Rashtrapati Bhavan: দেশের রাষ্ট্রপতি যে ভবনে ছুটি কাটান, মাত্র ৫০ টাকা খরচ করে ঘুরে দেখতে পারেন আপনিও

Rashtrapati Nilayam: সেকেন্দ্রাবাদের রাষ্ট্রপতি নিলয়ম হল সেই জায়গা যেখানে দেশের রাষ্ট্রপতি ছুটি কাটাতে আসেন। এবার সেই জায়গা আপনিও ঘুরে দেখতে পারেন।

Rashtrapati Bhavan: দেশের রাষ্ট্রপতি যে ভবনে ছুটি কাটান, মাত্র ৫০ টাকা খরচ করে ঘুরে দেখতে পারেন আপনিও
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2023 | 10:54 AM

দেশের রাষ্ট্রপতি যেখানে অবসর সময় কাটাতে যান, এবার সেই জায়গা ঘুরে দেখতে পারবেন আপনিও। রাষ্ট্রপতি নিলয়মের ঐতিহ্যবাহী ভবন এবার জনসাধারণের জন্য খুলে দেওয়া হল। এর আগে, বছরের একটি নির্দিষ্ট সময়ের সময় নিলয়মের বাগান ঘুরে দেখতে পারত সাধারণ মানুষ। এবার সারা বছরই রাষ্ট্রপতি নিলয়ম খোলা থাকবে জনসাধারণের জন্য। তবে, যে সময় রাষ্ট্রপতি এখানে সময় কাটাতে আসবেন, বছরের সেই দিনগুলো রাষ্ট্রপতি নিলয়ম আবার বন্ধ করে দেওয়া হয়।

সেকেন্দ্রাবাদের রাষ্ট্রপতি নিলয়ম হল সেই জায়গা যেখানে দেশের রাষ্ট্রপতি ছুটি কাটাতে আসেন। দ্রৌপদী মুর্মু রাষ্ট্রপতি হওয়ার পর রাষ্ট্রপতি ভবন এবং রাষ্ট্রপতি রিট্রিটগুলো জনসাধারণের জন্য খুলে দেওয়া হয়। সপ্তাহে ৬ দিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত রাষ্ট্রপতি নিলয়ম ঘুরে দেখতে পারবে যে কেউ। ভারতীয় পর্যটকদের জন্য রাষ্ট্রপতি নিলয়ম পরিদরশনের জন্য ফি জনপ্রতি ৫০ টাকা। আর বিদেশী পর্যটকদের জন্য ফি জনপ্রতি ২৫০ টাকা।

রাষ্ট্রপতি নিলয়মে একটি নলেজ গ্যালারি প্রতিষ্ঠা করা হয়েছে। এখানে রাষ্ট্রপতি ভবন এবং নিলয়মের ইতিহাস সম্পর্কিত তথ্য জানতে পারবেন পর্যটকেরা। ভারতের ইতিহাস, স্বাধীনতার ইতিহাস ভারতীয় এবং বিদেশি পর্যটকদের সামনে তুলে ধরবে এই গ্যালারি। এছাড়া রাষ্ট্রপতি নিলয়মে ঘুরে দেখার সময় আপনি রাষ্ট্রপতির উইং, ডাইনিং এলাকা সহ রাষ্ট্রপতি ভবনের বিভিন্ন অংশ দেখতে পাবেন। নিলয়মের রান্নাঘরে থেকে যে ভূগর্ভস্থ সুড়ঙ্গ ডাইনিং হলের সঙ্গে যুক্ত হয়, সেখান দিয়ে যাওয়ার সময় আপনি তেলেঙ্গানার ঐতিহ্যবাহী চেরিয়াল আঁকা বা ছবি দেখতে পাবেন।

রাষ্ট্রপতি নিলয়মের পাশাপাশি রাষ্ট্রপতি ভবনের এমন তিনটি অংশ রয়েছে, যা সাধারণ মানুষ চাইলেই ঘুরে দেখতে পারেন। রাষ্ট্রপতি ভবনের সার্কিট, রাষ্ট্রপতি ভবনের জাদুঘর এবং রাষ্ট্রপতি ভবনের বাগান। রাষ্ট্রপতি ভবনের সার্কিট হিসেবে রাষ্ট্রপতি ভবনের মূল ভবন, অশোক হল, দরবার হল, লাইব্রেরি, ড্রয়িং রুম ইত্যাদি ঘুরে দেখতে পারেন আপনি। আর মুঘল গার্ডেনে মতো রাষ্ট্রপতি ভবনের বাগান ফেব্রুয়ারি-মার্চে খুব কম সময়ের জন্য খোলা হয়। এছাড়া, গার্ড অনুষ্ঠানের জন্যও আপনি রাষ্ট্রপতি ভবনে ঢুকতে পারেন। তবে, এটি নির্দিষ্ট সময়ের জন্য বুকিং করতে হবে।

রাষ্ট্রপতি ভবন ভ্রমণের জন্য আপনি অগ্রিম অনলাইনে বুকিং করতে পারেন। https://presidentofindia.nic.in বা https://rashtrapatisachivalaya.gov.in/ -এ গিয়ে প্রয়োজনীয় তথ্য দিয়ে বুকিং করতে হবে। বুকিং ছাড়া রাষ্ট্রপতি ভবনে ঘুরে দেখতে দেওয়া হয় না। ভারতীয় নাগরিক হলে রাষ্ট্রপতি ভবন ঘুরে দেখার জন্য আপনার খরচ হবে মাত্র ৫০ টাকা। আর সঙ্গে রাখতে হবে কোনও বৈধ পরিচয়পত্রের একটি কপি। বিদেশি পর্যটকদের জন্য ২৫০ টাকা রেজিস্ট্রেশন ফি এবং সঙ্গে পাসপোর্ট বহন করতে হবে।