Alone Tips: এই শীতে নিজেই নিজের সঙ্গী হবেন? সোলো ট্রাভেলের আগে এই সহজ টিপসগুলি জেনে রাখুন

Solo Adventure: একলা ভ্রমণের জন্য কীভাবে প্রস্তুতি নেবেন, তা সবসময় জেনে রাখা হয় না। তবে নিজেকে সুরক্ষিতভাবে ও নির্ভীকভাবে ভ্রমণ করতে চান, তাহলে এই সহজ টিপসগুলি আপনার অ্যাডভেঞ্চার ট্রাভেলে কাজে লাগতে পারে।

Alone Tips: এই শীতে নিজেই নিজের সঙ্গী হবেন? সোলো ট্রাভেলের আগে এই সহজ টিপসগুলি জেনে রাখুন
Follow Us:
| Edited By: | Updated on: Dec 16, 2022 | 7:35 PM

যদি কেউ ডাক শুনে না আসে, তাহলে একলা চলাই শ্রেয়। একথা প্রবাদ বাক্যের মত প্রত্যেক মানুষের জীবনের সঙ্গে জড়িয়ে গিয়েছে। কিন্ত একলা চলার জন্যও চাই নিজের প্রতি বিশ্বাস। তা নাহলে পথ চলার পথে ক্রমাগত আসতে পারে বিভিন্ন সমস্য়া। একলা ভ্রমণ করার আগে নিজেকে নির্ভীক হিসেবে প্রমাণ করা দরকার। অন্যের কাছে নয়। নিজের কাছেই নিজেকে প্রমাণ করার এই সুযোগ হাতছাড়া করেন না এই যুগের মহিলারা। এই নির্ভীক হওয়াই একজন মহিলার সবচেয়ে বড় ও প্রয়োজনীয় অস্ত্র। ভ্রমণের সময়, ভয় অনেক ধরণের হতে পারে। সেই ভয়ের সংখ্যা কখনও গণনা করা যায় না। কারণ একা ভ্রমণ করার সময় প্রতিটি ব্যক্তির কিছু না কিছুতে ভয় থাকেই। তবে সোলো ট্রাভেলে শুধু মহিলাদেরই নয়, পুরুষদের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। তাই এবারে শীতের মরসুমে যদি পছন্দের কোনও জায়গায় একা ট্রাভেল করতে যান, তাহলে তা কিছু টিপস জেনে রাখা তপ্রয়োজন। একলা ভ্রমণের জন্য কীভাবে প্রস্তুতি নেবেন, তা সবসময় জেনে রাখা হয় না। তবে নিজেকে সুরক্ষিতভাবে ও নির্ভীকভাবে ভ্রমণ করতে চান, তাহলে এই সহজ টিপসগুলি আপনার অ্যাডভেঞ্চার ট্রাভেলে কাজে লাগতে পারে।

১. ফোন ফুল চার্জে রাখুন: প্রযুক্তির জগতে, আপনি যখন একা ভ্রমণ করছেন তখন সবার প্রথমে ফোনটিকে সবসময় চার্জে রাখুন। এই মুঠোফোন ছাড়া এক পাও এখন পথ চলা কঠিন হয়ে পড়েছে। এক ক্লিকেই জীবন ও নিজেকে বাঁচাতে পারবেন। একা একা ট্যুর করলে ফোন ও ফোনের চার্জার অবশ্যই কাছে রাখবেন। শুধু যোগাযোগের মাধ্যমই নয়, এই গ্য়াজেটের মাধ্যেমে এখন ভিডিয়ো করা, রেকর্ড করা. ছবি তোলা একসঙ্গে করতে পারেন। যদি দীর্ঘক্ষণের জায়গা হয়, তাহলে নিজের কাছে এটি পাওয়ার ব্যাঙ্ক অবশ্যই রাখুন।

