Bagda Sea Beach: তাজপুর-মন্দারমণি আর নয়, বাজেট সামলে লং উইকএন্ডে ঘুরে আসুন বাগদা থেকে

Low Budget Destination: হাতে যখন চার দিনের বেশি সময় রয়েছে তাহলে কেনই বা দিঘা, তাজপুর, মন্দারমণি বা শংকরপুরে আবদ্ধ হয়ে থাকবেন? কম খরচে ঘুরে আসুন ওড়িশার বাগদা থেকে।

Bagda Sea Beach: তাজপুর-মন্দারমণি আর নয়, বাজেট সামলে লং উইকএন্ডে ঘুরে আসুন বাগদা থেকে
বাজেটের মধ্যে ফিট হবে বাগদা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 16, 2023 | 4:20 PM

সামনেই ২৬ জানুয়ারির ছুটি। আর সেই সরস্বতী পুজোও। তার চাইতে বড় কথা হল, লং উইকেন্ড। অর্থাৎ বুধবার রাতে যদি ব্যাগ গুছিয়ে বেরিয়ে পড়া যায়, তাহলে চারদিন অনায়াসে ঘুরে নেওয়া যাবে। শুধু শুক্রবারের ছুটিটা ম্যানেজ করতে হবে। হাতে পাঁচ দিন নিয়ে আপনি কাছেপিঠে অনেক জায়গাই ঘুরে নিতে পারবেন। যদিও মাসের শেষের দিকে পকেটে টান পড়তে পারে। তাই এমন জায়গা খুঁজতে হবে যা আপনার বাজেটে ফিট হবে। সেই জায়গার খোঁজ দিচ্ছে TV9 বাংলা। নির্জন, নিরিবিলি সমুদ্র সৈকত বাগদা।

বর্ষা এলেই মনটা সমুদ্র করে ওঠে। কিন্তু শীতেও সমুদ্র সৈকতে সময় কাটাতে মন্দ লাগবে না। বরং, বাগদা ঘুরতে যাওয়ার সেরা সময় হল অক্টোবর থেকে মার্চ মাস পর্যন্ত। তাছাড়া হাতে যখন চার দিনের বেশি সময় রয়েছে তাহলে কেনই বা দিঘা, তাজপুর, মন্দারমণি বা শংকরপুরে আবদ্ধ হয়ে থাকবেন? প্রতিবেশী রাজ্য ওড়িশায় রয়েছে গোপালপুর, চাঁদিপুরের মতো সুন্দর সমুদ্র সৈকত। সেখান থেকেই বেছে নিন বাগদাকে। বালাসোর শহর থেকে প্রায় ৩৪ কিলোমিটার দূরত্বে অবস্থিত বাগদা বিচ। কলকাতা থেকে গাড়ি নিয়ে গেলে সময় লাগবে মোটামুটি সাড়ে ৫ ঘণ্টা।

নির্জন, নিরিবিলি সমুদ্র সৈকত এই বাগদা। একধারে ঝাউগাছের জঙ্গল। সারি সারি লাল কাঁকড়া। বন্ধু কিংবা পরিবারের সঙ্গে সময় কাটানোর সেরা ঠিকানা হতে পারে এই বাগদা বিচ। বাগদা সমুদ্র সৈকতে খুব একটা পর্যটকদের ভিড় নেই। স্থানীয়দের কাছে এটি একটি জনপ্রিয় পিকনিক স্পট। সুতরাং, যাঁরা শহুরে কোলাহল থেকে কিছুদিনের ছুটি নিতে চান, কাজের কথা ভুলে বিশ্রাম নিতে চান, তাঁরা বেছে নিতে পারেন এই সমুদ্র সৈকতকে। বাগদা সমুদ্র সৈকতের খুব কাছেই রয়েছে ডুবলাগড়ি সমুদ্র সৈকত। এটাও বাগদার মতোই একটি ভার্জিন সি বিচ। আপনি চাইলে এখানেও কিছুটা সময় কাটাতে পারেন।

ওড়িশার ইকো-ট্যুরিজমের অংশ এই বাগদা। সুতরাং, এখানে থাকার জন্য হোটেলের বদলে রয়েছে ইকো-ক্যাম্প ও ইকো-রিসর্ট। টেন্টে থাকলে মাথাপিছু ১৫০০ টাকা করে প্রতিদিন খরচ পড়বে। আর যদি কটেজে থাকতে চান সেক্ষেত্রে ১৪০০ টাকা থেকে ভাড়া শুরু। সুতরাং, তিন রাত্রি চার দিনের প্ল্যান থাকলে আপনার সেটা পাঁচ হাজারের মধ্যেই চলে আসবে। আর খাওয়া-দাওয়া আপনি ৫০০টাকার মধ্যেই এখানে সেরে ফেলতে পারবেন।

কলকাতা থেকে ২৪৩ কিলোমিটার দূরত্বে অবস্থিত বাগদা। সুতরাং, গাড়ি নিয়ে আসতে পারেন। এছাড়া হাওড়া কিংবা সাঁতরাগাছি থেকে ট্রেনে চেপে বালাসোর পৌঁছে যান। বালাসোর থেকে বাগদার গাড়ি ভাড়া করে নিলেই হবে। এক্ষেত্রে আপনার খরচও অনেকটা কমে যাবে। তাহলে আর দেরি কীসের? লং উইকএন্ড প্ল্যান করে নিন।