Beach Carnival: পর্যটকদের জন্য সুখবর! খাদ্যের সম্ভার নিয়ে গোয়ায় দ্রুত অনুষ্ঠিত হতে চলেছে বিচ কার্নিভাল

সামনের সপ্তাহে গোয়া যাওয়ার প্ল্যান রয়েছে? তার ওপর আপনি খেতে ভালবাসেন? তাহলে পানাজি শহরকে অবশ্যই রাখুন বাকেট লিস্টে।

Beach Carnival: পর্যটকদের জন্য সুখবর! খাদ্যের সম্ভার নিয়ে গোয়ায় দ্রুত অনুষ্ঠিত হতে চলেছে বিচ কার্নিভাল
স্থানীয় খাদ্যই হবে এই কার্নি‌ভালের মূল বিষয়
Follow Us:
| Edited By: | Updated on: Feb 21, 2022 | 9:09 AM

সামনের সপ্তাহে গোয়া (Goa) যাওয়ার প্ল্যান রয়েছে? তার ওপর আপনি খেতে ভালবাসেন (Food Lover)? তাহলে পানাজি শহরকে অবশ্যই রাখুন বাকেট লিস্টে। কারণ চলতি মাসে গোয়ার পানাজি শহরে অনুষ্ঠিত হতে চলেছে প্রথম বিচ কার্নিভাল (Beach Carnival)। ইউনেস্কো ক্রিয়েটিচ সিটিস নেটওয়ার্ক (UCCN) -এর তালিকায় রয়েছে গোয়ার এই শহর। সেটার ওপর ভিত্তি করেই প্রথমবার গোয়ার এই শহরের সমুদ্র সৈকতে অনুষ্ঠিত হবে বিচ কার্নিভাল। স্থানীয় খাদ্যই হবে এই কার্নি‌ভালের মূল বিষয়।

পানাজি কর্পোরেশনের কমিশনার অ্যাঞ্জেলো ফার্নান্ডেজ এই বিষয়ে টাইমস অফ ইন্ডিয়াকে জানিয়েছেন যে, “দ্য বিচ কার্নিভাল রন্ধনসম্পর্কীয় অভিজ্ঞতা প্রদানের উপর ফোকাস করবে এবং স্থানীয় ‘খাদ্যপ্রেমীদের’ মানচিত্রে রাখতে সাহায্য করবে।” অর্থাৎ আপনি যদি খাদ্যপ্রেমী হন, তাহলে আপনাকে নিরাশ করবে না এই বিচ কার্নিভাল।

সোনালি বালি, নীল জল, খোলা আকাশ আর সেখানেই অনুষ্ঠিত হবে এই বিচ কার্নিভাল। পানাজি বিচ কার্নিভালকে সফল করতে FIERCE কিচেনসের সঙ্গে হাত মেলানো হয়েছে। এই FIERCE কিচেনস হল একটি রান্নার ইনকিউবেটর। সমুদ্র সৈকতের পাশে ওয়াকওয়েতে খাদ্যপ্রেমীদের জন্য থাকবে একটি ডেডিকেটেড জোন।

শুধু তাই নয়, এই কার্নিভালে অংশ গ্রহণ করতে পারবেন স্থানীয়রাও। স্থানীয় উদ্যোক্তারা তাঁদের উদ্ভাবনী খাবার প্রদর্শন করতে পারবে এই কার্নিভালে। শহরে পর্যটন টানার পাশাপাশি এটি স্থানীয়দের জন্যও একটি দারুণ সুযোগ। মহামারির প্রকোপে ছোট ব্যবসায়ীরা এবং এই স্থানীয় খাদ্য-উদ্যোক্তারা ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এই কার্নিভাল তাঁদের জীবনে একটা আশার আলো নিয়ে আসছে।

UCCN হল একটি প্রকল্প যা ২০০৪ সালে চালু করা হয়েছিল। এটি শহুরে উন্নয়নে সৃজনশীলতাকে একটি সহায়ক অংশ হিসাবে স্বীকৃতি দেয়। এই শহরগুলির মধ্যে সহযোগিতা বাড়াতে সহায়তা করে ইউনেস্কোর এই প্রকল্প। এর সহযোগিতায় এখন গোয়ার পানাজিতে অনুষ্ঠিত হচ্ছে এই বিচ কার্নিভাল। এইভাবে এখানে পানাজিতে আয়োজিত বিচ কার্নিভাল শহর এবং গোয়ার রন্ধন শিল্পীর উপর ফোকাস করতে চলেছে।

পানাজি কর্পোরেশনের কমিশনার অ্যাঞ্জেলো ফার্নান্ডেজ এই বিষয়ে জানিয়েছেন যে, “মহামারির সময় অবস্থা বেশ কঠিন হয়ে পোড়েছিল। অন্যদিকে, এই মহামারি চলাকালীন বহু মানুষ গৃহবন্দী অবস্থায় খাদ্যপ্রেমীতে পরিণত হয়েছে, ছোট-বড়, আট হোম’ বিজনেস বিভিন্ন ধরণের খাবার সরবরাহ করছে। এই উদ্যোগগুলি মূলত আবেগ দ্বারা পরিচালিত হয়। তাই আমরা এই বছর ফুডপ্রনরদের (foodpreneurs) ওপর আলোকপাত করার সিদ্ধান্ত নিয়েছি। এটি তাঁদের উৎসাহিত করার জন্য এবং তাঁদের সৃষ্টি, কাজকে মানুষের সামনে প্রদর্শন করার একটি প্ল্যাটফর্ম, একটি প্রচেষ্টা মাত্র।”

আরও পড়ুন: ভারতের ইতিহাসে প্রথমবার! ভূস্বর্গে বরফ দিয়ে তৈরি হল তাজের প্রতিরূপ

আরও পড়ুন: বিশ্বের প্রাচীনতম গণতান্ত্রিক গ্রাম নাকি মলানা ক্রিম? কীসের টানে পর্যটকদের ভিড় হিমাচলের এই গ্রামে?