Leh-Ladakh: কম খরচে লেহ-লাদাখ ভ্রমণের সেরা সুযোগ! দারুণ অফার আইআরসিটিসির

Air Tour Package: ৭দিন ও ৬ রাতের ভ্রমণ প্য়াকেজ অফার দিচ্ছে আইআরসিটিসি। সঙ্গে অবশ্যই ফেরার ফ্লাইট টিকিট, থাকার সুন্দর জায়গা, খাবার ও সাইট ট্যুর, সবই প্যাকেজের অন্তর্গত।

Leh-Ladakh: কম খরচে লেহ-লাদাখ ভ্রমণের সেরা সুযোগ! দারুণ অফার আইআরসিটিসির
TV9 Bangla Digital

| Edited By: dipta das

May 27, 2022 | 7:40 AM

পৃথিবীতে থেকেও স্বর্গসুখ পাবেন কোথায়?রয়েছে এই দেশেতেই। লেহ-লাদাখ। রুক্ষ, পাথুরে উপত্যকা, দুর্গম হিমালয় পর্বতমালার সারি, ঘূর্ণায়মান রাস্তার মোড়ে মোড়ে রয়েছে রোমাঞ্চের অভূতপূর্ব অনুভূতি। ট্রেকিং, সোলো রাইডের জন্য লেহ-লাদাখ সর্বপরিচিত। বৌদ্ধ মঠ, ও অভাবনীয় প্রাকৃতিক দৃশ্য সমৃদ্ধ লেহ-লাদাখ ভ্রমণের স্বপ্ন অধিকাংশ পর্যটকের। তবে অনেকেই এই স্বর্গীয় জায়গার চাক্ষুস করার সামর্থ্য় থাকে না। হিমশীতল আবহাওয়া, প্রকৃতির আদি অবস্থান রয়েছে এখানে। সম্প্রতি পর্যটকদের জন্য বিরাট সুখবর। কম খরচে লেহ-লাদাখ ভ্রমণের জন্য স্পেশাল ট্যুর প্যাকেজ নিয়ে এসেছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC)।

অনেক পর্যটক আছেন, লেহ-লাদাখ দেখার জন্য দীর্ঘদিন ধরে মনের বাসনাকে চেপে রেখেছেন, কিন্তু সুযোগ পাননি, তাঁদের জন্য বিরাট খবর। ৭দিন ও ৬ রাতের ভ্রমণ প্য়াকেজ অফার দিচ্ছে আইআরসিটিসি। সঙ্গে অবশ্যই ফেরার ফ্লাইট টিকিট, থাকার সুন্দর জায়গা, খাবার ও সাইট ট্যুর, সবই প্যাকেজের অন্তর্গত। আগামী অগস্টে মাসেই শুরু হবে লেহ-লাদাখ যাত্রা। কত খরচ পড়বে? গোটা প্যাকেজের জন্য মাথাপিছু ৩৯.৪০০টাকা বা তার বেশি অর্থ পকেট থেকে খোসাতে হতে পারে।

সফরসূচী

প্রথম দিন- লেহ

বিমানে করে লেহ বিমানবন্দরে পৌঁছে নিজের হোটেলে নিয়ে যাওয়া হবে। এইদিন পুরোটাই আরাম করে কাটাতে পারেন। তাতে পরেরদিনগুলিতে যত উঁচুতে যাওয়া যাবে, আপনি দ্রুত সেই আবহাওয়া ও উচ্চতার সঙ্গে মানিয়ে নিতে পারবেন। পারলে সেদিন লেহ মার্কেটটি বেরিয়ে আসতে পারেন। হোটেলে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। লেহতে রাত কাটিয়ে পরের দিন শাম ভ্যালির জন্য প্রস্তুতি নিন।

দ্বিতীয় দিন- লেহ-শাম ভ্যালি-লেহ

ব্রেকফাস্টের পর লেহের দর্শনীয় স্থানের জন্য লেহ-শ্রীনগর হাইওয়ে দিয়ে নিয়ে যাওয়া হবে। ভারতীয় সেনাবাহিনী হল অফ ফেম ও গুরুদুয়ারা পাথর সাহিব দেখার মত। লেহ প্রাসাদ এবং শান্তি স্তূপা দেখুন। পবিত্র সিন্ধু-জানস্কার সঙ্গমে আলচি মঠ পরিদর্শনের পর রাতের জন্য লেহে ফিরে আসতে হবে।

তৃতীয় দিন- নুব্রা

সকালে ব্রেকফাস্টের পর খারদুংলা পাস দিয়ে নুব্রা ভ্যালিতে রওনা হতে হবে। ক্য়াম্পে মধ্যাহ্নভোজের পর ভারতের একদম উত্তরের বাসিন্দাদের দীক্ষিত ও হান্ডার গ্রাম ও মঠ পরিদর্শন করতে পারেন। সন্ধ্যায় উট সাফারি করতে পারে। নুব্রা ভ্যালিতে সেইরাতটা থাকতে হবে।

চতুর্থ দিন- নুব্রা – তুর্তুক – নুব্রা

প্রাতঃরাশের পরে তুর্তুকের উদ্দেশ্যে রওনা দিন। সেখানে অপূর্ব তুর্তুক উপত্যকা ঘুরে দেখুন। আগে এই জায়গায় সিল্ক রোড ছিল, যেটি বাণিজ্যিক পণ্য পরিবহনের জন্য ব্যবহার করা হত। ওই দিন নুব্রা ভ্য়ালিতে রাতটা কাটিয়ে দিন।

পঞ্চম দিন- নুব্রা ভ্যালি – প্যাংগং

খুব ভোরে উঠে প্যাংগংয়ের জন্য রওনা দিতে হবে। প্য়াংগং হ্রদ হল একটি ১২০ কিমি দীর্ঘ নোনা জলের লেক। চিন ও ভারতের আন্তর্জাতিক সীমানায় উত্তপ্ত পরিস্থিতির কারণে এই লেক দুভাগ হয়ে গিয়েছে। বিখ্যাত হিন্দি সিনেমা থ্রি ইডিয়েটস-এর শ্যুটিং এখানেই করা হয়েছিল। মনোরম পরিবেশ ও শীতল বাতাসের ছোঁয়া, লেকের নীল ঘন জল যেন ক্যানভাসে আঁকা ছবির মত লাগবে। প্য়াংগং লেকে প্রকৃতির একদম কাছাকাছি থেকে অনুভব করতে পারবেন। ওইদিন প্যাংগং-এ রাতটা একটি হোটেলে কাটাতে হবে।

ষষ্ঠ দিন- প্যাংগং – চাংলা হয়ে লেহ

খুব ভোরে লেকের উপর আকাশ রাঙানো সূর্যোদয় দেখার সুযোগ কখনও হাতছাড়া করবেন না। ব্রেকফাস্টের পর লেহ-তে ফিরে যাওয়ার জন্য গাড়িতেই রওনা হতে হবে। পথে পড়বে থিকসে মনাস্ট্রি এবং শে প্যালেস। ওইদিন পোঁছে হোটেলে চেক ইন করুন। সন্ধ্য়ের সময় শপিং করার জন্য সুন্দর বাজার ঘুরে দেখতে পারেন।

সপ্তম দিন- লেহ বিমানবন্দর

ব্রেকফাস্টের পর মন কেমন করে বাড়ির ফেরার পালা। হোটেল থেকে গাড়িতে লেহ বিমানবন্দরে পৌঁছে যাবেন অনায়াসে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla