Bus Journey: বাসে করে ভ্রমণের মজাই আলাদা! করোনাকালে ব্যাগপ্যাকে অবশ্যই কী কী রাখবেন, তালিকাটি জেনে নিন একবার

সোলো ভ্রমণ হোক বা বন্ধু অথবা পরিবারের সঙ্গে ভ্রমণে গেলে বাসের কথা আগে মাথায় আসে। তবে এই বাস ভ্রমণের সঙ্গে জড়িয়ে রয়েছে ছোটবেলার নানান স্মৃতি।

Bus Journey: বাসে করে ভ্রমণের মজাই আলাদা! করোনাকালে ব্যাগপ্যাকে অবশ্যই কী কী রাখবেন, তালিকাটি জেনে নিন একবার
ছবিটি প্রতীকী

হোমটাউন ভিজিট বা উইকএণ্ড ট্রিপ বা লংড্রাইভ ট্রিপ হোক না কেন, ভ্রমণের জন্য আনন্দদায়ক ও আরামদায়ক অভিজ্ঞতার জন্য দরকার একটি বাস। সোলো ভ্রমণ হোক বা বন্ধু অথবা পরিবারের সঙ্গে ভ্রমণে গেলে বাসের কথা আগে মাথায় আসে। তবে এই বাস ভ্রমণের সঙ্গে জড়িয়ে রয়েছে ছোটবেলার নানান স্মৃতি। ভ্রমণের সঙ্গে আরও একটি অনিবার্য জিনিস রয়েছে, তা হল প্যাকিং। ট্রিপ বা ভ্রমণের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র প্যাক করার অর্থ হল, যে কোনও সমস্যায় বা পরবর্তীকালে কোনও কিছুর জন্য চিন্তা না করা। বেশিরভাগ মানুষ বাসে ভ্রমণ করতে পছন্দ করেন, তার কারণ এই যাত্রা অনেক আরামদায়ক ও সাশ্রয়ী। তাই বাসযাত্রা করে যাতে ভ্রমণে কোনও ঘাটতি না পরে, তাই কিছু জিনিস মিস একেবারে করলে চলবে না।

পাওয়ার ব্যাংক বা পোর্টেবল ব্যাটারি চার্জার– বাসে এখন গ্যাজেট চার্জ করার জন্য আউটলেট থাকে। কিন্তু প্রতিলার তার উপর নির্ভর করা সম্ভব নয়। কখনও কখনও কাজে এলেও নিজের সুরক্ষার জন্য সবসময় পাওয়ার ব্যাংক বা পোর্টেবল ভাল চার্জার সঙ্গে নিন। ফোন বন্ধ হয়ে গেলে সময়মস নিশ্চিত করতে পারবে। তাই ব্যবহার করার আগে অবশ্যই পাওয়ার ব্যাংকটি চার্জ রাখা উচিত।

স্যানিটাইজার- অতিমারি হওয়ার পর থেকেই স্যানিটাইজার ও মুখের মাস্ক পর বাধ্যতমূলক হয়ে গিয়েছে। ব্যাকপ্যাকে অবশ্যই হ্যান্ড স্যানিটাইজার সঙ্গে নেওয়া উচিত। সবচেয়ে সুবিধাজনক হল সঙ্গে স্যানিটাইজার স্প্রে রাখলে।

ভেজা টিস্যু- ভ্রমণের সময় ব্যাকপ্যাকের সময় ভেজা টিস্যু বা ওয়াইপস ব্যবহার করা উচিত। ভ্রমণের জন্য হ্যান্ড স্যানিটাইজার যেমন নিতে ভুলবেন না , তেমনি ওয়াইপস নিতে মিস করবেন না যেন। দরকারের সময় হাতের কাছাকাছি থাকলে ভাল হয়।

অতিরিক্ত হেডফোন– ট্রাভেল আর হেডফোন, দুটিই এখন পরিপূরক। কিন্তু বাসযাত্রা করলে সঙ্গে অবশ্যই একটি এক্সট্রা হেডফোন সঙ্গে রাখবেন। দুটি হেডফোন ব্যাগপ্যাকের আলাদা জায়গায় রাখবেন।

হুডি বা কম্বল- শীতকালে ভ্রমণের জন্য নিজের জন্য হুডি বা কম্বল রাখা উচিত। বাসে চড়ার সময় গরম লাগলেও কীভাবে কোথায় ঠান্ডা পড়বে, তা অনুমান করতে পারবেন না। যদি সোয়েচার পরা পছন্দ না হয়, তাহলে হুডি অবশ্যই রাখুন। এছাড়া সোয়েটশার্ট বা কম্বল ঠান্ডা আবহাওয়ায় উষ্ণ রাখতে সাহায্য করবে।

জলের বোতল ও স্ন্যাকস- বাস বা ট্রেনে ভ্রমণের সময় সঙ্গে অবশ্যই জলের বোতল রাখা উচিত। ভ্রমণ আপনাকে ডিহাইড্রেটেড করতে পারে। কিন্তু নিজেকে হাইড্রেটেড রাখতে জল খাওয়া উচিত। আর বাসে বা ট্রেনে যাতায়াত করলে দুষ্টু খিদেগুলি জেগে ওঠে। তাই পেট অল্প-সল্প খিদে মেটাতে স্ন্যাকস বা ক্যান্ডি সঙ্গে নিতে পারেন।

আরও পড়ুন: Ranthambore: বিয়ের আগে ভিকি-ক্যাটরিনা পুজো দেবেন এই মন্দিরে, জানুন সেই মন্দিরের ইতিহাস!

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla