Gulmarg-Taj Mahal: ভারতের ইতিহাসে প্রথমবার! ভূস্বর্গে বরফ দিয়ে তৈরি হল তাজের প্রতিরূপ

গুলমার্গ এখনও বরফের সাদা চাদরে ঢাকা। তাই গুলমার্গে‌র বরফকে কাজে লাগিয়ে ভারতে প্রথমবার তৈরি করা হল বরফের তৈরি ভাস্কর্য। তাও কি না তাজমহল। উচ্ছ্বাসিত স্থানীয় থেকে পর্যটকেরাও।

Gulmarg-Taj Mahal: ভারতের ইতিহাসে প্রথমবার! ভূস্বর্গে বরফ দিয়ে তৈরি হল তাজের প্রতিরূপ
গুলমার্গে‌ বরফের তৈরি তাজমহল
Follow Us:
| Edited By: | Updated on: Feb 20, 2022 | 5:00 PM

সোশ্যাল মিডিয়ায় নিয়মিত পাহাড়ের ছবি ভাইরাল হয়। কিন্তু সম্প্রতি এমন একটি জিনিস শেয়ার হয়েছে, যা দেখে আপনারও মন চাইবে একটু ঢুঁ মেরে আসি ভূস্বর্গের মাটি থেকে। ভারতে এমন অনেক পর্যটন কেন্দ্র, ভাস্কর্য রয়েছে যা শুধু দেশের মধ্যেই নয়, বরং বিশ্ব জুড়ে জনপ্রিয়। এর মধ্যে একটি হল বিশ্বের সপ্তম আশ্চর্যের মধ্যে একটি অর্থাৎ তাজমহল (Taj Mahal)। এবং অন্যটি হল পৃথিবীর স্বর্গ কাশ্মীর (Kashmir)। এই দুটোকে যদি একসঙ্গে চোখের সামনে পাওয়া যায়, তাহলে একজন পর্যটকদের জীবন সার্থ‌ক। কিন্তু এমনটা আর সম্ভব নয়। আগ্রা থেকে তো আর তাজমহলকে তুলে নিয়ে যাওয়া যায় না কাশ্মীরে। তাই বরফ দিয়েই তাজমহল তৈরি করা হল কাশ্মীরের গুলমার্গে (Gulmarg)।

ভারতের ইতিহাসে এটি প্রথমবার। তাজমহলের প্রতিরূপ তৈরি করা হয়েছে কাশ্মীরে। তাও আবার বরফ দিয়ে। বসন্তের আগমন শুরু হলেও এখনও বরফ রয়েছে ভূস্বর্গে। অন্যদিকে, গুলমার্গ এখনও বরফের সাদা চাদরে ঢাকা। তাই গুলমার্গে‌র বরফকে কাজে লাগিয়ে ভারতে প্রথমবার তৈরি করা হল বরফের তৈরি ভাস্কর্য। তাও কি না তাজমহল। উচ্ছ্বাসিত স্থানীয় থেকে পর্যটকেরাও।

গুলমার্গের মুমতাজ হোটেলের চার জন সদস্য মিলে তৈরি করেছে এই বরফের তাজমহল। এই তুষার ভাস্কর্যটির উচ্চতা ১৬ ফুট। এবং এই ‘তুষার আশ্চর্য’টি ২৪ ফুট বাই ২৪ ফুট এলাকা জুড়ে নির্মিত। আগ্রার তাজমহল তৈরি করতে বহু বছর সময় লেগেছিল। ২০২২-এ দাঁড়িয়ে সেই আশ্চর্যের প্রতিরূপ তৈরি করতেও নেহাত কম সময় লাগেনি। বরফের তৈরি এই ভাস্কর্যটি তৈরি করতে সময় লেগেছে ১৭ দিন।

জানুয়ারি মাসে তাপমাত্রা মাইনাসে নেমে যায়। ফেব্রুয়ারির প্রথম দিকেও সেই তাপমাত্রা থাকে। তখনও গুলমার্গে এক মানুষ সমান উচ্চতার মতো বরফ পড়ে থাকে। এই কারণে শীতকালে এখানে স্কিইং করা হয়। যে কারণে কাশ্মীরের গুলমার্গকে বলা হয় স্কিইং রিসোর্ট। উপত্যকার সেই অংশে জমে থাকে বরফ দিয়েই ওই চার জন সদস্য মিলে তৈরি করেছে এই রেপ্লিকা। টাইমস অফ ইন্ডিয়ার একটি প্রতিবেদন থেকে জানা গিয়েছে, এই ভাস্কর্যটি তৈরি করতে বরফ ছাড়া আর অন্য কিছু ব্যবহার করা হয়নি।

বরফের টানেই প্রতিবছর শীতকালে পর্যটকরা ভিড় করে গুলমার্গ। কিছু আগেই ইগলু ক্যাফে তৈরি করে শিরোনামে উঠে এসেছিল কাশ্মীর। আবার এখন তাজমহলের প্রতিরূপ। দেখে মনে হচ্ছে গুলমার্গ এক রকম ওয়ান্ডার-দ্য-ওয়ার্ল্ড স্প্রিতে রয়েছে এই বছর।

কিন্তু দেখে মনে হচ্ছে গুলমার্গ একরকম বিস্ময়-দ্য-ওয়ার্ল্ড স্প্রিতে রয়েছে এই বছর। এই সুন্দর শহরটি বিশ্বকে বার বার স্তম্ভিত করেছে তার অনন্য কাজ দিয়ে। ইতিমধ্যে এই তুষার ভাস্কর্য তাজমহল সোশ্যাল মিডিয়ার দৃষ্টি আকর্ষণ করেছে। গুলমার্গের মুমতাজ হোটেলের টুইটার অ্যাকাউন্ট থেকে এই ছবি শেয়ার করা হয়েছে।

আরও পড়ুন: বিশ্বের প্রাচীনতম গণতান্ত্রিক গ্রাম নাকি মলানা ক্রিম? কীসের টানে পর্যটকদের ভিড় হিমাচলের এই গ্রামে?