২. কখনও নেগেটিভ ভাবনাচিন্তা করবেন না: অনেকেই একলা ভ্রমণে বিশ্বাসী। তবে আশেপাশে লোকের কথা তো আর শেষ হয় না। বিশ্বে এখন সোলো ট্রাভেলের বেশ কদর রয়েছে। তার জন্য আলাদা ব্যবস্থা রাখারও পরিকল্পনা করা হয়। তবে যাঁরা এই প্রথম কোনও জায়গায় একলা ভ্রমণে যাবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন, তাঁরা প্রথমেই মন থেকে নেগেটিভ চিন্তাভাবনা দূরে রাখুন। কখনও ভয়কে মনের মধ্যে প্রবেশ করতে দেবেন না। এক ভ্রমণ কখনও কঠিন ন। বুদ্ধি করে নিজের মত করে ঘুরে বেড়ান, আর যেকোনও পরিস্থিতিতে পজিটিভ থাকুন ও উপভোগ করুন।

৩. সর্বদা সতর্ক থাকুন: আপনি যখন একা ভ্রমণ করছেন হয় তখন সবসময় সতর্ক থাকা উচিত। সতর্ক মানে নির্ভীক, সাহসী, বিবেচক ও আত্মবিশ্বাসী হওয়া। ভ্রমণে গেলে চারপাশ সম্পর্কে সচেতন হোন। দেখুন যেখানে আছেন বা যে হোটেলে আছে, সেই পরিবেশ আদৌও নিরাপদ কিনা তা যাচাই করুন। আশেপাশে কেমন লোকজন রয়েছে, কেমন তাদের আচরণ সে সম্পর্কে অবগত হোন। এছাড়া যখন পাবলিক ট্রান্সপোর্ট ছাড়া ব্যক্তিগত গাড়িতে ভ্রমণ করছেন তখন গুগল ম্যাপে নজর রাখুন।

৪. স্থানীয়দের সঙ্গে কথা বলুন: ভ্রমণ করার সময় মানুষজনের সঙ্গে কথা বলুন। মাথায় সবসময় এটা মাথায় রাখবেন না, পাশের লোক আপনার ক্ষতি করতেই জন্ম নিয়েছে। তবে অতিরিক্ত খোলামেলা কথা বলবেন না। চারপাশের পরিস্থিতি বুঝতে ও বিপজ্জনক পরিস্থিতি বুঝতে স্থানীয়দের সঙ্গে কথা বলা খুব দরকার। একটু কথা বলা মানেই তিনি ক্ষতি করতে পারবেন, তা মোটেই নয়। একজন আত্মবিশ্বাসী নির্ভীক একা ভ্রমণকারী হিসেবে পরিচিতি লাভ করবেন। অলসভাবে বসে থাকবেন না। আপনি যে ভীত ও একা, তা কিছুতেই বাইরের লোক বুঝতে না পারে।

৫. জায়গা সম্পর্কে গবেষণা করুন: কোথায় ভ্রমণ করছেন, থাকার জায়গা কোথায়, সেই স্থান কি আদৌও নিরাপদ, মূল শহর থেকে কতটা দূরে, পরিবহণের ব্যবস্থা কেমন, জায়গার ভৌগোলিক অবস্থান মাথায় একদম রেখে দিতে হবে। পছন্দের জায়গা হলেও সেই জায়গা নিয়ে নানারকম গবেষণা করাও উচিত। সেখানে কী কী খাবার পাওয়া যায়, হোটেলের রেটিং কত, গুগলে কেমন রেটিং রয়েছে, বিকল্পপথ কী কী রয়েছে, তা সবকিছু আগেই জেনে রাখুন। এই জিনিসগুলি জেনে রাখলে আত্মবিশ্বাস অনেকটাই বেড়ে যায়। সব কিছু প্ল্যান করে তারপরই সেখানে যাত্রা করুন। একলা ভ্রমণে হোমওয়ার্ক হল সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি অংশ।