Christmas 2021: ক্রিসমাসের আগে দারুণ খবর! তিন যুগ পর ফের খুলল কাশ্মীরের প্রাচীনতম চার্চ

শ্রীনগরের ডালগেট এলাকায় শঙ্করাচার্য পাহাড়ের পাদদেশে চেস্ট ডিজিজ হাসপাতালের কাছেই অবস্থিত এই ১২৫ বছরের পুরনো চার্চটি। বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে জনসাধারণের জন্য় দরজা খুলে দেওয়া হয়।

Christmas 2021: ক্রিসমাসের আগে দারুণ খবর! তিন যুগ পর ফের খুলল কাশ্মীরের প্রাচীনতম চার্চ
তিন যুগ পর ফের খুলল কাশ্মীরের প্রাচীনতম চার্চ!
Follow Us:
| Edited By: | Updated on: Dec 23, 2021 | 7:47 PM

ক্রিসমাস উপলক্ষ্যে সারা বিশ্বই রঙিন আলোয় সেজে উঠেছে। কেক তৈরি মিঠে গন্ধ, উত্‍সবের আমেজের মধ্যে আরও একটি সুখবর হল প্রায় তিন যুগ পর কাশ্মীরের অন্যতম প্রাচীনতম সেন্ট লুকাস চার্চের দরজা সাধারণের জন্য খুলে দেওয়া হয়েছে। ফের শোনা যাবে চার্চের সেই পুরনো ঘণ্টার শব্দ। জনে জনে এই পুরনো চার্চে প্রার্থনার জন্য ভিড় করবেন খ্রিষ্ট ধর্মাবলম্বীরা। বড়দিনের আগে এমন সুখবর সত্যিই চমকপ্রদ।

১৯৯০ সালে ভূস্বর্গে এক সন্ত্রাসবাদী হামলার পর থেকে চার্চটিকে বন্ধ করে দেওয়া হয়। ৩০ বছর পর ফের সংস্কার করে পুনরুদ্ধার করা হয় এই প্রাচীন গির্জাটিকে। বুধবার থেকেই পুরনো গৌরব ফিরিয়ে এনে সেখানে প্রার্থনা করা শুরু করেছেন স্থানীয়রা।

শ্রীনগরের ডালগেট এলাকায় শঙ্করাচার্য পাহাড়ের পাদদেশে চেস্ট ডিজিজ হাসপাতালের কাছেই অবস্থিত এই ১২৫ বছরের পুরনো চার্চটি। বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে জনসাধারণের জন্য় দরজা খুলে দেওয়া হয়। সংবাদসংস্থা পিটিআই-এর একটি প্রতিবেদন থেকে জানা গিয়েছে, এই গির্জায় বুধবার থেকেই প্রার্থনা পর্ব শুরু হয়ে গিয়েছে।

জেকে পর্যটন বিভাগের অধীনে স্মার্ট সিটি প্রকল্পের মাধ্যমে এই ১২৫ বছরের চার্চটির সংস্কার করা শুরু হয়। বৃহস্পতিবার জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা ভার্চুয়াল উদ্বোধন করেন বলে চার্চের কর্মকর্তা কেনেডি ডেভিড রাজন জানিয়েছেন। তিনি জানিয়েছেন, গির্জাটি সংস্কারের পর পুনরায় চার্চে দরজা খুলে যাওয়ায় যারপরনাই খুশি খ্রিষ্টানরা। এই এলাকার বেসরকারি স্কুলের অধ্যক্ষ গ্রেস পালজোর বলেছেন, ১২৫ বছরে পুরনো চার্চ ফের নিজের গৌরব ফিরে পেয়েছে, এই ভেবেই খুশি সকলে। এবার বড়দিনের উত্‍সবও বেশ ধুমধাম করে পালন করা হবে বলে জানিয়েছেন তিনি। এই চার্চ ছাড়া বারামুলা ও গুলমার্গে উপত্যকার অন্যান্য গির্জা রয়েছে।

আরও পড়ুন: Dubai: বিলাসবহুল দুবাইয়ের এই ৬ জায়গায় প্রবেশমূল্য একেবারে ফ্রি!