Lepcha Jagat: ঘোর বর্ষায় লেপ মুড়ি দিতে যে কারণে আপনার বাকেট লিস্টে লেপচাজগৎ জরুরি

Darjeeling: পাহাড়ের ঢাল বেয়ে যে এঁকেবেঁকে রাস্তা চলে গিয়েছে, যার চারধারে শুধুই পাইনের সমাহার, সেখানে হারিয়ে যাওয়ার আনন্দ লেপচাজগতে বেশি রোমাঞ্চকর।

Lepcha Jagat: ঘোর বর্ষায় লেপ মুড়ি দিতে যে কারণে আপনার বাকেট লিস্টে লেপচাজগৎ জরুরি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 20, 2022 | 4:07 PM

লেপচাজগৎ আর বাঙালির কাছে অফবিট নেই। কিন্তু তবু হুজুগে বাঙালির বাকেট লিস্টে সবসময় থাকবে এই মায়াবি ‘অফবিট’। কারণ যাঁরা একবার লেপচাজগতের স্বাদ পেয়েছেন তাঁদের কাছে হারিয়ে যাওয়ার সেরা ঠিকানা এটি। বন্ধুদের সঙ্গে হোক প্রিয় মানুষটার সঙ্গে, লেপচাজগতে পাইনের বন সব সময় তৈরি আপনাকে স্বাগত জানানোর জন্য। তাছাড়া বাজেটের দিক দিয়েও একদম ফিট বসে এই পাহাড়ি জনপদ।

দার্জিলিংয়ের জনপ্রিয়তা কখনওই বাঙালিদের মধ্যে কমবে না। তাই উত্তরবঙ্গ যাওয়ার পরিকল্পনা হলেই একবার হলেও ছুঁয়ে যান দার্জিলিং। সেই দার্জিলিং থেকে মাত্র ১৯ কিলোমিটার দূরত্বে রয়েছে লেপচাজগৎ। লেপচাজগতে ‘মেঘ গাভীর মতো চরে’। পাইনে ঘেরা এই পাহাড়ি জনপদে মাঝে মাঝে ঢাকা পড়ে যায় একরাশ কুয়াশায়। ঠিক সেই মুহূর্তে পাইনের জঙ্গলে দাঁড়িয়ে লেপচাজগৎকে মনে হয় মায়াবি।

মূলত লেপচা অধিবাসিত গ্রাম, তাই নাম লেপচাজগৎ। গ্রামকে ঘিরে রয়েছে ওক, পাইন, রডোডেনড্রনের সমাহার। বেশ কিছু বছর আগেও লেপচাজগৎ ভ্রমণপিপাসুদের কাছে জনপ্রিয়তা পেয়েছিল না। কিন্তু এখন যদি ৩ দিনের ছুটিও কেউ পায়, দার্জিলিংয়ের পাশাপাশি লেপচাজগতেও হোমস্টে বুক করে নেন সকলে। আর কেন-ই বা করবেন না। দার্জিলিং থেকে ঢিল ছোঁড়া দূরত্বে অবস্থিত এই ‘অফবিট’-এর যে কোনও তুলনা হয় না। এখানে সহজেই হারিয়ে যাওয়া যায় কুয়াশা মাখা প্রকৃতির কোলে।

প্রাকৃতিক বিপর্যয়ের আশঙ্কায় বর্ষায় অনেকেই পাহাড়ের ভ্রমণের পরিকল্পনা এড়িয়ে যান। আবার এমনও কিছু মানুষ রয়েছেন যাঁরা বৃষ্টি উপভোগের টানে বার বার ফিরে যান পাহাড়ে আর বেছে নেন লেপচাজগতকে। যদিও এখন মরসুমের কোনও নিশ্চয়তা নেই। তবু বছরের যে কোনও সময়ে আপনি লেপচাজগৎ পৌঁছে যেতে পারেন এখানের প্রাকৃতিক সৌন্দর্যতা উপভোগ করতে।

যদি আকাশ পরিষ্কার থাকে, তাহলে নীলের মাঝে ধরা দেয় কাঞ্চনজঙ্ঘা। লেপচাজগৎ থেকে অনায়াসে ঘুরে নেওয়া যায় তিনচুলে, দাওয়াইপানি, লামাহাটা, সুখিয়াপোখরি বাজার, সোনাদা, তাকদা, বড় ও ছোট মাঙ্গোয়া ইত্যাদি। কিন্তু লেপচাজগতে পাহাড়ের ঢাল বেয়ে যে এঁকেবেঁকে রাস্তা চলে গিয়েছে, যার চারধারে শুধুই পাইনের সমাহার, সেখানে হারিয়ে যাওয়ার আনন্দ এখানে বেশি রোমাঞ্চকর।

এখানে লেপচাদের সকাল শুরু হয় তাড়াতাড়ি। সুতরাং, আপনিও যদি দুটো দিন তাঁদের দলে নাম লেখান তাহলে হোমস্টেতে বসে বসে কাঞ্চনজঙ্ঘার উপর দিয়ে সূর্যোদয়ের দৃশ্য উপভোগ করতে পারবেন। আর এখানে সন্ধ্যেও হয় চোখের পলকে। তখন সঙ্গী শুধুই ঝিঁ ঝিঁর ডাক। তবে লেপচাজগতের কোলে বসে আলোয় মোড়া দার্জিলিঙয়ের দৃশ্য বেশি মায়াবি।