প্রয়োজনীয়তা রয়েছে। অবসর সময়ে বই পড়ুন, গান শুনুন কিংবা আপনার পছন্দের কাজ করুন। সারা দিনে অন্তত কিছু ক্ষণ সমস্ত কাজ বাদ দিয়ে নিজের সঙ্গে থাকুন। এতে শুধু শরীর নয়, মনেরও বিশ্রাম হবে।