Amarnath Yatra 2022: ফের দুর্যোগের চোখরাঙানি! ভারী বর্ষণের জেরে ফের স্থগিত অমরনাথ যাত্রা

Heavy Rainfall: প্রশাসনের তরফে বলা হয়েছে, ভারী বৃষ্টির কারণে যাত্রা স্থগিত করা হয়েছে। তবে আবহাওয়া ফের উন্নত হলেই যাত্রার জন্য রাস্তা খুলে দেওয়া হবে।

Amarnath Yatra 2022: ফের দুর্যোগের চোখরাঙানি! ভারী বর্ষণের জেরে ফের স্থগিত অমরনাথ যাত্রা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 16, 2022 | 9:07 AM

ফের ব্যাহত হল অমরনাথ যাত্রা (Amarnath Yatra 2022)। প্রবল বর্ষণের জেরে চন্দনওয়াড়ি ও বালতাল, দুটো রুটই বন্ধ করে দেওয়া হয়েছে। গত শুক্রবার মেঘ ভাঙা বৃষ্টি (Massive Cloudblast) ও হরপা বাণের ঘটনার স্মৃতি এখনও তাজা। প্রাকৃতিক বিপর্যয়ে এখনও পর্যন্ত ১৬ জনের মৃত্যু হয়েছে। নিঁখোজের সংখ্যাও বহু। সম্প্রতি আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে, আগামী বেশ কয়েকদিন ধরেই মাঝারি থেকে হালকা মাত্রায় বৃষ্টিপাতের (Rainfall) সম্ভাবনা রয়েছে। ফলে তীর্থযাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখে সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হল অমরনাথ যাত্রা।

জানা গিয়েছে, পেহেলগাঁও ও বালতাল উভয় শিবির থেকে কোনও তীর্থযাত্রীকে অমরনাথ গুহার দিকে যেতে দেওয়া হবে না। ছোট বালতাল রুট ব্যবহার করে গুহা মন্দিরে পৌঁছানোর জন্য প্রায় ১৪ কিমি পথ পাড়ি দেন। অন্যদিকে দীর্ঘ ও ঐতিহ্যবাহী পেহেলগাঁও পথ বেছে নেন, তারা গুহা মন্দিরে পৌঁছানোর জন্য চার দিনের জন্য ৪৮ কিমি পথ অতিক্রম করতে হয়।

প্রশাসনের তরফে বলা হয়েছে, ভারী বৃষ্টির কারণে যাত্রা স্থগিত করা হয়েছে। তবে আবহাওয়া ফের উন্নত হলেই যাত্রার জন্য রাস্তা খুলে দেওয়া হবে। গত ৫ জুলাই ভারী বর্ষণের পরে যাত্রা বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ৪ জুলাই, মেঘ ভাঙা বৃষ্টি ও হরপা বাণের কারণে এক ভয়ংকর প্রাকৃতিক বিপর্যয় ঘটে যায়। মর্মান্তিক ঘটনায় ১৬ জন তীর্থযাত্রী প্রাণ হারিয়েছেন। ৩০ জনেরও বেশি নিখোঁজ এখনও। পরবর্তীকালে আবহাওয়া কিছুটা উন্নত হলে বালতাল রুটে হয়ে পেহেলগাঁও রুট দিয়ে যাত্রা ফের শুরু করা হয়।

অমরনাথ যাত্রায় এবছর প্রায় ১.৪৪ লক্ষেরও বেশি তীর্থযাত্রী সামিল হয়েছেন। অন্যদিকে ৫৪৪৯ তীর্থযাত্রীর একটি দল বৃহস্পতিবার উপত্যকার উদ্দেশ্য জম্মু থেকে রওনা হয়েছে। সরকারির আধিকারিকরা জানিয়েছেন, গত ৪ জুলাই গুহা মন্দিরের কাছে ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট আকস্মিক হরপা বানের কারণে তিন দিনের বিরতি সত্ত্বেও তীর্থযাত্রীরা গুহা মন্দিরে প্রার্থনা করেছিলেন।

প্রসঙ্গত, অমরনাথ যাত্রা হিন্দুদের কাছে একটি পবিত্র তীর্থযাত্রা। এই বছর ৩০ জুন থেকে যাত্রা শুরু হয়েছে। আগামী ১১ অগস্ট, শ্রাবণ পূর্ণিমা পর্যন্ত চলবে এই পবিত্র যাত্রা। উল্লেখ্য, রাখি পূর্ণিমার দিন যাত্রা শেষ হবে বলে জানা গিয়েছে।D