শ্রাবণ মাস উপলক্ষ্যে দেশের এই ৫ শিবমন্দিরে গেলে মিলবে দেবাদিদেবের আশীর্বাদ!

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: dipta das

Updated on: Aug 18, 2021 | 9:27 AM

হিন্দু পুরাণ অনুযায়ী, শ্রাবণের এই শুভ মাস দেবাদিবেদকে উত্সর্গ করা হয়। তাই প্রতি সোমবার করে সারাদেশের শিব পুজো করে থাকেন।

শ্রাবণ মাস উপলক্ষ্যে দেশের এই ৫ শিবমন্দিরে গেলে মিলবে দেবাদিদেবের আশীর্বাদ!
দেশের সেরা ৫ শিব মন্দির

বৈচিত্রে ভরা এমন দেশ পৃতিবীতে আর দ্বিতীয়টি নেই। ধর্ম, ভাষা, সংস্কৃতি ও ভৌগোলিক বিভেদেও পবিত্র উত্সবের জন্মভূমি এই ভারত। শ্রাবণ বা সাওন মাস চলাকালীন হিন্দুদের জন্য অত্যন্ত পবিত্র একটি মাস বলে মনে করা হয়। ভারতজুড়ে বিভিন্ন প্রান্তে রয়েছে শিবের মন্দির। মহাজ্যোতির্লিঙ্গ তো বটেই, এই গুরুত্বপূর্ণ মাসে শিবের মন্দিরগুলিতে শিবলিঙ্গের মাথায় জল ঢালার জন্য ভক্তরা ভিড় করতে থাকেন।হিন্দু পুরাণ অনুযায়ী, শ্রাবণের এই শুভ মাস দেবাদিবেদকে উত্সর্গ করা হয়। তাই প্রতি সোমবার করে সারাদেশের শিব পুজো করে থাকেন। শ্রাবণ মাস পালনের জন্য দেশের সেরা ৫ শিব মন্দির কোনগুলি, তা এখানে জেনে নিন…

কেদারনাথ, উত্তরাখণ্ডlist of Shiva temples

দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ শিবমন্দিরগুলির মধ্যে কেদারনাথ হল অন্যতম। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৩৫৮৩ মিটার উঁচুতে অবস্থিত এই মন্দিরটি উত্তরাখণ্ডের পবিত্র চার ধাম যাত্রার একটি অংশ। সাধারণত এপ্রিল থেকে নভেম্বর পর্যন্ত ভক্তদের জন্য এই মন্দির খোলা থাকে। শীতের মরসুমে ব্যপক তুষারপাতের কারণে পরবর্তী সময় বন্ধ রাখা হয়। দেবাদিদেবের আশীর্বাদ গ্রহণের জন্য এই পবিত্র মন্দিরে ভক্তদের ভিড় থাকে দেখার মতো।

লিঙ্গরাজ মন্দির, ভুবনেশ্বর

ভুবনেশ্বরের অন্যতম প্রাচীন মন্দিরগুলির মধ্যে অন্যতম। এছাড়া শহরের বৃহত্তম মন্দিরও বটে। ১১তম শতাব্দীতে নির্মিত এই প্রাচীনতম হিন্দু মন্দিরটি প্রাচীন ভারতের ঐতিহ্য বহন করে ।

ভীমাশংকর, মহারাষ্ট্র

পুনের ভীমা নদীর তীরেই এই পবিত্র মন্দিরটি অবস্থিত। মন্দিরটি নাগারা স্থাপত্যের ধাঁচে তৈরি করা হয়েছে। মন্দিরটিরে সঙ্গে জড়িয়ে রয়েছে নানান পৌরাণিক কাহিনি ও মহাপুরুষের কথা। দেশের ১২ জ্যোতির্লিঙ্গের মধ্যে এই মন্দিরটি অন্যতম। দেশের অন্যতম আকর্ষণীয় মন্দিরও বটে।

কাশী বিশ্বনাথ মন্দির, উত্তর প্রদেশ

বারাণসীর বিখ্যাত শিবমন্দির। হিন্দুদের পবিত্র দর্শনীয় স্থান এটি। হিন্দুদের বিশ্বাস, কাশী বিশ্বনাথ এই স্থানে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এই মন্দির লাগোয়া গঙ্গার ঘাটে ডুব দিলে পাপ ধুয়ে মুছে সাফ হয়ে যায়। ভক্তরা মনে করেন, এই মন্দির দর্শন করলে জন্ম-মৃত্যুর চক্র থেকে মুক্তি মেলে। ঐশ্বরিক ভাবনায় সমৃদ্ধ এই পুরনো মন্দিরটি ঘিরে রয়েছে নানান পৌরাণিক কাহিনি।

তারকেশ্বর, পশ্চিমবঙ্গ

হুগলী জেলার অত্যন্ত পবিত্র ও গুরুত্বপূর্ণ একটি শিবমন্দির। জানা যায়, রাজা বিষ্ণু দাস, জঙ্গলের মধ্যে একটি শিবলিঙ্গ খুঁজে পান। স্বপ্নে দেবাদিদেবের নির্দেশ অনুযায়ী, তিনি তারকেশ্বর মন্দির নির্মাণ করেন। পশ্চিমবঙ্গের অত্যন্ত জনপ্রিয় তীর্থস্থান এটি।

আরও পড়ুন: COVID update: সুখবর! পর্যটকদের জন্য কোভিড বিধি শিথিল করার সিদ্ধান্ত নিল সিকিম

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla