ঘুমনোর আগে ত্বকের পরিচর্যা অতি অবশ্যই প্রয়োজন, কী কী করবেন?

ঘুমোতে যাওয়ার আগে সঠিক পরিচর্যা প্রয়োজন। যার ফলে পরের দিন সকালে একদম ফ্রেশ লুকে থাকতে পারেন আপনি।

ঘুমনোর আগে ত্বকের পরিচর্যা অতি অবশ্যই প্রয়োজন, কী কী করবেন?
প্রতিদিন রুটিনমাফিক কয়েকটি নিয়ম মেনে চললেই আপনার ত্বক থাকবে মোলায়েম এবং উজ্জ্বল।
Follow Us:
| Updated on: Apr 13, 2021 | 12:41 PM

সারাদিনের পর রাতে ঘুমানোর আগে ত্বকের পরিচর্যা অবশ্যই প্রয়োজন। কারণ গোটা দিন নানা কাজের মধ্যে থাকেন আপনি। কর্মসূত্রে কাউকে বাড়ি যেতে। কেউ বা বাড়িতেই হাজার কাজে ব্যস্ত থাকেন। ফলে আপনার ত্বক সেভাবে যত্ন পায় না। যাঁরা বাইরে বেরোচ্ছেন এই গরমে তাঁদের ট্যানের হাত থেকে মুক্তি নেই। বাড়িতে যাঁরা অনেকক্ষণ রান্নাঘরে থাকেন, গ্যাসের তাপে-আঁচে তাঁদের ত্বকেরও ক্ষতি হয়। তাই ঘুমোতে যাওয়ার আগে সঠিক পরিচর্যা প্রয়োজন। যার ফলে পরের দিন সকালে একদম ফ্রেশ লুকে থাকতে পারেন আপনি।

কী কী করবেন?

সব কাজ সেরে ঘুমোতে যাওয়ার আগে প্রথমে ভাল করে মুখ পরিষ্কার করুন। আগে ঠাণ্ডা পরিষ্কার জলে মুখ ধুয়ে নিন। যদি কোনও মেকআপ করে থাকেন তাহলে সেটা সম্পূর্ণ ভাবে তুলে নিতে হবে। এক্ষেত্রে ভেজা তুলো বা ওয়েট টিস্যু ব্যবহার করুন।

প্রথমে জল কিংবা ভেজা তুলো বা ওয়েট টিস্যু দিয়ে মুখ পরিষ্কার হয়ে গেলে আর একবার তুলোর মধ্যে সামান্য ক্লেনজার নিয়ে ত্বক পরিষ্কার করে নিন।

এরপর মুখে টোনার লাগান। বিশেষ করে যাঁদের অয়েলি স্কিন তাঁরা মুখে টোনার লাগাবেন। টি-জোন, অর্থাৎ নাকের আশপাশের এলাকা ভাল করে টোনার লাগিয়ে নিন।

তোনার শুকিয়ে গেলে কোনও হাল্কা ময়শাচারাইজার মেখুন। খুব পুরু কোনও ক্রিম মেখে ঘুমাবেন না। হাল্কা লোশন মুখে ম্যাসাজ করে নিন।

আরও পড়ুন- উজ্জ্বল ত্বক ও ঘন চুল পেতে কলার ফুল ব্যবহার করুন

সব শেষে লাগিয়ে নিন আন্ডার-আই ক্রিম। যাঁদের ডার্ক সার্কেল বা চোখে ফোলা ভাবের সমস্যা রয়েছে, আন্ডার-আই ক্রিমের নিয়মিত ম্যাসাজে তাঁরা উপরকার পাবেন।

প্রতিদিন রুটিনমাফিক এই কয়েকটি নিয়ম মেনে চললেই আপনার ত্বক থাকবে মোলায়েম এবং উজ্জ্বল।