Kedarnath Dham: পুণ্যার্থীদের জন্য সুখবর! বর্ষার মরসুমেও কেদারনাথে মিলবে হেলিকপ্টার পরিষেবা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: dipta das

Updated on: Jul 01, 2022 | 7:28 PM

Monsoon Season: হিমালয়ান কোম্পানি ৩০ জুনের পরও হেলিকপ্টার পরিষেবাগুলি চালিয়ে যাবে। আরিয়ান এভিয়েশন উল্লিখিত রুটে চপার পরিষেবা আগামী ৫ জুলাই পর্যন্ত চালু রাখবে বলে জানানো হয়েছে।

Kedarnath Dham: পুণ্যার্থীদের জন্য সুখবর! বর্ষার মরসুমেও কেদারনাথে মিলবে হেলিকপ্টার পরিষেবা

চারধাম যাত্রার (Char Dham Yatra) মধ্যে কেদারনাথ মন্দিরে (Kedarnath Temple) যাওয়ার রাস্তা সবচেয়ে দুর্গম। উত্তরাখণ্ডের (Uttarakhand) উঁচু স্থানে অবস্থিত একটি গুহায় অবস্থিত। বহু তীর্থযাত্রীর পক্ষেই পায়ে হেঁটে যাত্রা করা সম্ভব নয়। এই যাত্রায় সামিল হোন বহু প্রবীণরাও। তবুও শরীরের জন্য এই যাত্রা কখনও বাধা হয়ে দাঁড়ায় না। এমন পরিস্থিতির কথা ভেবে উত্তরাখণ্ড সিভিল এভিয়েশন ডেভেলপমেন্ট অথরিটি প্রতি বছর শিবের অন্যতম পবিত্র মন্দিরের যাওয়ার জন্য লক্ষ লক্ষ তীর্থযাত্রীদের জন্য হেলিকপ্টার পরিষেবার (Helichopter Services) আয়োজন করেছে।জানা গিয়েছে, এ বছর বর্ষাতেও কেদারনাথ ধামেপ জন্য হেলিকপ্টার পরিষেবা চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পর্যটন, অসামরিক বিমান চলাচল বিভাগের সচিব দিলীপ জাওয়ালকার আগেই জানিয়েছিলেন যে কেদারনাথ ধাপে হেলিকপ্টার পরিষেবাগুলি সাধারণত বর্ষাকালে বাজে আবহওয়ার জন্য সংশ্লিষ্ট সংস্থাগুলি বন্ধ করে দেয়। তিনি এও জানিয়েছেন, এই বর্ষার মরসুমে পরিষেবা অব্যাহত থাকবে। তীর্থযাত্রীরা যাতে নির্বিঘ্নে মন্দির দর্শন করতে পারেন, তার পরিকল্পনা করে ভ্রমণের ক্ষেত্রে সুবিধা দেওয়া হবে।

একটি প্রতিবেদনে বলা হয়েছে, হিমালয়ান কোম্পানি ৩০ জুনের পরও হেলিকপ্টার পরিষেবাগুলি চালিয়ে যাবে। আরিয়ান এভিয়েশন উল্লিখিত রুটে চপার পরিষেবা আগামী ৫ জুলাই পর্যন্ত চালু রাখবে বলে জানানো হয়েছে।

প্রসঙ্গত, তীর্থযাত্রীদের সুবিধার্থে এখ রুদ্রপ্রয়াগ জেলার গুপ্তকাশী, পাটা ও সিরসি-সহ কেদারনাথ মন্দির পর্যন্ত পৌঁছানোর জন্য হেলিকপ্টার পরিষেবা চালু করা হয়েছে। এই পরিষেবা মোট ৯টি কোম্পানি একসঙ্গে কাজ করে। প্রতিবেদনে বলা হয়েছে, হিমালয়ান কোম্পানি দিনে প্রায় ৩০-৪০টি শাটল নিয়ন্ত্রণ করবে। তবে আবহাওয়ার অবস্থা দেখেই তা সিদ্ধান্ত নেওয়া হবে। অন্যদিকে এই পরিষেবা চালু থাকলে প্রতিদিন প্রায় ২০০ থেকে ২৫০ তীর্থযাত্রী অনেকটাই উপকৃত হবেন বলে আশা করা হচ্ছে।

কেদারনাথ যাত্রার জন্য যাঁরা পরিকল্পনা করছেন, তাঁরা আগাম চপার অনলাইনে বুকিং করতে পারেন। গারহাওয়াল মন্ডল বিকাশ নিগম (GMVN), heliservices.uk.gov.in-এর অফিসিয়াল ওয়েবসাইট সার্চ করে হেলিকপ্টার যাত্রার আগে থেকেই বুক করতে পারেন। রয়েছে হেল্পলাইন নম্বরও। 0135-2746817 বা 0135-2431793-এর মাধ্যমেও বুকিং করা যেতে পারে। গুপ্তকাশী, সিরসি এবং ফাটা থেকে হেলি রাইড পরিচালনা করা হবে। গুপ্তকাশী থেকে কেদারনাথের ভাড়া ৭,৭৫০ টাকা। যেখানে সিরসি এবং ফাটা থেকে মন্দিরের ভাড়া মাত্র ৪৭২০টাকা ও ৪৬৮০ টাকা। কেদারনাথ যাত্রায় নয়া নির্দেশিকা, ৮০ কেজির বেশি ওজনের যাত্রীদের প্রতি কেজি পিছু ১৫০ টাকা অতিরিক্ত চার্জ দিতে হবে। কেদারমাথ মন্দিরটি হিমালয়ের কোলে ১২০০০ ফুট উচ্চতায় অবস্থিত।

এই খবরটিও পড়ুন

এবার থেকে হেলিকপ্টার পরিষেবা বেছে নিতে হলে মানতে হবে নয়া নিয়ম। তবে এই নয় যে, এর চেয়ে বেশি ওজনের যাত্রীরা হেলিকপ্টারে চড়তে পারবেন না। তার জন্য রয়েছে বিশেষ শর্ত। নয়া নির্দেশিকায় বলা হয়েছে, ৮০ কিলোর বেশি ওজনের যাত্রীদের অতিরিক্ত চার্জ হিসাবে প্রতি কেজি ১৫০ টাকা করে দিতে হবে। সঙ্গে থাকবে লাগেজ। সেই লাগেজ ফ্লাইটে মাত্র ২ কেজি বহন করতে পারবেন। ওজন যদি ১২০ কেজির বেশি হয়, সেক্ষেত্রে ভাড়া ধরা হবে দু’জনের সমান।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla