Amarnath Yatra 2022: অমরনাথ যাত্রায় এবার সুবর্ণ সুযোগ! শ্রীনগর থেকে হেলিকপ্টার চড়েই হবে পবিত্র তীর্থযাত্রা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: dipta das

Updated on: Jun 14, 2022 | 8:36 PM

Helicopter Services: সূত্রের খবর অনুসারে অনলাইনে নাম রেজিস্ট্রেশনের প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়েছে। তীর্থযাত্রীরা ৩০জুন থেকে ১১ অগস্ট সময়কালের মধ্যে যাত্রা করতে পারবেন।

Amarnath Yatra 2022: অমরনাথ যাত্রায় এবার সুবর্ণ সুযোগ! শ্রীনগর থেকে হেলিকপ্টার চড়েই হবে পবিত্র তীর্থযাত্রা

অতিমারির কারণে টানা ২ বছর স্থগিত থাকার পর ফের শুরু হতে চলেছে অমরনাথ যাত্রা (Amarnath Yatra 2022)। আগামী ৩০ জুন থেকে শুরু হতে চলেছে এই পবিত্র যাত্রা। ৪৩দিন ধরে এই যাত্রা চলবে বলে জানানো হয়েছে চারধাম যাত্রায় রেকর্ড ভিড়ের ঘটনা যাতে পুনরাবৃত্তি না ঘটে তার জন্য নয়া পদক্ষেপ নিয়েছে কেন্দ্র সরকার। শ্রীনগর (Srinagar) থেকে সরাসরি তীর্থযাত্রীরা পঞ্চতার্নি পর্যন্ত হেলিকপ্টার পরিষেবা (Helicopter Services) পেতে চলেছেন। মানে পবিত্র গুহা থেকে প্রায় ৬ কিমি দূরেই হবে শেষ পয়েন্ট। ফলে যাত্রাপথ এখন আর দুর্গম ও কঠিন নয়। সব বয়সিদের কাছেই অমরনাথ যাত্রা এখন সহজ হতে চলেছে। এখনও পর্যন্ত হেলিকপ্টার পরিষেবাগুলি পহেলগাঁও ও বালতাল থেকে পঞ্চতরনি পর্যন্ত চালু করা হয়েছে। সেখান থেকেই পূণ্যার্থীরা অমরনাথ মন্দিরের জন্য হেঁটে বা ঘোড়ায় চড়ে পৌঁছে যেতে পারবেন। পহেলগাঁও ও বালতাল উভয়ই শ্রীনগর থেকে প্রায় ৯০ কিমি দূরে অবস্থিত। এই বছর তীর্থযাত্রীদের সুবিধার জন্য, শ্রীনগর বিমানবন্দরের কাছে বুদগাঁও থেকে পঞ্চকরনি পর্যন্ত একটি নয়া রুটও যোগ করা হয়েছে।

সরকারি এক অধিকর্তার মতে, এই বছর যাত্রায় রেকর্ড তীর্থযাত্রীর সংখ্যা প্রত্যাশা করা হচ্ছে। চারধাম যাত্রায় পূণ্যার্থীদের ভিড়ের চাপে দুর্ঘটনা ও তীর্থযাত্রীদের হয়রানির ঘটনা মাথায় রেখে ও ভিড়ের চাপ কমাতে ইতোমধ্যেই একটি বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে শ্রীনগর থেকে সরাসরি যাত্রীগের হেলিকপ্টার পরিষেবা দেওয়া হবে। তিনি আরও বলেছেন, শ্রী অমরনাথ শ্রাইন বোর্ডকে অমরনাথ গুহার পাদদেশে হেলিকপ্টারগুলিকে অবতরণ করতে সম্ভব কিনা তা পরীক্ষা করে দেখা হচ্ছে। এখনও অবধি শুধুমাত্র ভিভিআইপিদের হেলিপক্টার পরিষেবা দেওয়া হত। সেই কপ্টারগুলি গুহার একদম কাছেই অবতরণ করত। এবার আমজনতার জন্যও সেই সুবর্ণ সুযোগ করে দেওয়ার ব্যবস্থা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ওই আধিকারিকের মতে, হেলিকপ্টার পরিষেবা চালু করার পিছনে রয়েছে দুটি কারণ। এক, অতিসহজে ও বিনা বাধায় দূরত্ব অনেকটাই কমে যাবে ও দিনে দিনে বেড়ে ওঠা যাত্রী সংখ্যার চাপ কমিয়ে মন্দিরে প্রবেশ করতে ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি আরও জানিয়েছেন, এই পরিষেবাটি সাধারণের জন্যও হলেও বেশ ব্যয় সাপেক্ষ। তবে হেলিকপ্টার পরিষেবা নিতে গেলে কত ভাড়া গুনতে হতে পারে, তা এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

সূত্রের খবর অনুসারে অনলাইনে নাম রেজিস্ট্রেশনের প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়েছে। তীর্থযাত্রীরা ৩০জুন থেকে ১১ অগস্ট সময়কালের মধ্যে যাত্রা করতে পারবেন। এই প্রসঙ্গে লেফটেন্যান্ট গভর্নর সংশ্লিষ্ট আধিকারিকদের সবরকম প্রস্তুতি নিতে ও সক্রিয় হতে নির্দেশ দিয়েছেন যাতে তীর্থযাত্রীরা কোনও বিপত্তির সম্মুখীন না হন। শোনা যাচ্ছে ‘আরএফআইডি’ নামে একটি নতুন পদ্ধতি চালু করা হতে চলেছে সরকারের পক্ষ থেকে। এই প্রক্রিয়ায় প্রত্যেক তীর্থযাত্রীদের গতিবিধি নখদর্পণে থাকবে সরকারের। ফলে কোনও তীর্থযাত্রী পথে বিপদে পড়লে বা হারিয়ে গেলে সহজেই উদ্ধারকারী দল সেখানে পৌঁছে যেতে পারবে।

এই খবরটিও পড়ুন

তীর্থযাত্রীরা দক্ষিণ কাশ্মীরের অনন্তগাঁও জেলার পহেলগাঁও ও উত্তর কাশ্মীরের গন্দেরবাল জেলার বালতাল— এই দুই পথেই একসঙ্গে যাত্রা শুরু করতে পারেন। অবশ্য দু’টি পথেই একসঙ্গে একদিনে মাত্র ১০ হাজার তীর্থযাত্রীর পথ চলার অনুমোদন মিলেছে। তবে কোনও তীর্থযাত্রী হেলিকপ্টারে এলে তা এই হিসেবের বাইরেও ধরা হবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla