Leh-Ladakh Trip: বাইকারদের জন্য দারুণ খবর! খুলে দেওয়া হল লাদাখ-স্পিতি-জান্সকার সার্কিট রুট

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: dipta das

Updated on: Jun 07, 2022 | 10:15 AM

Travelling: ভ্রমণের জন্য সহজ হলেও রুট খোলা নিয়ে রয়েছে বেশ কয়েকটি নিয়ম। লাদাখ, স্পিতি, জান্সকার অঞ্চলে যাওয়ার পথ যে আর কঠিন থাকবে না, তা বলাই বাহুল্য।

Leh-Ladakh Trip: বাইকারদের জন্য দারুণ খবর! খুলে দেওয়া হল লাদাখ-স্পিতি-জান্সকার সার্কিট রুট

দুর্গম ও শীতল আবহাওয়ার বুক চিরে কালো সর্পিল রাস্তা দিয়ে মোটরসাইকেল চড়ে ভ্রমণের অভিজ্ঞতার হাতছানির সুযোগ হাতছাড়া করার কোনও মানেই হয় না। অ্যাডভেঞ্চার যাঁরা ভালবাসেন ,তাদের কাছে লেহ- লাদাখ (Leh-Ladakh) একটি ড্রিম প্রোজেক্ট। বাঙালির মনেও লাদাখ থাকে ভ্রমণতালিকার সবার আগে। ভ্রমণপিপাসুদের (Tourists) জন্য এবার সুখবর। স্পিতি, লাদাখ ও ট্রান্স-হিমালয়ান অঞ্চলের কয়েকটি রাস্তায় ভ্রমণ এখন আর কঠিন নয়। লাদাখ-ভ্রমণের (Ladakh Trip) পথ আরও সহজ করতে সার্কিটের বেশ কয়েকটি রাস্তা আবার খুলে দেওয়া হয়েছে। সেখানে যানবাহন চলাচলেরও অনুমতি দেওয়া হয়েছে। তবে আবহাওয়ার পরিস্থিতির উপর নির্ভর করে এই রুটিগুলি খোলা থাকবে বলে জানানো হয়েছে। সম্প্রতি, একটি নির্দেশিকায় বলা হয়েছে, লেহ ও লাদাখ ভ্রমণকারীদের ভ্রমণ করার আগে ৪৮ ঘণ্টা একটি পরীক্ষায় উর্ত্তীণ হতে হবে। শীতল ও রুক্ষ এলাকায় পর্যটকরা আদৌও কতটা মানিয়ে নিতে পারছেন, আদৌও ভ্রমণ করার যোগ্যতা রয়েছে কিনা, তা যাচাই করার জন্যই এই নিয়ম বাধ্যতামূলক করা হয়েছে।

ভ্রমণের জন্য সহজ হলেও রুট খোলা নিয়ে রয়েছে বেশ কয়েকটি নিয়ম। লাদাখ, স্পিতি, জান্সকার অঞ্চলে যাওয়ার পথ যে আর কঠিন থাকবে না, তা বলাই বাহুল্য। তবে কয়েকটি বিধি-নিষেধ রয়েছে এই রাস্তাগুলির জন্য। রুট খোলার সঙ্গে সঙ্গে চন্দ্রতাল হ্রদের অপূর্ব মহিমাও অনুভব করতে পারবেন।

লাদাখ সার্কিট

শ্রীনগর থেকে লেহ যাওয়ার রুট এখন খোলা। সকাল ৫টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত সোনমার্গ ও কার্গিলের মধ্যে দিয়ে উভয় দিকেই হালকা যানবাহনের অনুমতি দেওয়া হয়েছে। তবে শুক্রবার যানচলাচল পুরোপুরি বন্ধ থাকবে। এছাড়া মানালি থেকে লেহ পর্যন্ত রাস্তা দিয়ে লাদাখ পৌঁছানো এখন সম্ভব। কারণ ফের যানবাহন চলাচলের জন্য এই রাস্তাটি খুলে দেওয়া হয়েছে। বড়লাচা লা ও লাচুম লা-র আশেপাশে একটু সতর্কতা অবলম্বন করার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া তাগলাং লা-তে কিছু ট্রাফিকের নিয়ম মেনে চলতে বলে জানানো হয়েছে। লেহ থেকে মানালিতে নামার সময় সকাল ১০টার পরে উপশী থেকে কোনও যানচলাচলের অনুমতি দেওয়া হবে না।

স্পিতি সার্কিট

সিমলা-মানালি-স্পিতি সার্কিটে, সিমলা থেকে কাজা যাওয়ার রুট এখন খোলা। কাজা যাওয়ার সমস্ত রুটে রাস্তার অবস্থার উন্নতি হওয়ায় ভ্রমণকারীরা স্পিতিতে ভ্রমণ করতে অনেক সমস্যার সম্মুখীন হবেন না। মানালি থেকে কাজা পর্যন্ত রাস্তাটি একইভাবে যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত। তবে ভ্রমণকারী ও গাড়ির চালকদের মাথায় রাখতে হবে যে এই রাস্তাটি স্বাভাবিকের মত ঠিক নয়। তাই ছোট ছোট গাড়িই এই রাস্তায় চলাচলের জন্য উপযুক্ত।

কাজা থেকে চন্দ্রতাল পর্যন্ত ভ্রমণের পথ এখন আরও সহজ। যদিও ধুলোময় রাস্তাগুলিতে যাতায়াত করা একটু কঠিন। এছাড়া রুটগুলিতে কোনও অসুবিধা নেই।

জান্সকার সার্কিট-

এই খবরটিও পড়ুন

মানালি-শিঙ্কু লা-পদুম-এর দিক থেকেও যাত্রীদের জন্য খোলা হয়েছে।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla