Uttarakhand: পর্যটকদের জন্য দারুণ খবর! কুমায়ুন রেঞ্চে নয়া ১৭টি ট্যুরিস্ট স্পটের নাম ঘোষণা করল উত্তরাখণ্ড

Boost Tourism: দেশ-বিদেশ থেকে বহু পর্যটক ও ভক্তরা বাবা নিম করোলির কাইঞ্চি ধাম পরিদর্শন করেন। কিন্তু সেই তুলনায় সার্কিটটি ঠিকভাব বিকাশের ব্যবস্থা করা হয়ে ওঠেনি।

Uttarakhand: পর্যটকদের জন্য দারুণ খবর! কুমায়ুন রেঞ্চে নয়া ১৭টি ট্যুরিস্ট স্পটের নাম ঘোষণা করল উত্তরাখণ্ড
TV9 Bangla Digital

| Edited By: dipta das

May 28, 2022 | 3:00 PM

করোনার কারণে টানা ২ বছর ঘরবন্দি অবস্থায় থেকে এখন মুক্ত ছন্দে ঘুরে বেড়ানোর মুডে পর্যটকরা। রিপোর্ট বলছে, এ বছর উত্তরাখণ্ড (Uttarakhand), হিমাচল প্রদেশের বিভিন্ন জনপ্রিয় গন্তব্যস্থলগুলিতে রেকর্ড হারে পর্যটকের ভিড় হয়েছে। শুরু হয়েছে চারধাম যাত্রাও। ফলে উত্তর ভারতের এই মনোমুগ্ধকর এলাকাগুলিতে বাড়ছে পর্যটকের সংখ্যা। পর্যটকের সংখ্যা বৃদ্ধিতে খোসমেজাজে পর্যটন বিভাগ ও ব্যবসায়ীরাও। তবে এত আনন্দের মধ্যে আরও পাওনা বাকি ছিল পর্যটকদের। সেই পাওনাও মিটিয়ে দিল উত্তরাখণ্ড সরকার। কারণ, আগামী পাঁচ বছরে মানসখণ্ড সার্কিটের অধীনে কুমায়ুন (Tourist spots in Kumaon) এলাকায় আরও ১৭টি পর্যটন গন্তব্যের (Tourist Destination) তালিকাভুক্ত করল উত্তরাখণ্ড সরকার। প্রতিবেদন অনুসারে, প্রকল্পের অংশ হিসেবে সংযুক্ত করা গন্তব্যগুলির মধ্যে কাইঞ্চি ধাম, জাগেশ্বর মন্দির, মুক্তেশ্বর, গোলু দেবতা মন্দির ও পূর্ণগিরি মন্দিরকেও অন্তর্ভুক্ত করা হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি রাজ্যের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি জানিয়েছেন, কুমায়ুনের মত অভূতপূর্ব পর্যটনকেন্দ্রকে আরও প্রসারিত করার পরিকল্পনা চলছে। কুমায়ুন রেঞ্জের বিভিন্ন অফবিট জায়গাগুলিতে এখন পর্যটকের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ফলে সেখানে পর্যটনের জন্য দারুণ সম্ভাবনা রয়েছে। কুমায়ুন রেঞ্জের বিভিন্ন এলাকার মনোরম স্থান ও ধর্মীয় স্থানগুলি পর্যটকদের কাছে আকর্ষণীয়। তাই সেইসব জায়গাগুলিকে কাজে লাগিয়ে পর্যটন খাতের জন্য বিস্তার লাভ করার পদক্ষেপ নেওয়া হয়েছে। ইতোমধ্যে সড়কপথের মাধ্যমে যোগাযোগ বৃদ্ধি করার পরিকল্পনা করা হয়েছে।

তিনি এই প্রসঙ্গে আরও জানিয়েছেন, এই প্রকল্পটি শুরুর আগে একটি পাইলট প্রোজেক্ট হিসেবে কাইঞ্চি ধামের কাছে পার্কিং এলাকা তৈরি করা হবে। সেখানে পর্যটকদের আগ্রহ দেখে তবেই অন্যান্য এলাকাগুলির ব্যবস্থা গ্রহণ করা হবে।

মুখ্যমন্ত্রী আরও বলেছেন, দেশ-বিদেশ থেকে বহু পর্যটক ও ভক্তরা বাবা নিম করোলির কাইঞ্চি ধাম পরিদর্শন করেন। কিন্তু সেই তুলনায় সার্কিটটি ঠিকভাব বিকাশের ব্যবস্থা করা হয়ে ওঠেনি। তবে এবার সেই পর্যটন সার্কিটটিকে বিকাশ করে পর্যটকদের এক দর্শনীয় স্থান হিসেবে সমস্ত সুযোগ-সুবিধা প্রদান করা হবে।

এই খবরটিও পড়ুন

অন্যদিকে , পর্যটনমন্ত্রী সাতপাল মহারাজ জানিয়েছেন, কুমায়ুন রেঞ্জের ছয়টি জেলার বেশ কয়েকটি স্থান চিহ্নিত করে পর্যটন প্রচারের জন্য তালিকাভুক্ত করা হয়েছে। এর আগে ১৩টি জেলা, ১৩টি নতুন পর্যটন গন্তব্য প্রকল্প তালিকাভুক্ত করা হয়েছে। পিথোরাগড় জেলার মুনিশিয়ারি, বাগেশ্বরের কৌসানি, আলমোড়ার কাতারমাল, এবং নৈনিতালের মুকেতেশ্বর, চম্পাওয়াতের লোহাঘাট এবং উধম সিং নগরের পরাগ ফার্ম- এগুলি ওই প্রকল্পের অধীনে অন্তর্ভুক্ত করা হয়েছিল। এছাড়াও এই অভূতপূর্ব জায়গাগুলিরতে বর্তমানে থিম ভিত্তিক নানান কাজ করা হয়েছে। যার ফলে মরসুমে প্রচুর পর্যটকের ভিড় শুরু হয়।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla