Kerala: ২০২৩-এ ঘুরে আসুন ‘ঈশ্বরের নিজের দেশ’

Indian Destination: 'ঈশ্বরের নিজের দেশ' বলা হয় কেরলকে। নিউ ইয়র্ক টাইমের ওই প্রতিবেদনে কেরলের কুমারাকম ও মারাভানথুরুথ নামের দুটি পর্যটন কেন্দ্র বিশেষভাবে উল্লেখ করা হয়েছে।

Kerala: ২০২৩-এ ঘুরে আসুন 'ঈশ্বরের নিজের দেশ'
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2023 | 11:48 AM

সম্প্রতি নিউ ইয়র্ক টাইমে বিশ্বের সেরা পর্যটন স্থানের তালিকা প্রকাশিত হয়েছে। ওই তালিকায় বিশ্বের ৫২টি পর্যটন কেন্দ্রের নাম রয়েছে। সেই তালিকায় নিজের জায়গা দখল করে নিয়েছে ভারতের কেরল। ১৩ নম্বরে রয়েছে দক্ষিণী রাজ্য কেরল। লন্ডন, জাপানের মরিওকার, নিউজিল্যান্ডের অকল্যান্ড, ক্যালিফোর্নিয়ার পাম স্প্রিংস, অস্ট্রেলিয়ার ক্যাঙ্গারু দ্বীপ, আলবেনিয়ার ভজোসা নদী, নরওয়ের ট্রোমসো পাশেই নিজের করে নিয়েছে কেরল। কেরলের পর্যটন শিল্পকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে গেল নিউ ইয়র্ক টাইমের এই প্রতিবেদন।

‘ঈশ্বরের নিজের দেশ’ বলা হয় কেরলকে। সমুদ্র সৈকত, ব্যাকওয়াটার লেগুন, পশ্চিমঘাট পর্বতমালা সব নিয়ে বৈচিত্র্যে ভরপুর কেরল। এমনকী এই সব কিছুই উল্লেখ করা হয়েছে নিউ ইয়র্ক টাইমের ওই প্রতিবেদনে। উন্নত পর্যটন শিল্পের কারণেই আজ এই সাফল্য পেয়েছে কেরল। নিউ ইয়র্ক টাইমের ওই প্রতিবেদনে কেরলের কুমারাকম ও মারাভানথুরুথ নামের দুটি পর্যটন কেন্দ্র বিশেষভাবে উল্লেখ করা হয়েছে।

কুমারাকম ভেস্বানাদ হ্রদের তীরে অবস্থিত। এখানকার ম্যানগ্রোভ অরণ্য ও সবুজ ধানক্ষেত পর্যটক বেশি আকর্ষণ করে। এখানে রয়েছে ব্যাকওয়াটার ঘুরে দেখার সুবিধা। পরিবেশ রক্ষার জন্য কুমারাকমকে বিশেষ পর্যটন স্থান হিসেবে ঘোষণা করেছিল কেরল সরকার। ভেস্বানাদ হ্রদে গেলে পরিযায়ী পাখির দেখা পাওয়া যাবে। কুমারাকমের প্রধান আকর্ষণ আরুভিকুঝি। কোয়াট্টাম জেলায় অবস্থিত মারাভানথুরুথও পর্যটকদের কাছে বেশ জনপ্রিয়। এই জায়গাটি সাংস্কৃতিক ঐতিহ্যের জন্য পরিচিত। এখানকার নৃত্য, রন্ধনপ্রণালী, মন্দির পর্যটকদের বেশ আকর্ষণ করে।

২০২২ সালেও টাইম ম্যাগাজিনে বিশ্ব পর্যটন কেন্দ্রে কেরলের নাম ছিল। ইকো ট্যুরিজম হটস্পট হিসেবে চিহ্নিত করা হয় কেরলকে। ইকো ট্যুরিজমের জন্য বেশ জনপ্রিয় কেরল। এখানকার প্রাকৃতিক পরিবেশ, আয়ুর্বেদ চিকিৎসা, ঐতিহ্যবাহী সু্স্বাদু খাবার পর্যটকদের মন জয় করে নেয়। তাছাড়া কেরল গেলে আপনি প্রকৃতির সঙ্গে নিবিড় যোগসূত্র স্থাপনের সুযোগ পাবেন।

কেরলের ব্যাকওয়াটার, হাউজবোট চড়ার সুযোগ রয়েছে। এর মাধ্যমে আপনি কেরলের গ্রাম্য পরিবেশের সঙ্গে পরিচিত হতে পারবেন। এছাড়া পশ্চিমঘাট পর্বতমালার উপর রয়েছে চা এবং বিভিন্ন মশলার বাগান। কেরলের মশলা সারা বিশ্বে জনপ্রিয়। মশলার টানে এক সময় পর্তুগিজ কেরলে এসেছিল। কুমারাকম এবং মারাভানথুরুথ ছাড়াও অ্যালেপ্পি, থেক্কাডি, কোচি, ত্রিশুর, কোভালাম, কোঝিকোড়, তিরুবনন্তপুরম, মুন্নার, পুভার আইল্যান্ড পর্যটকদের মধ্যে খুবই জনপ্রিয়।