Alipurduar: ভুটান পাহাড়ের রংবদল এবার দেখুন এই বাংলায় বসেই, জুনে পাড়ি দিন পাখিদের স্বর্গরাজ্যে

Dooars: যাঁরা ডুয়ার্স বেড়াতে যেতে ভালবাসেন, তাঁরা সহজেই ঘুরতে যেতে পারেন ভুটানঘাটে। ভুটানঘাটে দাঁড়িয়ে আপনি দেখতে পাবেন কীভাবে ভুটানের পাহাড়ের গায়ে রং বদলাচ্ছে। বক্সা ব্যাঘ্র প্রকল্পের ভিতর অবস্থিত হওয়ায় ভুটানঘাটে দেখা পাওয়া যায় বিভিন্ন ধরনের বন্যপ্রাণীর।

Alipurduar: ভুটান পাহাড়ের রংবদল এবার দেখুন এই বাংলায় বসেই, জুনে পাড়ি দিন পাখিদের স্বর্গরাজ্যে
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2023 | 4:16 PM

Bhutanghat: উত্তরবঙ্গের যে বেশ পর্যটন কেন্দ্র রয়েছে, যেখান গেলে দেখা যায় ভুটানের পাহাড়। কিন্তু ভুটানঘাট তাদের সবার চাইতে আলাদা। ‘ভুটানঘাট’ শুনেই বোঝা যাচ্ছে, ভুটানের সঙ্গে যোগসূত্র রয়েছে। কিন্তু এই পর্যটন কেন্দ্র অবস্থিত পশ্চিমবঙ্গেই। কিন্তু কেন সবার থেকে আলাদা ভুটানঘাট, সেটা জানেন কি? পাহাড়ের গায়ে রামধনু ছটা দেখতে ভুটানঘাটে ভিড় করেন পর্যটকেরা। আর এটাই ভুটানঘাটের বৈশিষ্ট্য। সবুজে ঘেরা পাহাড় আর নদীর মাঝে রামধনু দেখার সুযোগ একমাত্র ভুটানঘাটেই রয়েছে। বছরের যে কোনও সময় গেলেই আপনি এমন দৃশ্যের সাক্ষী হতে পারবেন।

আলিপুরদুয়ার থেকে ৪৫ কিলোমিটারের পথ ভুটানঘাট। পাশ দিয়ে অবিরাম বয়ে চলেছে রায়ডাক নদী। কাছেই রয়েছে বাংলা-ভুটান সীমান্ত। আর এক দিকে রয়েছে অসম। যাঁরা ডুয়ার্স বেড়াতে যেতে ভালবাসেন, তাঁরা সহজেই ঘুরতে যেতে পারেন ভুটানঘাটে। ভুটানঘাটে দাঁড়িয়ে আপনি দেখতে পাবেন কীভাবে ভুটানের পাহাড়ের গায়ে রং বদলাচ্ছে। কখনও সবুজ, কখনও খয়েরি আবার কখনও রামধনু। মূলত ভুটান পাহাড়ের গায়ে এই রং বদল দেখতেই পর্যটকেরা ছুটে আসেন ভুটানঘাটে।

ভুটানঘাট বেড়াতে যাওয়ার আরও একটি কারণ রয়েছে। তা হল বন্যপ্রাণী। আলিপুরদুয়ারের বক্সা ব্যাঘ্র প্রকল্পের ভিতরে অবস্থিত এই ভুটানঘাট। যাঁরা ওয়াল্ডলাইফ ভালবাসেন, তাঁদের জন্য আদর্শ ডেস্টিনেশন ভুটানঘাট। বক্সা ব্যাঘ্র প্রকল্পের ভিতর অবস্থিত হওয়ায় ভুটানঘাটে দেখা পাওয়া যায় হাতি, বাইসন, এশিয়ান একশৃঙ্গ গণ্ডার, চিতল হরিণ ইত্যাদি। ভাগ্য ভাল থাকলে দেখা মিলবে রয়্যাল বেঙ্গল টাইগারেরও। তবে, ভুটানঘাট জনপ্রিয় পাখির জন্য। ভুটানঘাটের জঙ্গলের বিভিন্ন প্রজাতির পাখির দেখা মেলে। ভুটানঘাটে রয়েছে নারাথালি হ্রদ। সেখানে গেলেই বিভিন্ন ধরনের পাখি দেখতে পাবেন আপনি। ধনেশ, মানিকজোড়, রেড স্টার, হর্নবিল, বন্য ময়না, কালো সারস আরও অনেক ধরনের পাখির দেখতে পাওয়া যায় ভুটানঘাটে। আর যদি শীতে ভুটানঘাটে যান, তাহলে পরিযায়ী পাখিরও দেখা পাওয়া যাবে এখানে।

শীতে ডুয়ার্স বেড়াতে অবশ্যই ভাল লাগে। কিন্তু ভুটানঘাট যেহেতু সবার চাইতে আলাদা, তাই এখানে বেড়াতে যাওয়ার সময়টাও আলাদা। ভুটানঘাটের সৌন্দর্য উপভোগ করতে চাইলে বর্ষাকালই সেরা। বর্ষাকালে ভুটানঘাট বেড়াতে গেলে যেমন আপনি ভুটান পাহড়ের রং বদল দেখতে পাবেন, তেমনই পাখিরও দেখা মিলবে। জুন মাস থেকে সেপ্টেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত বেড়াতে যেতে পারেন ভুটানঘাটে। ভুটানঘাটে থাকার জন্য পশ্চিমবঙ্গ পর্যটন উন্নয়ন নিগমের অরণ্য ট্যুরিজম প্রপার্টি রয়েছে। সেখানেই কম খরচে থাকা-খাওয়ার ব্যবস্থা রয়েছে।