Himachal Pradesh: শূন্যে গ্রাস! মানালিতে প্রথম ঝুলন্ত রেস্তোরাঁয় যেতে ভুলবেন না যেন

Fly Dining Restaurant: পর্যটকদের জন্য নতুন ও অভিনব কিছু করার জন্য এই সুন্দর ব্যবস্থাপনা তৈরি করা হয়। সুস্বাদু খাবার ও অ্যাডভেঞ্চার একসঙ্গে মিশিয়ে কোনও কিছু করার ফলপ্রুসু এই উড়ন্ত রেস্তোরাঁ।

Himachal Pradesh: শূন্যে গ্রাস! মানালিতে প্রথম ঝুলন্ত রেস্তোরাঁয় যেতে ভুলবেন না যেন
Follow Us:
| Edited By: | Updated on: Jun 12, 2022 | 8:59 PM

বর্ষা প্রায় দোরগোড়ায়। তবে তাতে কোনও ভ্রুক্ষেপ নেই পর্যটকদের। উত্তরবঙ্গ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডের কোণায় কোণায় এখন ভ্রমণপিপাসুদের ভিড়। বর্তমানে অফবিট ডেস্টিনেশনের (Offbeat Destination) ট্রেন্ড বেশি। ফলে দেশের আনাচে-কানাচে অচেনা জায়গাগুলিতে ভিড় বাড়ছে ক্রমশ। উত্তর ভারতের মানালি (Manali) হল পর্যটকদের সবচেয়ে জনপ্রিয় গন্তব্যস্থলগুলির মধ্য়ে একটি। সুন্দর আবহাওয়া ও মনোরম রোমাঞ্চকর প্রাকৃতিক দৃশ্যের জন্য বার বার ছুটে যান পর্যটকরা শুধুই কি পাহাড়ি সৌন্দর্য, অ্যাডভেঞ্চার স্পোর্টস ও অফবিট অ্যাক্টিভিটিজের জন্যও দারুণ পরিচিত। তবে এই মুহুর্তে সবচেয়ে আকর্ষণীয় হল ফ্লাই ডাইনিং রেস্তোরাঁ (Fly Dining Restaurant)। মানে হিমাচল প্রদেশের প্রথম উড়ন্ত বা হ্যাংগিং রেস্তোরাঁ দেখার সুযোগ পাবেন উত্‍সুকরা।

কী কী পাওয়া যাবে সেখানে? ইন্ডিয়ান ও চাইনিজ তো আছেই, পাশাপাশি ইতালিয়ান ও কন্টিনেন্টাল ডিশও পরিবেশন করা হয়। খোলা বাতাস, পাহাড়ের কোলে , সারি সারি পাইন গাছের উচ্চতায় সুস্বাদু পছন্দের রেসিপিতে কামড় বসানো রোমাঞ্চকর অনুভূতি চিরকালের মত স্মরণীয় হয়ে থাকবে।

পর্যটকদের জন্য নতুন ও অভিনব কিছু করার জন্য এই সুন্দর ব্যবস্থাপনা তৈরি করা হয়। সুস্বাদু খাবার ও অ্যাডভেঞ্চার একসঙ্গে মিশিয়ে কোনও কিছু করার ফলপ্রুসু এই উড়ন্ত রেস্তোরাঁ। মানালি শহরের বাইরে পাহাড়ের চূড়ায় অবস্থিত এই অভিনব রেস্তোরাঁ থেকে অনেক দূর পর্যন্ত দেখা যায় সবুজ পাহাড়, ফুল,বরফে ঢাকা পর্বতচূড়ার অবিস্মরণীয় দৃশ্য।

রোহতাং পাস, সোলাং নালা, হাদিম্বা দেবী মন্দির, মল রোড, হাম্পতা পাস ট্রেক, বিয়াস কুন্ড ট্রেক, ভিরগু লেক ট্রেক, দেও টিব্বা ট্রেকগুলির আকর্ষণও কম নয়। এই অভিনব ও নয়া উড়ন্ত রেস্তোরাঁটি কোথায় অবস্থিত, জানতে ইচ্ছে করছে? হিমাচল প্রদেশের মানালি শহরের ওল্ড মানালি রোডে। ৭৫২ এম+পি৯জে রোডের ধারে অবস্থিত এই রেস্তোরাঁটিতে যেতে হলে কীভাবে পৌঁছাবেন? ভুন্টার বিমানবন্দর, যেটি ওল্ড মানালি থেকে প্রায় ৩৫ কিমি দূরে। সেখান থেকে গাড়িতে চড়ে চলে যেতে পারবেন। এছাড়া, নিকটতম রেলওয়ে স্টেশন হল কুল্লু। কুল্লুর রেলস্টেশন থেকে ওল্ড মানালি পর্যন্ত পৌঁছানোর জন্য আপনাকে ট্যাক্সি ভাড়া করতে পারেন। বাসে করেও যেতে পারেন। রেস্তোরাঁটি দুপুর ১টা থেকে খোলা থাকে। বন্ধ হয় রাত ১২টা পর্যন্ত। মাত্র ১৬০ফুট উচ্চতায় উঠে রেস্তোরাঁয় বসে এক অভূতপূর্ব অনুভূতি পাবেন। এই অভিনব রেস্তোরাঁয় যেতে হলে পকেট থেকে কত খরচ পড়তে পারে! মাথাপিছু মাত্র ৩৯৯৯টাকা খরচ করলেই যেতে পারবেন এই উড়ন্ত রেস্তোরাঁয়।