Solo Trip: দেখো আপনা দেশ! এবার একাই রওনা দিন ভ্রমণের উদ্দেশ্যে

Incredible India: ঘন জঙ্গলের মধ্যে হারিয়ে গিয়ে নিজেকে খুঁজে পাওয়া- এগুলোর মজা নিতে মাঝে মাঝে সোলো ট্রাভেলের উদ্দেশ্যে বেরিয়ে পড়া ভাল।

Solo Trip: দেখো আপনা দেশ! এবার একাই রওনা দিন ভ্রমণের উদ্দেশ্যে
সোলো ট্রিপে কোথায় যাবেন, দেখে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Feb 22, 2022 | 2:15 PM

সোলো ট্রাভেলিংয়ের (Solo Travel) নিজস্ব কিছু সুবিধা রয়েছে। একা বেড়াতে গেলে যেমন একটা দায়িত্ববোধ জন্মায়, তেমনই মন খুলে আনন্দ করা যায়। তাছাড়া সব সময় তো আর সুযোগ আসে না নিজেকে খুঁজে পাওয়ার। ঘন জঙ্গলের মধ্যে হারিয়ে গিয়ে নিজে খুঁজে পাওয়া, কিংবা একদম অপরিচিত মানুষের সঙ্গে আড্ডায় জমে ওঠা- এগুলোর মজা নিতে মাঝে মাঝে সোলো ট্রাভেলের (Solo Trip) উদ্দেশ্যে বেরিয়ে পড়া ভাল। কিন্তু যখনও সোলো ট্রাভেলিংয়ের প্রশ্ন ওঠে, মনে হয় কোথায় (Destination) যাব? কীভাবে যাব? কীভাবে সব কিছু ম্যানেজ করব? তাই দেশের মধ্যে কিছু সেরা সোলো ট্রাভেল ডেস্টিনেশনের খোঁজ নিয়ে এসেছি আমরা।

মুন্নার, কেরল (Munnar, Kerala)- ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলো তার প্রাকৃতিক সৌন্দর্যের জন্য পরিচিত। এর মধ্যে জনপ্রিয় পর্যটন কেন্দ্র হল মুন্নার। পশ্চিমঘাট পর্বতমালার কোলে অবস্থিত এই হিল স্টেশন। এখানকার চা বাগান সহ শ্বাসরুদ্ধকর সৌন্দর্য এবং বিস্ময়কর প্রাকৃতিক দৃশ্যের প্রেমে যে কেউ পড়তে বাধ্য। সোলো ট্রিপের জন্য এই জায়গা নিরাপদ।

ঋষিকেশ,উত্তরাখণ্ড (Rishikesh, Uttarakhand)- সোলো ট্রিপে যাওয়ার বিষয়টাই বেশ রোমাঞ্চকর। এর সঙ্গে যদি আরও অ্যাডভেঞ্চার যোগ করতে চান, তাহলে বেছে নিন উত্তর ভারতের জনপ্রিয় ডেস্টিনেশন ঋষিকেশকে। ভারত তথা বিশ্বের যোগাসানের রাজধানী নামে পরিচিত এই শৈলশহরটি। এখানের খরস্রোতা নদীতে আপনি রিভার রাফটিং করতে পারবেন। এখানে রয়েছে বাঞ্জি জাম্পিং করার সুযোগ। এর পাশাপাশি উত্তরাখণ্ডের একাধিক ট্রেকিং রুটের যাত্রা শুরু হয় এখান থেকে।

কাসোল, হিমাচল প্রদেশ (Kasol, Himachal Pradesh)- যদি হিমালয়ের কোলে কিছুটা সময় একান্তে কাটাতে চান তাহলে বেছে নিতে পারেন কাসোলকে। কুল্লু জেলার পার্বতী উপত্যকার জনপ্রিয় হিল স্টেশন কাসোল। একে ভারতের মিনি ইজ়রায়েলও বলা হয়। পারফেক্ট হিপ্পি ডেস্টিনেশনের তালিকায় সবচেয়ে ওপরে রয়েছে এই স্থানটি। এই কাসোল থেকে আপনি পার্বতী উপত্যকার বিভিন্ন স্থানে ট্রেক করতে পারবেন। এছাড়া এখানে রয়েছে তাঁবুর ভিতর রাত কাটানোর সুযোগ।

গোয়া (Goa)- বেশির ভাগ মানুষের স্বপ্ন বন্ধুদের সঙ্গে গোয়া যাওয়ার। গোয়া গিয়ে বিচ পার্টি ইচ্ছা থাকে বহু অনেকেরই। কিন্তু একবার সোলো ট্রিপে ঘুরে আসুন গোয়া। পুরনো গোয়ার পর্তুগিজ স্থাপত্য, দক্ষিণ গোয়ার সমুদ্র সৈকতে বসে সূর্যাস্ত দেখা- এসব স্মরণীয় হয়ে থাকবে আপনার জীবনে। আর যদি আপনি ফুড লাভার হন, তাহলে গোয়ান খাবার আপনার মন জয় করে নিতে বাধ্য।

আরও পড়ুন: পর্যটকদের জন্য সুখবর! খাদ্যের সম্ভার নিয়ে গোয়ায় দ্রুত অনুষ্ঠিত হতে চলেছে বিচ কার্নিভাল 

আরও পড়ুন: বিশ্বের প্রাচীনতম গণতান্ত্রিক গ্রাম নাকি মলানা ক্রিম? কীসের টানে পর্যটকদের ভিড় হিমাচলের এই গ্রামে?