Delhi-Vaishno Devi: এবার বৈষ্ণোদেবী মন্দিরে যাওয়া আরও সহজ! মাত্র ৫ ঘণ্টায় কাটরা পৌঁছবেন ভক্তরা

Delhi-Katra Expressway: অনলাইনের দৌলতে যেমন অনেক কিছুই হাতের মুঠোয় এসে পড়েছে, তেমনি ভুয়ো ও জালিয়াতেও শেষ নেই। বৈষ্ণোদেবী মন্দিরে যাত্রায় বুকিং করার সময় বহুজন ভুয়ো ওয়েবসাইটের খপ্পড়ে পড়েছেন।

Delhi-Vaishno Devi: এবার বৈষ্ণোদেবী মন্দিরে যাওয়া আরও সহজ! মাত্র ৫ ঘণ্টায় কাটরা পৌঁছবেন ভক্তরা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 09, 2022 | 7:09 PM

করোনা লকডাউনের পর দেশে পর্যটন শিল্পকে উন্নত করতে একের পর এক সিদ্ধান্ত নিয়ে চলেছে কেন্দ্রীয় সরকার থেকে রাজ্য সরকার। দেশের সর্বত্র পর্যটকের সংখ্যা বৃদ্ধিতে অভিনব ও দুর্দান্ত অফার দিয়ে চলেছে। উত্‍সবের মরশুমে পর্যটকস্থানগুলিতে বিশেষ পদক্ষেপ নেওয়া হচ্ছে। এবার পর্যটক ও ভক্তদের কথা মাথায় রেখে দিল্লি-বৈষ্ণোদেবীর মধ্যে যাতায়াতের সময় কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এক বা দু ঘণ্টা নয়, মোট ৫ ঘণ্টা কমে যাবে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

দিল্লি-কাটরার দূরত্ব কম করতে ভারতের ন্যাশানাল হাইওয়ে অথরিটি দুটি করিডোর নির্মাণের কথা জানিয়েছে। দিল্লি-অমৃতসর-কাটরা করিডরের ফলে দিল্লি-বৈষ্ণোদেবীর দূরত্ব প্রায় ৫৮৮কিমি কমে যাবে। ভ্রমণের সময়ও প্রায় ৫ ঘণ্টা কমে যাবে বলে জানা গিয়েছে।

রিপোর্ট অনুসারে, একটি ৬৭০ কিমি গ্রিনফিল্ড এক্সপ্রেসওয়ে প্রকল্পের মাধ্যমে দিল্লির বাহাদুরগড় সীমান্তকে পঞ্জাবেন নাকোদর ও গুরুদাসপুর হয়ে কাটরার সঙ্গে সংযুক্ত করবে। প্রতিবেদনে বলা হয়েছে, দিল্লি থেকে কাটরা পৌঁছাতে তীর্থযাত্রীদের প্রায় ১২ ঘণ্টা সময় লেগে যায়। যদি ওই এক্সপ্রেসওয়ে তৈরি হলে তা ৪০ কিমি কমে যাবে। যার ফলে গন্তব্যের দূরত্ব অনেকটাই কমে যাবে। পর্যটকদের কাছে পাঁচ ঘণ্টার সময় সাশ্রয় হওয়া কোনও কম কথা নয়। পাশাপাশি দিল্লি থেকে অমৃতসরে পৌঁছাতেও পারবেন মাত্র ৫ ঘণ্টারও কম সময়ের মধ্যে।

কাটরা-দিল্লি এক্সপ্রেসওয়ের মধ্যে আবার বেশ কয়েকটি পবিত্র ও দেশের অন্য়তম পর্যটন স্থান রয়েছে। বৈষ্ণোদেবী ও অমৃতসর ছাড়াও ওই এক্সপ্রেসওয়ের পাশে পড়বে জলন্ধর, কাঠুয়া, কাপুরথালা ও লুধিয়ানার মত জায়গাগুলি।

প্রসঙ্গত, অনলাইনের দৌলতে যেমন অনেক কিছুই হাতের মুঠোয় এসে পড়েছে, তেমনি ভুয়ো ও জালিয়াতেও শেষ নেই। বৈষ্ণোদেবী মন্দিরে যাত্রায় বুকিং করার সময় বহুজন ভুয়ো ওয়েবসাইটের খপ্পড়ে পড়েছেন। সেই নিয়ে খবর হতেই বৈষ্ণোদেবী শ্রাইন বোর্ড তীর্থযাত্রীদের জন্য শুধুমাত্র অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে বুক করা ব্যবস্থা করে দিয়েছে।

আরও পড়ুন: Himachal Pradesh: ফের সুখবর! এবার হিমাচল প্রদেশেও দ্রুত আসছে ক্যারাভান ট্যুরিজম