Ladakh: লাদাখ নিয়ে নয়া পদক্ষেপ, পর্যটকের সংখ্যা বাড়াতে তুষার-ভাস্কর্যের পরিকল্পনা!

গ্রীষ্মের ছুটিতে নয়, সারা বছর, বিশেষ করে শীতকালে লাদাখের বিভিন্ন এলাকায় পর্যটকের সংখ্য়া বাড়ানো ও স্থানীয়দের আর্থিক উন্নতির জন্য নয়া পদক্ষেপ নিল প্রশাসন।

Ladakh: লাদাখ নিয়ে নয়া পদক্ষেপ, পর্যটকের সংখ্যা বাড়াতে তুষার-ভাস্কর্যের পরিকল্পনা!
Follow Us:
| Edited By: | Updated on: Feb 22, 2022 | 12:21 PM

পর্যটকের সংখ্য়া বাড়াতে ফের নয়া কৌশল লাদাখের। খুব দ্রুত লাদাখে শুরু হতে চলেছে তুষার ভাস্কর্য। পর্যটকদের আকর্ষণের জন্য তো বটেই, স্থানীয়দের জন্য় এটি কাজের সুযোগ বাড়িয়ে তুলতে পারে। সোমবার কেন্দ্রীয়মন্ত্রী জিতেন্দ্র সিং, লাদাখের লেফটেন্যান্ট গভর্নর আর কে মাথুরকে এই বিষয়ে অবহিত করে জানিয়েছেন, এই বছর শীতের মরশুমে তুষার ভাস্কর্য চালু করা হবে।

তিনি এও জানিয়েছেন, একবার এই এলাকায় তুষার শিল্প সঠিকভাবে প্রতিষ্ঠিত হতে শুরু করলে লাদাখ কয়েক বছরের মধ্যে তুষার ভাস্কর্য উত্‍সবের জন্য প্রস্তুতি শুরু হয়ে যাবে। চলতি বছরের ১১ ফেব্রুয়ারি লাদাখ তার প্রথম তুষার-ভাস্কর্য কর্মশালা সমাপ্ত করেছে। আর এই বিশাল কর্মকাণ্ডটি আয়োজন করেছিল সাংটকচানে লাদাখ পুলিশে ও কাংডিং স্নো এবং আইস স্কাল্পচার অ্যাসোসিয়েশন।

কর্মশালার শেষ দিনে লেফটেন্যান্ট গভর্নর বলেছেন, ‘শীতকালে লাদাখ থেকে বেরিয়ে যাওয়ার কোনও যুক্তিই নেই। এই সময়টাই এই এলাকার আয় করার অন্যতম উপায়। আমরা সবসময় এটাই বলে ও ভেবে এসেছি যে গরমকালে লাদাখ হল দেশের অন্যতম দুর্দান্ত একটি গন্তব্যস্থল, কিন্তু আমি বলতে চাই যে শীতকালে লাদাখের সৌন্দর্য আরও বেশি , অনেক ভাল ।’

লাদাখের যুবকদের উদ্দেশ্য তাঁর বক্তব্য, এই এলাকায় অনেক মেধাবী যুবক রয়েছেন, যাঁরা সৃজনশীল ক্ষেত্রেও সমান পারদর্শী। শুধু ভাস্কর্য গঠন করার জন্যই তুষার ভাস্কর্যের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতিগুলি সরবরাহ করার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।গ্রীষ্মের ছুটিতে নয়, সারা বছর, বিশেষ করে শীতকালে লাদাখের বিভিন্ন এলাকায় পর্যটকের সংখ্য়া বাড়ানো ও স্থানীয়দের আর্থিক উন্নতির জন্য নয়া পদক্ষেপ নিল প্রশাসন। কোভিড পরবর্তী সময় চলতি বছরে লাদাখের বেশ কয়েকটি গন্তব্যস্থলে পর্যটকদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। এবার সেই উপস্থিতি আরও জোড়ালো করার জন্য তুষার ভাস্কর্যের মত নতুন ও অভিনব পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে লাদাখ সরকার।

আরও পড়ুন: Gulmarg-Taj Mahal: ভারতের ইতিহাসে প্রথমবার! ভূস্বর্গে বরফ দিয়ে তৈরি হল তাজের প্রতিরূপ

আরও পড়ুন: International Destinations: হাত খরচের পয়সাতেই হবে বিদেশভ্রমণের ইচ্ছাপূরণ! কোথায় কোথায় যাবেন, তার লিস্ট দেখুন…