গরমকে টেক্কা দিতে মাত্র ৫ মিনিটে বানান ‘ইমিউনিটি বুস্টার’ শিকাঞ্জি মশালা রেসিপি!

করোনার বীভত্‍স রূপের জেরে ফের ঘরবন্দি মানুষ। এমন পরিস্থিতিতেও পাল্লা দিয়ে বাড়ছে গরমের তীব্রতাও। ফলে অস্বস্তিকর গরম, করোনার আতঙ্ক নিয়ে নাজেহাল অবস্থা সাধারণের।

গরমকে টেক্কা দিতে মাত্র ৫ মিনিটে বানান 'ইমিউনিটি বুস্টার' শিকাঞ্জি মশালা রেসিপি!
Follow Us:
| Updated on: May 05, 2021 | 4:53 PM

কাছের মানুষের জন্য দুশ্চিন্তা, দরকারে গরমের মধ্যে ছোটাছুটি কিংবা কাজের ক্ষেত্রে অত্যন্ত স্ট্রেস, দীর্ঘক্ষণ ধরে বাড়িতে অফিসের কাজ নিয়ে ব্যস্ত থাকার জেরে মাথা ধরা, এই সব ছোটখাটো সমস্যা থেকে মন ও শরীর তাজা করতে একমাত্র শিকাঞ্জিই ভরসা। লেবুর জলও বলে থাকেন অনেকে। কিন্তু তাতে একটু টুইস্ট এনে পানীয়টিকে আরও লোভনীয় করে তোলার ৪টি রেসিপি দেওয়া রইল এখানে…

শিকাঞ্জি মশালা

– মাঝারি আঁচে একটি প্যানে গোটা জিরে অল্প ভেজে নিন। গ্যাস বন্ধ করে একটি প্লেটে সেগুলি রাখুন। ঠান্ডা হলে তাতে গোলমরিচ ও আনরোস্টেড জিরে দিন। একটি গ্রিন্ডার জারে জিরে ও গোলমরিচের গুঁড়ো গ্রিন্ড করুন। তাতে ছোট এলাচ, ব্ল্যাক সল্ট, শুকনো আদার পাউডার দিয়ে ফের ভাল করে গ্রিন্ড করে নিন। মশালাটি তৈরি করা হয়ে গেলে একটি এয়ার-টাইট কনটেনারে রেখে দিন। বছরভর চলবে। এবার একটি সসপ্যান গরম করুন। তাতে পরিমাণ জল দিয়ে তাতে চিনি দিন। সমপরিমাণ দিন। জলের সঙ্গে চিনি মিশে গেলে আভেন বন্ধ করে দিন। ঠান্ডা হতে দিন। সুগার সিরাপ তৈরি হয়ে গেলে ফ্রিজে ২০ মিনিটের জন্য ঠান্ডা হতে দিলে ভাল হয়।

-এবার একটি গ্রিন্ডারে মিন্ট পাতা ভাল করে পেস্ট করে নিন। দুটি গ্লাস নিন। তাতে লেবুর রস, তৈরি করা সুগার সিরাপ, শিকাঞ্জি মশালা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার তাতে আইস কিউব ও মিনট পাতা দিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

এখানেও রয়েছে একটি টুইস্ট। একটি গ্লাসে জল মেশান সঙ্গে পরিবেশনের সময় লেবুর একটি টুকরো ও মিন্ট পাতা দিন। অন্যদিকে অপর একটি গ্লাসে সোডা ওয়াটার দিয়ে ভাল করে মিশিয়ে নিন। একইভাবে গার্নিশ করুন।

তরমুজ শিকাঞ্জি রেসিপি

গ্রিন্ডারে তরমুজের টুকরোগুলি দিয়ে গ্রিন্ড করে নিন। একটি সুন্দর গ্লাসে সুগার সিরাপ, আইস কিউব, শিকাঞ্জি মশালা ও তরমুজের জুস যোগ করে ভাল করে মিশিয়ে নিন। গার্নিশের সময় ভেজানো সাবজা সিডস যোগ করে মিন্ট পাতা বসিয়ে পরিবেশন করুন।

ম্যাঙ্গো শিকাঞ্জি রেসিপি

একটি গ্লাসে লেবুর রস, সুগার সিরাপ, শিকাঞ্জি মশালা পাউডার ও আইসকিউব নিন। তাতে ম্যাঙ্গো জুস দিয়ে ভাল করে মিশিয়ে নিন। পরিবেশনের সময় লেবুর টুকরো ও মিন্ট পাতা সাজিয়ে দিন।