প্রথমবার ভুটান বেড়াতে যাচ্ছেন? দেখে নিন গাইডলাইন

আপনি যদি প্রথমবার ভুটান যাওয়ার পরিকল্পনা করেন, তাহলে আপনার জন্য সাধারণ গাইডলাইন আমরা তৈরি করে দিতে পারি। নিশ্চয়ই আপনার কাজে লাগবে।

প্রথমবার ভুটান বেড়াতে যাচ্ছেন? দেখে নিন গাইডলাইন
প্রথম দর্শনেই ভুটানের প্রেমে পড়ে যাবেন।
Follow Us:
| Updated on: Dec 18, 2020 | 9:18 AM

নিউ নর্মালে ধীরে ধীরে সব কিছুই স্বাভাবিক হচ্ছে। দৈনন্দিন কাজের পাশাপাশি ব্যাগ কাঁধে বেড়াতেও (travel) যাচ্ছেন অনেকে। ২০২০-তে পরিস্থিতির কারণেই টিকিট বাতিল করতে হয়েছিল। পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক না হলেও মন ভাল করতেই বেরতে চাইছেন ভ্রমণ পিপাসু বহু মানুষ।

যাঁরা পাহাড় ভালবাসেন, তাঁদের উইশ লিস্টের উপরের দিকেই থাকে ভুটান (Bhutan)। আপনি যদি প্রথমবার ভুটান যাওয়ার পরিকল্পনা করেন, তাহলে আপনার জন্য একটা সাধারণ গাইডবুক আমরা তৈরি করে দিতে পারি। নিশ্চয়ই আপনার কাজে লাগবে।

আরও পড়ুন, ২০২১-এ কতগুলো ছুটি? ক্যালেন্ডার মিলিয়ে বেড়ানোর প্ল্যান করুন

১) চোখ জুড়ানো প্রাকৃতিক দৃশ্য, সারি সারি পাহাড়, ট্র্যাডিশনাল লাইফস্টাইল দেখে প্রথম দর্শনেই ভুটানের প্রেমে পড়ে যাবেন। বুঝতে পারবেন কেন ভুটান ল্যান্ড অব হ্যাপিনেস।

২) অগস্ট থেকে ফেব্রুয়ারি পর্যন্ত যে কোনও সময় ভুটান ট্রিপের পরিকল্পনা করতে পারেন। আর যদি ট্রেক করতে চান, তাহলে অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে যে কোনও সময় বেছে নিন। যদি ফুল দেখতে চান, তাহলে আপনার বেড়াতে যাওয়ার সময় মার্চ থেকে মে মাসের মধ্যে হওয়া শ্রেয়।

৩) গরমের সময় ভুটান গেলেও ব্যাগে সব সময় শীত পোশাক রাখতেই হবে। কারণ রাতের তাপমাত্রা সব সময়ই অনেকটা নেমে যায়।

Bhutan Trip

গরমের সময় ভুটান গেলেও ব্যাগে সব সময় শীত পোশাক রাখতেই হবে।

৪) বাজেট যে কোনও কাজেই খুব গুরুত্বপূর্ণ। বেড়াতে যাওয়ার ক্ষেত্রেও তার ব্যতিক্রম হবে না। ভুটান যাওয়ার আগে নেপাল সরকারের টুরিস্ট ফি কত সেটা জেনে নিন। কারণ বছরের সব সময় টুরিস্ট ফি এক থাকে না। এছাড়া আপনার নিজস্ব বাজেট যা হবে, তার সঙ্গে আলাদা করে ট্যাক্সের খরচ হিসেব করতে ভুলবেন না।

৫) হোটেল, গাড়ি এ সব ব্যবস্থা আগে থেকেই করে যেতে স্বচ্ছন্দ অনেকে। আবার অনেকে গন্তব্যে পৌঁছে ঠিক করেন। অতিমারির পরিস্থিতিতে যদি পরিকল্পনা করেন, তাহলে প্রি-বুকিং করে যাওয়াই ভাল। কোন কোন জায়গায় যেতে পারবেন, তা আগে থেকে খোঁজ নিয়ে নিন। হোমস্টে হোক বা হোটেল, যেখানে থাকবেন স্যানিটাইজেশনের ব্যবস্থা দেখে নেবেন।