শীতের ছুটিতে বাচ্চাকে নিয়ে আলিপুর চিড়িয়াখানা যাবেন ভাবছেন? ঝক্কি এড়িয়ে ঘরে বসে টিকিট কেটে নিন

Alipore Zoo: অনলাইনে, ঘরে বসেই আপনি টিকিট কাটতে পারবেন। এতে দীর্ঘক্ষণ লাইন দাঁড়িয়ে থাকার ঝক্কি থেকে মুক্তি। ১৫ ডিসেম্বর ২০২৩ থেকে ৩১ জানুয়ারি ২০২৪ পর্যন্ত, টানা ৪৮ দিন খোলা রয়েছে আলিপুর চিড়িয়াখানা। শীতের আমেজে বাড়ির খুদে সদস্যকে নিয়ে ঘুরে আসুন।

শীতের ছুটিতে বাচ্চাকে নিয়ে আলিপুর চিড়িয়াখানা যাবেন ভাবছেন? ঝক্কি এড়িয়ে ঘরে বসে টিকিট কেটে নিন
Follow Us:
| Updated on: Dec 28, 2023 | 1:38 PM

শীতকাল এলেই ভিড় জমে কলকাতার বিভিন্ন পর্যটন কেন্দ্রে। তার মধ্যে রয়েছে আলিপুর চিড়িয়াখানাও। এই মরশুমে চিড়িয়াখানায় এত বেশি ভিড় হয় যে, ওই এলাকায় পা গলানো জায়গা থাকে না। এমনকি চিড়িয়াখানায় প্রবেশের জন্য লম্বা লাইন দিতে হবে। তবে, এবার আর টিকিট কাটার জন্য লম্বা লাইন দেওয়ার প্রয়োজন নেই। ঘরে বসেই আপনি চিড়িয়াখানার টিকিট কেটে ফেলতে পারেন। শুধু ফোনে ডাউনলোড করতে হবে যাত্রীসাথী অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে আপনি চিড়িয়াখানার টিকিট কেটে ফেলতে পারবেন।

বড়দিন, নতুন বছরের ছুটিতে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে লাখ-লাখ মানুষ ভিড় জমান কলকাতায়। ঘুরে দেখেন ভিক্টোরিয়া মেমোরিয়াল, আলিপুর চিড়িয়াখানা ও ময়দান চত্বর। অন্যদিকে, দক্ষিণ কলকাতার একটি বড় অংশের যাতায়াতের মাধ্যমে আলিপুর চিড়িয়াখানার সামনের রাস্তা। কিন্তু আলিপুর চিড়িয়াখানার সামনে টিকিটের এত বড় লাইন পড়ে যে, রাস্তায় ট্যাফিক বাড়ে। লাইন ফুটপাত পেরিয়ে রাস্তায় নেমে আসে। এই ভিড় সামলাতে হিমশিম খেতে হয় ট্রাফিক পুলিশকেও। এই সমস্যাকে এড়াতে অনলাইনে চিড়িয়াখানার টিকিট কাটার সুবিধা আনা হয়েছে।

শীতের আগেই পরিবহণ দফতর ও কলকাতা পুলিশের ট্রাফিক বিভাগ যৌথভাবে ব্যবস্থা নিয়েছে। যাত্রীসাথী অ্যাপ খুলে যত ইচ্ছে আপনি আলিপুর চিড়িয়াখানার টিকিট কাটতে পারবেন। প্রথমে ‘My Ticket’ অপশনে ক্লিক করুন। তারপর ‘Book Ticket’, সেখানে নির্দিষ্ট তারিখ ও কটা টিকিট কাটতে চান এবং যাবতীয় তথ্য দিয়ে টিকিট কেটে নিন। অ্যাপে কিউআর কোড স্ক্যান করে আপনি টিকিটের জন্য পেমেন্টও করতে পারবেন। তারপরেই পেয়ে যাবেন টিকিট পেয়ে যাবেন কিউআর কোড হিসেবে। গেটে দাঁড়িয়ে ওই কিউআর কোড স্ক্যান করে প্রবেশ করতে পারবেন চিড়িয়াখানায়।

কলকাতায় ট্যাক্সি পরিষেবার জন্য চালু হয়েছে যাত্রীসাথী অ্যাপ। যাত্রীদের কথা মাথায় রেখেই চালু রয়েছে এই অ্যাপ। ওয়েস্ট বেঙ্গল ইয়োলো ট্যাক্সি অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে চালু করা এই যাত্রীসাথী অ্যাপ পরিষেবায় আপনি ট্যাক্সির পাশাপাশি হাওড়া থেকে বাবুঘাট বা চাঁদপাল ঘাটে লঞ্চে যাতায়াতের টিকিটও কাটতে পারবেন।

যাত্রীসাথী অ্যাপ ছাড়াও আলিপুর চিড়িয়াখানার অফিশিয়াল ওয়েবসাইট https://kolkatazoo.in/alipore/ -এ লগইন করেও আপনি টিকিট কাটতে পারবেন। এতে দীর্ঘক্ষণ লাইন দাঁড়িয়ে থাকার ঝক্কি থেকে মুক্তি। ১৫ ডিসেম্বর ২০২৩ থেকে ৩১ জানুয়ারি ২০২৪ পর্যন্ত, টানা ৪৮ দিন খোলা রয়েছে আলিপুর চিড়িয়াখানা। শীতের আমেজে বাড়ির খুদে সদস্যকে নিয়ে ঘুরে আসুন।